বাড়ির সবথেকে অপরিচ্ছন্ন জায়গা বলতে প্রথমেই মাথায় আসে বাথরুমের কথা। কারণ, একমাত্র বাথরুমেই নানা ধরণের জীবাণু ও রোগ সংক্রমণ ব্যাকটিরিয়া থাকে বলে আমাদের ধারণা। তবে জানলে অবাক হবেন আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত এমন অনেক জিনিস রয়েছে, যেগুলি কোমডের থেকেও বেশি নোংরা। তবে জেনে নেওয়া যাক সেই বিষয়গুলি সম্পর্কে যা থেকে আমাদের বিশেষ ভাবে সাবধান বা পরিষ্কার রাখা প্রয়োজন। 

আরও পড়ুন- এই ৮টি লক্ষণ দেখেই বুঝে নিন, বিপরীতে থাকা ব্যক্তি মিথ্যে বলছে

এটিএম মেশিন- এই তালিকায় সবার প্রথমেই রয়েছে এটিএম মেশিন। অফিসের কি-বোর্ড বা এটিএম মেশিনে থাকে প্রচুর ব্যাকটিরিয়া। বিশেষ করে এটিএম মেশিন বহু লোক ব্যবহার করে। সেই অর্থে এই মেশিনগুলি কখনোই পরিষ্কার হয় না। তাই এগুলি ব্যবহার করার পর অবশ্যই হাত পরিষ্কার করে নিন।

রান্নাঘরের সিঙ্ক- গবেষকদের মতে, কোমডের থেকেও বেশি নোংড়া আপনার রান্নাঘরের সিঙ্ক। তাই প্রতিদিন বাসন ধোওয়ার পর ভালো করে পরিষ্কার করুন রান্নাঘরের সিঙ্ক। 

মোবাইল- প্রতি মুহূর্তের ব্যবহৃত আপনার সাধের মোবাইল ফোনটি বাস্তবে কোমডের থেকেও বেশি নোংরা। এই তথ্য মার্কিন এর গবেষণার দ্বারা প্রমানিত। তাই এরপর থেকে সাবধানতা অবলম্বন করেই ব্য়বহার করুন আপনার সাধের মোবাইল।

আরও পড়ুন- চোখ লাল হয়ে ফুলে উঠলে অবহেলা নয়, হতে পারে এই মারাত্মক সমস্যা

দরজার হাতল- সকলেই ব্যবহার করেন দরজার হাতল। এর ফলেই দরজার হাতলে আটকে যায় জীবানু, ব্যাকটেরিয়া ও ভাইরাস। সবথেকে বড় বিষয় দরজার হাতল পরিষ্কার করাও হয় না। তাই বুঝতেই পারছেন কতটা নোংরা থাকে দরজার হাতল। 

কার্পেট- বাড়িতে পেতে রাখা কার্পেটে টয়লেটের থেকে বেশি ময়লা থাকে। কমোড সিটের চেয়ে ৪০০০ গুণ পর্যন্ত নোংরা হতে পারে কার্পেট। তাই ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য ব্যবহৃত হলেও এগুলি পরিষ্কার করুন প্রতিদিন। নাহলে এর ফলে হতে পারে মারাত্মক রোগ।  

তোয়ালে- বাথরুমে থাকা ভিজে তোয়ালেও রয়েছে এই তালিকায়। ভেবে দেখুন যা আপনি ত্বক পরিষ্কার করতে বা স্নানের পর ব্যবহার করছেন, সেই তোয়ালে আপনার টয়লেট সিটের থেকেও বেশি নোংরা। তাই কখনও বাথরুমে ভিজে তোয়ালে রেখে দেবেন না। 

টিভির রিমোট- এই তালিকায় রয়েছে মোবাইলের মত টিভির রিমোটও। গবেষণায় দেখা গিয়েছে টিভির রিমোটে রয়েছে রাইনোভাইরাস জাতীয় জীবানু, যার ফে ডাস্ট এ্যালার্জী হয়ে থাকে।

অফিসের ডেস্ক- রোজ আপনার অফিসের ডেস্ক দেখতে পরিষ্কার লাগলেও এর মধ্যে লুকিয়ে রয়েছে টয়লেট সিটের চেয়ে ৪০০ গুণ বেশি জীবাণু। তাই সব সময় কোনও কিছু খাওয়ার আগেই ভালো করে হাত ধোয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।