Asianet News BanglaAsianet News Bangla

National Pollution Control Day: জাতীয় দূষণ প্রতিরোধ দিবসে চিনে নিন শরীরকে সুস্থ রাখার কয়েকটি পুষ্টিকর উপাদান

পরিবেশ দূষণ বর্তমানে আমাদের দেশের একটি গভীর সমস্যা।  সম্প্রতি দূষণের চাদরে ঢেকেছে রাজধানী দিল্লিও। সেই কারণে ইতিমধ্যে সেখানে নানান নির্দেশিকা ও জারি করা হয়েছে। ২রা ডিসেম্বর দূষণ প্রতিরোধ দিবসে জেনে নেওয়া যাক বায়ু দূষণের হাত থেকে রক্ষা পেতে নিজেদের ইমিউনিটি বাড়ানোর কয়েকটি টিপস। 
 

Know how these nutrients help to build immunity against air pollution
Author
Kolkata, First Published Dec 2, 2021, 4:55 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দূষণের সূক্ষ্ম সূক্ষ্ম কণা বায়ুমণ্ডলে আটকে গেলে, বায়ুমণ্ডল ঘোলাটে রূপে দেখাতে শুরু করে। একেই বলা হয় ধোঁয়াশা। যানবাহন থেকে নির্গত ধোঁয়া, বাজি থেকে নির্গত ধোঁয়া, কয়লা পোড়ানো, খড় পোড়ানো, শিল্পাঞ্চল থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া, ইত্যাদি বিভিন্ন কারণে ধোঁয়াশা হতে পারে। তবে প্রতিদিন চলার ক্ষেত্রে নিত্য প্রয়োজনে বাড়ির বাইরে বেরোনো ও আমাদের জন্য খুবই জরুরি।  এক্ষেত্রে দূষণের হাত থেকে নিজেদের সুস্থ রাখতে চাইলে একমাত্র উপায় হল নিজেদের শরীরের ইমিউনিটি সিস্টেমকে (Immunity System) ঠিক রাখা।  তবে এখন প্রশ্ন হল ইমিউনিটি সিস্টেমকে (Immunity System) ঠিক রাখা যায় কীভাবে? আসুন জেনে নিই কোন কোন উপাদান থেকে বাড়তে পারে আমাদের শরীরের ইমিউনিটি শক্তি (Immunity Power)?

Know how these nutrients help to build immunity against air pollution

ভিটামিন সি- এক্ষত্রে প্রথমেই আসে ভিটামিন সি- এর (Vitamin C) নাম। কারণ এটি আমাদের শরীরের জন্য একটি ভাল অ্যান্টিঅক্সিডেন্ট। তাছাড়া ভিটামিন সি (Vitamin C) শরীরে ভিটামিন ই পুনরূত্পাদিত করতে ও সহায়তা করে থাকে। প্রতিদিনের খাবারে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি (Vitamin C)ফুসফুসে এর মাত্রা বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধনে, বাঁধাকপি এবং শালগমের মতো শাকসবজি ভিটামিন সি-এর ভালো উৎস। লেবু, আমলা, কমলা এবং পেয়ারার মতো ফলের মধ্যেও ভিটামিন সি পাওয়া যায়। 

আরও পড়ুন- Health Tips: এই ৫ জটিল সমস্যা থেকে রক্ষা পেতে কাজে লাগান গুড়ের এই অব্যর্থ টোটকা

ভিটামিন ই- এই ভিটামিন হল শরীরে যে কোনো ধরণের আঘাত প্রতিরোধের ক্ষেত্রে অন্যতম প্রধান উপাদান। ভিটামিন ই (Vitamin E) মূলত পাওয়া যায়, উদ্ভিদ-ভিত্তিক রান্নার তেল থেকে যেমন, সানফ্লাওয়ার, স্যাফোলা,রাইস ব্র্যান, ক্যানোলা, পিনাট এবং অলিভ অয়েল। এছাড়া বাদাম, সূর্যমুখীর বীজ থেকে পি এই ভিটামিন পাওয়া যায়। এগুলি ছাড়া রান্নার মশলা যেমন লঙ্কার গুঁড়ো, লবঙ্গ, অরিগানো, তুলসী, পেপারিকা এবং পার্সলে থেকে ও এই ভিটামিন পাওয়া সম্ভব।

আরও পড়ুন- Sleep Problems: রাতে শুয়েই ঘুমিয়ে পড়ুন, রইল ৫ মিনিটে ঘুম আসার অব্যর্থ টোটকা

ওমেগা ৩- বায়ু দূষণের ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। কারণ এটি শরীরকে বায়ু দূষণের ক্ষতিকারক প্রভাবগুলির হাত থেকে রক্ষা পেতে সহায়তা করে থাকে। বাদাম ওমেগা-৩ এর (Omega 3) একটি বিরাট উৎস. এছাড়া ও আখরোট, চিয়া, মেথি, সরিষা এবং শণের বীজ থেকে ও ওমেগা ৩ (Omega 3) পাওয়া সম্ভব। 

আরও পড়ুন- 9PM Work: রাত নটার পর ভুলেও করবেন না এই কাজগুলি

বিটা ক্যারোটিন- এটি শরীরে অ্যান্টি-অক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং সেইসঙ্গে শরীরের জ্বালা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। মূলত গাজর, ধনে, মেথি, লেটুস, পালংশাক এবং মূলা পাতার মতো শাক-সবজিতে থেকে বিটা ক্যারোটিন (Beta Carotene) পাওয়া যায়। এছাড়া  আম, কুমড়ো এবং পেঁপে জাতীয় ফলের মধ্যেও বিটা ক্যারোটিন (Beta Carotene) পাওয়া যায়। 

আরও পড়ুন,Parenting Tips: বাচ্চার একাধিক কঠিন প্রশ্ন অপ্রস্তুতে ফেলছে আপনাকে, জেনে নিন কীভাবে উত্তর দেবেন

Follow Us:
Download App:
  • android
  • ios