Asianet News BanglaAsianet News Bangla

বাজির ধোঁয়া থেকে কীভাবে চোখকে সুরক্ষিত রাখবেন, পরামর্শ দিচ্ছেন চক্ষু বিশেষজ্ঞ সোহম বসাক

আর মাত্র কদিনের অপেক্ষা। আকাশে ফুটে উঠবে বাজির রোশনাইয়ে। এত কিছুর মাঝে শরীরের দিকে খেয়াল রাখাটা বেশ প্রয়োজন। দিশা চক্ষু হাসপাতালের কর্নিয়া বিভাগের চিকিৎসক সোহম বসাক দিওয়ালির আগে এমনই কিছু পরামর্শ দিলেন। 

the expert advised Keep your eyes safe when burning fireworks
Author
Kolkata, First Published Oct 26, 2021, 3:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আর মাত্র কদিনের অপেক্ষা। তারপরই দেশ জুড়ে উৎসবে মাতবেন সকলে। আকাশে ফুটে উঠবে বাজির রোশনাইয়ে। এত কিছুর মাঝে শরীরের দিকে খেয়াল রাখাটা বেশ প্রয়োজন। উৎসবে মেতে উঠতে গিয়ে যেন বড় কোনও বিপদ না হয়। খেয়াল রাখতে হবে সেই দিকে। বিশেষ নজড় দিতে হবে বাচ্চাদের দিকে। অসতর্কতার জন্য পুজোর সব দুর্ঘটনার খবর প্রতিবছরই মেলে। তাই এমন দুর্ঘটনা যেন না ঘটে সেদিকে নজড় দিন। এই সময় চোখের খেয়াল রাখতে হবে। দিশা চক্ষু হাসপাতালের কর্নিয়া বিভাগের চিকিৎসক সোহম বসাক দিওয়ালির আগে এমনই কিছু পরামর্শ দিলেন। 

যদি গরম বা জ্বলন্ত কিছু চোখে পড়ে তাহলে সঙ্গে সঙ্গে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। সম্ভব হলে আপনি কিছু বরফ দিতে পারেন। অনেক সময় কোনও বাজি একবারে ফাটে না। তাতে অনেকে ফুঁ দিয়ে ফের জ্বালানোর চেষ্টা করে। এর থেকে চোখে বাজির বারুদ ঢুকে যেতে পারেন। তাই চোখে কিছু পড়েছে মনে হলে তৎক্ষণাত জল দিয়ে ধুয়ে নিন। সবচেয়ে ভালো হয় নিকটস্থ ডাক্তারের কাছে যাওয়া। অনেক চক্ষু হাসপাতাল (Eye Hospital)) দীপাবলিতে (Diwali) বিশেষ রাত এবং জরুরি সুবিধাগুলি খোলা রাখে। 

কাঁচের বোতল, টিন, বাক্স বা মাটির পাত্র দিয়ে পটকা ঢেকে দেবেন না। এগুলি ছোট ছোট টুকরো হয়ে ফেটে যেতে পারে এবং চিরতরে আপনার চোখের ক্ষতি করতে পারে। এছাড়াও, বিস্ফোরণে ব্যর্থ পটকাগুলির কাছে যাবেন না। আর আপনি যদি কনট্যাক্ট লেন্স পরিধানকারী হন, পটকা দেখার সময় বা ফাটানোর সময় সেগুলি না পরার পরামর্শ দেওয়া হয়৷ কন্টাক্ট লেন্স দীর্ঘ সময় ধরে উচ্চ তাপের সংস্পর্শে থাকলে চোখে জ্বালা (Eye Irritation) হতে পারে। 

আরও পড়ুন: Health Tips - শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন, রাতে ঘুমোতে যাওয়ার আগে করুন এই ছোট্ট কাজ

 

চোখের আঘাত লাগলে বা কিছু পড়লে চোখ ঘষবেন না বা হলুদের গুঁড়া, নারকেল তেল ইত্যাদির মতো ঘরোয়া প্রতিকার ব্যবহার করবেন না। আপনার চোখের ভিতরে যদি কোনও বারুদ থাকে তবে চোখ ঘষার জন্য তা থেকে প্রতিক্রিয়া শুরু হতে পারে। তাই চোখে কিছু পড়লে জল দিয়ে চোখ পরিষ্কার করুন। তারপরে দ্রুত একজন চক্ষু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

আরও পড়ুন: Relationship Tips - সঙ্গমের চরম মুহূর্তে এই ভুল একদম নয়, অচিরেই ভেঙে যেতে পারে সম্পর্ক

রঙ্গোলি বা আতশবাজিতে হাত দেওয়ার পর চোখ স্পর্শ করবেন না। পটকা থেকে রঙিন পাউডার, চক পাউডার এবং রাসায়নিক পদার্থ থেকে চোখ জ্বালা করে এবং চুলকানি হয়। এমনকী বাচ্চাদের আতশবাজি থেকে দূরে রাখাই ভালো। বাচ্চাদের পটকা জ্বালাতে দেবেন না। যদি তারা পটকা ফাটাচ্ছে, তাহলে সবসময় প্রাপ্তবয়স্কদের নজরদারি থাকা উচিত।
 

 

Follow Us:
Download App:
  • android
  • ios