Asianet News BanglaAsianet News Bangla

Eye Makeup: প্রতিদিন চোখে কাজল ব্যবহার করেন, তার আগে জেনে নিন এর মারাত্মক সাইডএফেক্টগুলি

আপনি কি জানেন যে, চোখে মাস্কারা বা কাজল লাগানো চোখের জন্য কত বিপজ্জনক। হ্যাঁ, কাজল, যা আপনার চোখের সৌন্দর্য বৃদ্ধি করে, তা চোখের মারাত্মক ক্ষতিও করতে পারে। 

Know the side effects of kajal before applying kajal on the eyes every day BDD
Author
Kolkata, First Published Dec 6, 2021, 2:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মহিলারা সাধারণত প্রায় সবাই মেকআপ করতে পছন্দ করেন। চটজলদি কোথাও বেড়নোর থাকলে আর কোনও মেকআপ থাক বা না থাক চোখে কাজল বা মাসকারা লাগিয়ে নিয়ে কাজ চালিয়ে নেয় মহিলারা। কারণ চোখই একমাত্র মুখের সৌন্দর্য ফুটিয়ে তোলে। তাই কোনও মেয়ের কাজে সাজসজ্জার কোনও সরঞ্জাম থাকুক না থাকুক কাজল থাকবেই। নারীরা সুন্দর চোখের জন্য কাজল লাগাতে পছন্দ করেন বললে ভুল হবে না। আজকাল বাজারে বিভিন্ন ধরনের কাজল পাওয়া যায়। যার কারণে নারীরা রোজ চোখে কাজল লাগাতে ভোলে না।
তবে আপনি কি জানেন যে, চোখে মাস্কারা বা কাজল লাগানো চোখের জন্য কত বিপজ্জনক। হ্যাঁ, কাজল, যা আপনার চোখের সৌন্দর্য বৃদ্ধি করে, তা চোখের মারাত্মক ক্ষতিও করতে পারে। এমনকী দৃষ্টিশক্তিও হারাতে পারেন। বাজারে পাওয়া প্রতিটি কাজলে এমন রাসায়নিক থাকে, যা চোখে অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে এবং চোখ শুষ্ক করে। চলুন জেনে নিই কাজলের সাইডএফেক্টগুলো কি কি-
কাজলের সাইডএফেক্ট-
বাজারে পাওয়া লং লাস্টিং বা ওয়াটার প্রুফ বা সাধারণ কাজলে পারদ, সীসা এবং প্যারাবেনের মতো উপাদান পাওয়া যায়। এই ক্ষতিকর রাসায়নিক উপাদানগুলি চোখের কনজাংটিভাইটিস-এর মত মারাত্মক সমস্যার কারণ হতে পারে। অর্থাৎ প্রচলিত ভাষায় একে চোখ ওঠা। আপনি যদি প্রতিদিন চোখে কাজল লাগান তবে এটি চোখের অ্যালার্জি, কর্নিয়ার আলসার এবং চোখ লাল হয়ে ফুলে উঠতে পারে। শুধু তাই নয়, চোখের অভ্যন্তরে প্রদাহ হতে পারে যাকে বলা হয় ইউভাইটিস।
ঘরে তৈরি কেমিক্যাল মুক্ত কাজল-
আপনি যদি কাজল লাগাতে ভালোবাসেন, তাহলে খুব সহজেই ঘরেই বানিয়ে নিতে পারেন। ঘরে তৈরি কাজল প্রাকৃতিক, যা চোখের কোনও ক্ষতি করে না। প্রাচীণ কালেও মহিলারা সাজসজ্জার জন্য ঘরে তৈরি কাজল ব্যবহার করতেন।
ঘরে কাজল তৈরি করতে লাগবে-
একটা প্লেট, একটা বড় চামচ, ঘি, মাটির প্রদীপ, দুই এক মাপের বাটি
যে ভাবে বানাবেন- 
কাজল তৈরির জন্য প্রথমে বাতি জ্বালিয়ে রাখুন। তারপর প্রদীপের দুই পাশে বাটি দুটো রেখে দিন। এবারে প্লেটে সামান্য ঘি লাগিয়ে বাটির দুটোর উপর রেখে দিন। ধীরে ধীরে প্রদীপের শিখা প্লেটে লাগতে তার মধ্যে কালি পড়তে থাকবে। এইভাবে ২০-৩০ মিনিটের জন্য রেখে দিয়ে প্লেটটি সরিয়ে ফেলুন। এই যেই পরিমান ঘি-এর উপর কালি বসবে তা একটি ছোট্ট বাক্সে জমা করে রাখুন। এরপর এর মধ্যে এক ফোঁটা নারকেল তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ব্যাস ঘরে তৈরি কাজল রেডি। এবার আপনার চোখের ক্ষতি না করেই এই সহজ উপায়ে ঘরোয়া কাজল বানিয়ে ব্যবহার করে ফেলুন। এটি চোখের কোনও ক্ষতিও করবে না।
কাজল লাগানোর পর এই বিষয়গুলো মাথায় রাখুন
চোখ সুন্দর রাখতে চাইলে রাতে ঘুমানোর আগে চোখ থেকে লাইনার ও মাসকারা মুছে ফেলা খুবই জরুরি। আপনার চোখের মেকআপের সঙ্গে কখনোই ঘুমানো উচিত নয়। চোখের মেকআপ সারা রাত থেকে গেলে চোখে অ্যালার্জি হতে পারে। যেখানেই যে অবস্থাই হোক না কেন, মেয়াদ শেষ হওয়ার পর চোখের মেকআপের কোনও পণ্য ব্যবহার করবেন না।

আরও পড়ুন- চলছে বিয়ের মরশুম, জেনে নিন কোন পোশাকে হয়ে উঠতে পারেন অনন্যা

আরও পড়ুন- ঘুম থেকে উঠে এই কাজ করলেই ফিরে পাবেন উজ্জ্বল ত্বক, ফিরবে পুরোনো জেল্লা

আরও পড়ুন- ব্রণর সমস্যা দূর করা থেকে চুলের যত্ন, অবাক করা পান পাতার উপকারিতা

আরও পড়ুন- চুলের যত্ন নিতে ডায়েট পাল্টান, জট নিয়ে নাজেহাল, রইল বেশ কিছু টিপস

আরও পড়ুন- শীতে জুতো পরলেই পায়ে দুর্গন্ধ বের হচ্ছে, এগুলি মেনে চলুন

Follow Us:
Download App:
  • android
  • ios