Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: বাচ্চার একাধিক কঠিন প্রশ্ন অপ্রস্তুতে ফেলছে আপনাকে, জেনে নিন কীভাবে উত্তর দেবেন

বাচ্চার মনে, আজকাল ডিভোর্স (Divorce) নিয়ে প্রশ্ন জেগেছে, যৌনতা (Sex) নিয়ে প্রশ্ন করে, মেয়েদের পিরিয়ডস (Periods) নিয়ে প্রশ্ন করেছে। এমনকী, যৌনকর্মী কী তাও জানতে চেয়েছে। এমন প্রশ্ন শুনে মা-বাবার অপ্রস্তুতে পড়া স্বাভাবিক। জেনে নিন কী করবেন।

how to handle kids tough questions
Author
Kolkata, First Published Dec 1, 2021, 4:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাচ্চার (Kids) প্রশ্ন করার স্বভাব ছোট থেকেই। যাই দেখে, তাই নিয়ে প্রশ্ন করে। তবে এই স্বভাব এখনও আছে। সদ্য ১১ বছরে পা দিল সে। এখনও পা দেখে তাই নিয়ে কৌতূহল (Queries) তৈরি হয় ওর মনে। তবে, বাচ্চা যে বড় হচ্ছে তা তার স্বভাব বলে দিচ্ছে। আজকাল ওর প্রশ্নগুলো কেমন বদলে গিয়েছে। বন্ধুদের থেকে অনেক কিছু শুনছে। আর সেই নতুন নতুন বিষয় থেকে নানা রকম প্রশ্ন তৈরি হচ্ছে বাচ্চার মনে। আজকাল ডিভোর্স (Divorce) নিয়ে প্রশ্ন জেগেছে, যৌনতা (Sex) নিয়ে প্রশ্ন করে, মেয়েদের পিরিয়ডস (Periods) নিয়ে প্রশ্ন করেছে। এমনকী, যৌনকর্মী কী তাও জানতে চেয়েছে। এই কম বয়সে বাচ্চার মুখে এমন প্রশ্ন শুনে মা-বাবার অপ্রস্তুতে পড়া স্বাভাবিক। জেনে নিন কী করবেন।

রেগে যাবেন না- হয়তো বাচ্চা (Kids) আপনাকে এমন কোনও প্রশ্ন করেছে, যার উত্তর আপনি খুঁজে পাচ্ছেন না। বুঝতে পারেছেন না এই ছোট বয়সে  কেন তার মনে এমন প্রশ্ন এল। এই পরিস্থিতি তৈরি হতেই পারে। কিন্তু, এমন হলে বাচ্চাকে চুপ করাতে ভুলেও রাগ দেখাবেন না। এতে তার ওপর খারাপ প্রভাব পড়বে। আপনাকে ভয় পেয়ে দূরে চলে যাবে। তাই কোনও কঠিন প্রশ্নের সম্মুখীন হল বুদ্ধি করে এড়িয়ে যান।  

আরও পড়ুন: Parenting Tips: মিথ্যা বলা, এড়িয়ে যাওয়ার মতো আচরণ দেখা দিচ্ছে বাচ্চার মধ্যে, কীভাবে সামলাবেন এমন স্বভাব

ভুল উত্তর দেবেন না- বাচ্চার কোনও প্রশ্নের ভুল উত্তর দেবেন না। হয়তো সে যৌনতা (Sex) নিয়ে কোনও প্রশ্ন করে ফেলেছে। এমনটা হতেই পারে। তবে, বাচ্চার মন ঘোরাতে তাকে ভুল উত্তর দিয়ে বিব্রত করবেন না। ভবিষ্যতে সত্যিটা জানতে পারলে আপনার ওপর থেকে বাচ্চার ভরসা ও বিশ্বাস উঠে যাবে। তাই সে কোনও কঠিন প্রশ্ন করলে সত্যি উত্তর দিন। তার বয়সে যতটুকু জানা উচিত, ঠিক ততটুকুই বলুন।  

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চার কান্নাকাটি, ঘ্যান ঘ্যানে ভাব ও হতাশা, ডিপ্রেশন থেকে হতে পারে বাচ্চার এমন আচরণ

মনে রাখবেন, বাচ্চার (Kids) সব জানার অধিকার আছে। তার কাছে কোনও সত্য গোপন করবেন না। এতে ভুল পথে চালনা হবে বাচ্চা। বাচ্চা যদি কঠিন বিষয়ে প্রশ্ন করে, তাহলে তাকে এড়িয়ে যাবেন না। তাছাড়া, সঠিক শব্দের ব্যবহার করুন বাচ্চার প্রশ্নের উত্তর দেওয়ার সময়। তাকে সব বিষয়ে সাক্ষাত করান। এতে ভবিষ্যতে বড় কোনও সমস্যায় পড়বে না। বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে সব রকম শিক্ষা দিন বাচ্চাকে। কোনও জিনিস লুকিয়ে রাখলে সে ভুল পথে চালিত হবে।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios