Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: এই ৫ জটিল সমস্যা থেকে রক্ষা পেতে কাজে লাগান গুড়ের এই অব্যর্থ টোটকা

শীতকালে এই চা আপনার ক্লান্তি দূর করে আপনাকে দেবে অ্যাক্টিভ এনার্জি। গুড় একটি কমপ্লেক্স কার্বোহাইড্রেট। এর জন্য গুড় শরীরে তাৎক্ষণিক শক্তি জোগান দিতে সাহায্য করে। গুড় মিষ্টির একটি স্বাস্থ্যকর বিকল্প, যা আপনি চিনির পরিবর্তে খেতে পারেন।

Know about benefits of jaggery tea to get rid of these 5 problems BDD
Author
Kolkata, First Published Dec 2, 2021, 3:55 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আপনি যদি শীতকালে কম এনার্জি অনুভব করেন তবে আপনি গুড় ভেজানো জল অথবা আরও বেশি উপকার পাওয়ার জন্য গুড়ের চা থেকে পারেন। শীতকালে এই চা আপনার ক্লান্তি দূর করে আপনাকে দেবে অ্যাক্টিভ এনার্জি। গুড় একটি কমপ্লেক্স কার্বোহাইড্রেট। এর জন্য গুড় শরীরে তাৎক্ষণিক শক্তি জোগান দিতে সাহায্য করে। গুড় মিষ্টির একটি স্বাস্থ্যকর বিকল্প, যা আপনি চিনির পরিবর্তে খেতে পারেন।
গুড় দিয়ে কুসুম গরম জল পান করলে দারুণ ওষুধ হিসেবে কাজ দেয়। এটি অনেক স্বাস্থ্যের সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করে। শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুড়ের জল খেতে পারেন। 

আসুন জেনে নেই গুড়ের চা-এর স্বাস্থ্য উপকারীতা-

১) বিপাক এবং অনাক্রম্যতা উন্নত করে
গুড় ম্যাগনেসিয়াম, ভিটামিন B1, B6, C এর একটি চমৎকার উৎস। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং জিঙ্ক, সেলেনিয়ামের মতো খনিজ পদার্থে সমৃদ্ধ। সকালে বা ঘুমানোর আগে গরম জলর সঙ্গে চা-এর মত গুড় খেতে পারেন। এটি আপনার অনাক্রম্যতা বাড়াতে এবং মেটাবলিজমের গতি বাড়াতে সাহায্য করবে।

Know about benefits of jaggery tea to get rid of these 5 problems BDD



২) ওজন কমাতে সাহায্য করে-
স্বাস্থ্যকর বিকল্প হিসেবে চিনির পরিবর্তে গুড় খেতে পারেন। এটি ওজন কমাতে সাহায্য করে। গুড়ের অনেক উপকারের মধ্যে একটি হল পটাশিয়াম সমৃদ্ধ হওয়ায় এটি শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এটি ওজন কমাতে সাহায্য করে। এর পাশাপাশি, গুড় আপনার পেশী গঠনে পুষ্টি জোগায়।

৩) শরীর ডিটক্সিফাই করে-
গুড়ের এমন বৈশিষ্ট্য রয়েছে যা শরীরকে পরিষ্কার করতে সাহায্য করে। এটি শরীরকে ডিটক্সিফাই করে, রক্ত ​​শুদ্ধ করে এবং লিভার পরিষ্কার করে। আপনি যদি নিয়মিত সীমিত পরিমাণে গরম জলের সঙ্গে গুড় খান, তাহলে আপনার ত্বক উজ্জ্বল হয়। শরীর কার্যকরভাবে সুস্থ থাকবে, রোগমুক্ত থাকবে কারণ শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের হয়ে যাবে।

৪) রক্তাল্পতার চিকিৎসা করে-
যদি আপনার রক্তে হিমোগ্লোবিন কম থাকে, তাহলে প্রাচীনকাল থেকেই গুড় খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গুড় আয়রন এবং ফোলেট সমৃদ্ধ। এই কারণে গর্ভবতী মহিলাই হোক বা রক্তাল্পতা রোগী- গরম জলের সঙ্গে গুড় খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে যায়।

৫) জয়েন্টের ব্যথা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে-
গুড় হাড়কে মজবুত করতে, জয়েন্টের ব্যথা উপশম করতে, বাতের মতো হাড়ের রোগ নিরাময় করতে এবং শরীরকে শান্ত করতে পরিচিত। এছাড়াও উচ্চ পটাসিয়াম এবং সোডিয়াম উপাদানের কারণে, গরম জলের সঙ্গে গুড় খেলে শরীরে রক্তচাপের ভারসাম্য বজায় থাকে।

আরও পড়ুন: Arthritis: ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে আর্থ্রারাইটিস

আরও পড়ুন: Health Tips : এই রোগের সঠিক চিকিৎসা না হলেই হতে পারে মৃত্যু, সতর্ক হোন এখনই

আরও পড়ুন-Health Tips: এই ৫ টি আয়ুর্বেদিক ভেষজ, স্বাস্থ্য ভান্ডারের চাবিকাঠি

আরও পড়ুন-Hair care: শীতে রুক্ষ্ম চুলের সমস্যা থেকে বাঁচতে তেল লাগান, জেনে নিন কীভাবে চুলের যত্ন নেবেন

Follow Us:
Download App:
  • android
  • ios