ভাইফোঁটা উপলক্ষ্যে সবজি বা বাজারের মত অবস্থা মিষ্টির বাজারেও। ভাইফোঁটায় ভাইয়ের মনের মত মিষ্টি প্লেট সাজিয়ে দিতে হবে দিদিদের। মিষ্টির দাম যতই হোক না কেন! সোমবার বিকেল থেকেই মিষ্টির দোকানে লম্বা লাইন ক্রেতাদের। মিষ্টির দোকানে ঐতিহ্যবাহী রসগোল্লার পাশাপাশি রয়েছে বিভিন্ন অভিনব মিষ্টিও। ভাইফোঁটা উপলক্ষ্যে আলাদা করে বিক্রি হচ্ছে ড্রাই ফ্রুটস-এর সুন্দর সুন্দর বাক্স। সেই সঙ্গে রয়েছে লাড্ডুর বাক্সও। কারণ খাওয়া দাওয়ার পাশাপাশি মিষ্টিমুখ ছাড়া একেবারেই অসম্পূর্ণ ভাইফোঁটা উৎসব। 

আরও পড়ুন- ট্রিপল রিয়ার ক্যামেরা নিয়ে হাজির এলজি ডব্লিউ ৩০ প্রো, দেখে নিন দাম ও ফিচার

মিষ্টির দোকানগুলিতে লম্বা লাইন সামলাতে হিমশিম খাচ্ছেন দোকানদার। ভাইফোঁটা উপলক্ষ্যে মিষ্টির তালিকায় রয়েছে স্পেশাল ভাইফোঁটা লেখা মিষ্টি। সেই সঙ্গে রয়েছে জল ভরা রসগোল্লা। পাশাপাশি রয়েছে জল ভরা সন্দেশ, কেশর রসগোল্লা, বেকড রসগোল্লা, ক্ষীরের মালাই চমচম, নলেন গুড়ের সন্দেশ, চকোলেট বোম, মনোহরা, হার্বাল মিষ্টি দই আরও কত কী। একই সঙ্গে রয়েছে ডাইবেটিক রোগীদের জন্য আলাদা মিষ্টি। সেই সঙ্গে রয়েছে  ডাইবেটিক রোগীদের জন্য স্পেশাল দই। 

আরও পড়ুন- ইলিশ ভেটকি পাবদায় আগুন, ভাইয়ের পাতে মাছ যোগাতে হিমশিম খাচ্ছেন দিদিরা

আরও পড়ুন- দীপাবলিতে অতিরিক্ত দূষণে, হাঁপানির সমস্যা বৃদ্ধি পেলে মেনে চলুন এই পদ্ধতিগুলি

তবে দোকানীদের মতে সব কিছুর মধ্যে নলেন গুড়ের মিষ্টির বিক্রি তুলনামূলক ভাবে কম। এই বছরে বরং বেশী ঝোঁক রয়েছে রসগোল্লার পাশাপাশি রাজভোগ, কমলাভোগের উপর। রসগোল্লার প্রতি বাঙালির টান বরাবরই বেশি। তাও আবার সেই রসগোল্লা যদি হয় কলকাতার। তবে বাজারের বিক্রি অনুযায়ী এবারে ভাই-বোনেদের টান বেশিরভাগটাই রসগোল্লা জাতীয় মিষ্টির উপর। একইসঙ্গে টান রয়েছে আইসক্রীম সহ চকোলেট সন্দেশের উপর। তাই দোকানে ভাইদের পছন্দের এক একটি মিষ্টি বেছে কিনতে এখনও বেশ ব্যস্ত রয়েছেন দিদিরা ভাইফোঁটা বলে কথা।