দিনে দিনে পরিবর্তন হচ্ছে তাপমাত্রার। কমছে তাপমাত্রা আর শুষ্ক হয়ে আসছে আবহাওয়া। তাই এই মরশুমেই বিশেষ যত্নের প্রয়োজন চুলের। তাই এই মরশুমে সুন্দর স্বাস্থ্যজ্জ্বল চুল পেতে শুধু তেল আর শ্যাম্পুই যথেষ্ট নয়। চুলের এই সময় প্রয়োজন বাড়তি যত্নের। দূষণময় পরিবেশে চুলের যত্ন নিতে প্রয়োজন হেয়ার স্পা-এর। তবে হেয়ার স্পা-এর নাম উঠলেই সকলে ভরসা রাখেন পার্লারের উপর। তবে আপনি চাইলে বাড়িতেও অনায়াসে ককরতে পারেন হেয়ার স্পা। চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপাদানেই ধাপে ধাপে চুলের যত্ন নেওয়ার বিশেষ পদ্ধতি। 

আরও পড়ুন- শরীরে আয়রনের অভাব রয়েছে, বুঝবেন কী ভাবে জেনে নিন

প্রথমেই একটি পাত্রে সামান্য নরকেল তেল বা অলিভ অয়েল সামান্য গরম কচরে নিন। এরপর চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করুন। চুলের গোড়া থেকে চুলের ডগা অবধি খুব ভালো করে ম্যাসাজ করে নিন। এতে চুলের গোড়া খুব ভালো থাকে এবং উজ্জ্বল দেখায়।  খুব ভালো করে ম্যাসাজ করার পর গরম জলে তোয়ালে ভিজিয়ে নিন অথবা মাইক্রোঅভেনে তোয়ালেটা কিছুক্ষণ রেখে গরম করে নিন। এরপর স্টিম নেওয়ার জন্য গরম তোয়ালে মাথায় জড়িয়ে ৫ থেকে ৬ মিনিট রেখে দিন। এতে চুল দেখতে ঘন লাগবে ও চুলের গভীরে পুষ্টিও পৌঁছবে।

আরও পড়ুন- আপনার রোজকার ব্যবহারের এই জিনিসগুলো টয়লেট সিটের থেকেও বেশি নোংরা

চুলে স্টিম নেওয়া হয়ে গেলে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে নিন। তবে চুল ধোয়ার সময় অবশ্যই ঠান্ডা জল ব্যবহার করবেন। কারণ গরম জল চুলের গোড়ার ক্ষতি করে। বাড়িতে হেয়ার স্পা করলে অবশ্যই শ্যাম্পু করার পর কন্ডিশনার করুন। এরপর ভালো করে ধুয়ে নিন। হেয়ার স্পা এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও শেষ ধাপ হল হেয়ার মাস্ক। হেয়ার মাস্কের জন্য ২ টো ডিম, কলা, মধু ও নারকেল তেল বা অলিভ অয়েল একসঙ্গে খুব ভালো করে মিশিয়ে মাস্ক তৈরি করে নিন।  ৩০ মিনিটের মত এই মাস্ক রেখে আবার শ্যাম্পু করে চুল ধুয়ে শুকিয়ে নিন।