নোভেল করোনাভাইরাস মহামারীর ফলে বিশ্বব্যাপী বেকারত্ব বৃদ্ধি পেয়েছে এবং অর্থনৈতিক সঙ্কট দেখা গিয়েছে। অনলাইনে বহু সংখ্যক মানুষ এমন চাকরির সন্ধান করছেন যে তারা তাত্ক্ষণিকভাবে দক্ষতা অর্জন করতে সক্ষম হতে পারে। মাইক্রোসফ্ট এবং লিংকডইন কয়েকটি এমন কাজ চিহ্নিত করেছে যা  প্রার্থীদের দক্ষতা বাড়াতে নিখরচায় অনলাইন প্রশিক্ষণও দিচ্ছে।

লিঙ্কডিন-এর প্রধান নির্বাহী কর্মকর্তা, রায়ান রোজলানস্কি একটি ব্লগপোস্টে বলেছেন- “আমাদের লক্ষ্য হল যারা এই মহামারীজনিত কারণে বেকার হয়ে পড়েছেন এবং অর্থনৈতিক সঙ্কটে ভুগছেন, তাঁরা তাদের পরবর্তী কাজটি পাওয়ার জন্য সহায়তা করবে এই চাকরীগুলি। নতুন চাকরি পাওয়ার জন্য যে দক্ষতা এবং প্রশিক্ষণের প্রয়োজন তা নিখরচায় করানোর পাশাপাশি আমাদের চেষ্টা থাকবে আমাদের এই পোস্টটি বিশ্বজুড়ে চাকরি প্রত্যাশীদের নতুন সুযোগের সঙ্গে সংযুক্ত করতে সহায়তা করবে"।

পেশাদার নেটওয়ার্কিং সাইট লিঙ্কডিন-এর দাবি, এই ১০ টি সুনির্দিষ্ট চাকরি যা চলমান অর্থনৈতিক সঙ্কটের সময়ে চাহিদা রয়েছে। এই চাকরিগুলি গত চার বছর ধরে চাহিদার শীর্ষে রয়েছে। পাশাপাশি এই চাকরিগুলোর জন্য প্রয়োজনীয় দক্ষতা বা শিক্ষার ব্যবস্থা নেওয়া যেতে পারে অনলাইনেই। এই ১০ টি হাই ডিমান্ড জবগুলি হল-

১) ডিজিটাল মার্কটিং
২) আইটি সাপোর্ট
৩) গ্রাফিক্স ডিজাইনার
৪) ফিনান্সিয়াল অ্যানালিস্ট
৫) ডেটা অ্যানালিস্ট
৬) সফ্টওয়্যার ডেভেলপার
৭) প্রোজেক্ট ম্যানেজার
৮) সেলস রিপ্রেজেন্টেটিভ
৯) আইটি অ্যাডমিনিস্ট্রেটর
১০) কাস্টোমার সার্ভিস স্পেশালিস্ট

কর্মমুখী অনলাইন পরিষেবায় এই ১০ টি কাজের জন্য শিক্ষার প্রশিক্ষণের মডিউল তৈরি করেছে। এর প্রতিটি মডিউল শেষে, চাকরিপ্রার্থীরা কোর্স করতে পারবেন। কোর্সের শেষে একটি শংসাপত্রও পাবেন। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই) প্রকাশিত তথ্য অনুযায়ী, ভারতের বেকারত্বের হার মে মাসে ২৩.৫ শতাংশ থেকে কমে জুন মাসে ১১ শতাংশে নেমেছে বলে জানিয়েছে। সরকার মহামারী লকডাউন নিষেধাজ্ঞার পরে অর্থনৈতিক কার্যক্রম পুনরায় শুরু করেছে বলেও জানা গিয়েছে।