জেনে নিন কোন মহৎ উদ্দেশ্য পালনে পালিত হচ্ছে বিশ্ব মৃত্তিকা দিবস, রইল দিনটির গুরুত্ব

| Dec 05 2022, 11:03 AM IST

soil

সংক্ষিপ্ত

প্রতি বছর ৫ ডিসেম্বর দিনটি বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে পালিত হয়। ২০১৩ সালে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ৬৮ তম অধিবেশনে অনুমোদিত সংকল্পের মাধ্যমে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়। এই দিনটি পালনের মধ্যে রয়েছে বিশেষ উদ্দেশ্য।

পালিত হচ্ছে বিশ্ব মৃত্তিকা দিবস। প্রতি বছর ৫ ডিসেম্বর দিনটি বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে পালিত হয়। ২০১৩ সালে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ৬৮ তম অধিবেশনে অনুমোদিত সংকল্পের মাধ্যমে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়। এই দিনটি পালনের মধ্যে রয়েছে বিশেষ উদ্দেশ্য। দিনটি কৃষকদের সঙ্গে সঙ্গে মাটির গুরুত্ব সম্পর্কে সচেতন করে সকলকে। প্রতি বছর এই দিবসটি পালনের একটি বিশেষ থিম থাকে। এবছরের থিম মাটি- যেখানে খাদ্য শুরু হয়।

মাটির গুণমানের অবনমন, এর প্রভাব ও তার প্রতিরোধ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতেই ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ সয়েল সায়েন্স আন্তর্জাতিক মৃত্তিকা দিবল পালনের সুপারিশ করেছিল। ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন আন্তর্জাতিক স্তরে সচেতনতা প্রসারের মঞ্চ হিসেবে গ্লোবাল সয়েল পার্টনারশিপ ফ্রেমওয়ার্কের আওতায় থাইল্যান্ডের নেতৃত্বে এই দিবস পালনের উদ্যোগকে সমর্থন করেছিল।

Subscribe to get breaking news alerts

বিশ্ব মাটি দিবস সম্পর্কে জেনে রাখুন কয়টি আকর্ষণীয় তথ্য-

আমাদের খাদ্যের ৯৫ শতাংশ আসে মাটি থেকে।

২০৫০ সালে বিশ্বব্যাপী খাদ্য চাহিদা মেটাতে কৃষি উৎপাদন ৬০ শতাংশ বাড়াতে হবে।

মৃত্তিকা ব্যবস্থাপনার মাধ্যমে ৫৮ শতাংশ পর্যন্ত বেশি খাবার উৎপাদন করা যেতে পারে।

বিশ্ব মাটি দিবস সম্পর্কে রইল বিশেষ কয়টি উক্তি-

সুস্থ মাটি গ্রহের সমস্ত জীবনের ভিত্তি। আমাদের মাটির জৈব উপাদান সংরক্ষণের তাৎক্ষণিক প্রয়োজনেপ কথা না বললে খাদ্য নিরাপত্তা অনিবার্যভাবে মারাত্মক হুমকির মুখে পড়বে।

মাটি আমাদের সম্পত্তি নয়, এটি একটি উত্তরাধিকার হিসেবে আমাদের কাছে এসেছে এবং আমাদের অবশ্যই এটি ভবিষ্যত প্রজন্মের কাছে প্রেরণ করতে হবে।

সমৃদ্ধ মাটি ও প্রচুর জল সহ একটি ভূমি হল সেরা উপহার যা আমরা ভবিষ্যত প্রজন্মকে দিতে পারি।

মাটি গ্রহের সবচেয়ে জলবায়ু-বান্ধব উপাদান। চাষাবাদ পদ্ধতির পুনঃক্রমিককরণের মাধ্যমে, মাটি জলবায়ু পরিবর্তনের একটি কার্যকর নিয়ামক হয়ে উঠতে পারে।

এভাবে নানান দিনে পালিত হয় বিশেষ দিবস। সে অনুসারে, আজ পালিত হচ্ছে বিশ্ব মৃত্তিকা দিবস। দিনটি মাটির তাৎপর্য বোঝাতে পালিত হচ্ছে। তেমনই এই বিশেষ দিনে, মাটির গুরুত্ব সম্পর্কে প্রচার লাভ করে। মাটির গুণাবলী কমে যাওয়া কিংবা মাটি দূষণ পরিবেশের ওপর কতটা প্রভাব ফেলছে সে সম্পর্কে প্রচার চালানো হয় এই বিশেষ দিনে। আজকের দিনটি এই মহৎ উদ্দেশ্য পালনে পালিত হচ্ছে। এই বিশেষ দিনটির গুরুত্ব রয়েছে বিস্তর।

 

আরও পড়ুন-

বাচ্চার স্মৃতিশক্তি উন্নত করতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা, জেনে নিন কী কী খাওয়াবেন

দিনের শুরু করছেন সবজির জুস দিয়ে? জেনে নিন সকালে এমন শরবত খাওয়া কতটা নিরাপদ

খাদ্যতালিকায় যোগ করুন মুলেথির এই বিশেষ পানীয়, দ্রুত মুক্তি মিলবে একাধিক জটিলতা থেকে