শরীরের কোনও ক্ষতি না করে বেডরুমকে এভাবে গরম রাখুন, সন্ধ্যের পর থেকে ঘর থাকবে একদম গরম

| Dec 04 2022, 01:08 PM IST

Fireplace

সংক্ষিপ্ত

যদি শীতের মরসুমে আপনার বেডরুম বা অন্য কোনও ঘরকে স্বাভাবিকভাবে গরম রাখতে চান, তবে এমন কিছু আইডিয়া জানাচ্ছি যার মাধ্যমে আপনি সহজেই শরীরের কোনও ক্ষতি ছাড়া ঘর গরম রাখতে পারবেন।

শীতের মৌসুমে ঠাণ্ডা এড়াতে কী ব্যবস্থা নেওয়া উচিত তা অনেকেই জানেন না। অনেকেই রুম হিটারের সাহায্য নেন, কেউ কেউ আবার ব্লোয়ারের সাহায্যে ঘর গরম রাখেন। আপনার বাড়িতে যদি ছোট বাচ্চা থাকে, তবে আপনি বেশিক্ষণ হিটার এবং ব্লোয়ার ব্যবহার করতে পারবেন না কারণ এটি তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। অনেকেই আছেন, বিশেষ করে বয়স্ক, যারা চুলা ব্যবহার করেন গ্যাজেট ছাড়া ঘর গরম রাখতে।

অনেক সময় ঘরে অগ্নিকুণ্ড বেশিক্ষণ রাখলে রাতে ঘুমানোর সময় স্বাস্থ্য সমস্যা ও অস্থিরতা দেখা দিতে পারে। হিটার-ব্লোয়ার একদিকে যেমন সাধারণ মানুষের বিদ্যুতের বিল বাড়াচ্ছে, অন্যদিকে বিপদমুক্তও নয়। এমন পরিস্থিতিতে, আপনি যদি শীতের মরসুমে আপনার বেডরুম বা অন্য কোনও ঘরকে স্বাভাবিকভাবে গরম রাখতে চান, তবে এমন কিছু আইডিয়া জানাচ্ছি যার মাধ্যমে আপনি সহজেই শরীরের কোনও ক্ষতি ছাড়া ঘর গরম রাখতে পারবেন।

Subscribe to get breaking news alerts

এই পদ্ধতিগুলি অবলম্বন করলে আপনার অর্থ ব্যয় হবে না এবং জীবনের কোনও বিপদ হবে না। অর্থাৎ এটি সম্পূর্ণ নিরাপদ।

বিকেলের সূর্যের জন্য জানালা খুলুন

শীতকালে, দিনের বেলা শোওয়ার ঘরের জানালা খোলা রাখুন যাতে সূর্যের রশ্মি ঘরে প্রবেশ করতে পারে। এটি প্রাকৃতিক হিটার হিসেবে কাজ করবে। মনে রাখবেন, কয়েক ঘন্টা পরে বা সন্ধ্যার আগে, জানালা বন্ধ করুন যাতে ঘর গরম থাকে এবং সন্ধ্যার ঠান্ডা বাতাস ভিতরে না আসে। বিকেলে সর্বাধিক সূর্যালোকের জন্য জানালা খোলা রাখুন, এটি সারা রাত আপনার শোওয়ার ঘর গরম রাখবে।

শোওয়ার ঘরে সমস্ত সদস্যদের বসান

শোওয়ার ঘর গরম রাখতে, ঘরে আরও বেশি সংখ্যক লোককে ডাকুন বা পরিবারের সকল সদস্যকে সেখানে বসান। আসলে, আমরা অক্সিজেন গ্রহণের পর কার্বন ডাই অক্সাইড ছেড়ে দিই। কার্বন ডাই অক্সাইডের কারণে আমাদের শ্বাস গরম থাকে। বেডরুমে যত বেশি লোক থাকবে, তার তাপমাত্রা তত ভাল হবে এবং আপনি কম ঠান্ডা অনুভব করবেন। এই ধারণা আপনাকে ঠান্ডা থেকে কিছুটা হলেও রক্ষা করবে।

বেডরুমের আলো পরিবর্তন করুন

বেডরুম স্বাভাবিকভাবে গরম রাখতে এখানে লাইট পরিবর্তন করুন। অর্থাৎ বেডরুমে এমন আলো রাখুন যা উষ্ণ রঙের, যেমন লাল বা হলুদ। এই ধরনের রঙের বাল্ব থেকে নির্গত শক্তিশালী তাপ ঘরকে উষ্ণ রাখতে সাহায্য করবে।

বাথরুম

শীতকালে আপনি যখন স্নান করতে যান, আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে আপনি যখন বাথরুমে গরম জল দিয়ে স্নান করেন তখন ভিতরে বাষ্প তৈরি হয় এবং আপনি গরম অনুভব করেন। এটি ঘটে কারণ আমাদের শরীরের তাপ এবং গরম জল থেকে নির্গত তাপ বাথরুমের পরিবেশকে উত্তপ্ত করে। এমন অবস্থায় ঘরে হিটার না রেখে যদি এক-দু বালতি গরম জল রাখতে পারেন তবে ঘর কিছুটা গরম থাকবে এবং তা হিটারের মত ক্ষতিকরও হবে না। তবে একটু পরে পরে অবশ্য জল গরম করার ঝামেলা থাকবে। তবে এই উপায় কোনও রকম ক্ষতি না করেই আপনার শোওয়ার ঘর গরম রাখতেও কিছুটা হলেও সাহায্য করবে।