Asianet News BanglaAsianet News Bangla

বর্ষার মরশুমে বেড়ে চলেছে চুল পড়ার সমস্যা, নেপথ্যে রয়েছে বিশেষ কয়টি কারণ

বর্ষার মরশুমে যেন বৃদ্ধি পায় সমস্যা। আজ রইল কয়টি বিশেষ কারণ। চুল পড়ার সমস্যার প্রধান কারণ এগুলো। জেনে বর্ষার মরশুমে কেন বাড়ে চুল পড়ার সমস্যা। 

Main causes of hair fall in monsoon ABSC
Author
Kolkata, First Published Aug 15, 2022, 5:15 AM IST

চুলে চিরুনি দিলেই মন ভারাক্রান্ত হয়। আবার কেউ চুল পড়ার ভয়ে শ্যাম্পু করতে চান না। অনেকে চুল পড়া বন্ধ করতে মোট অঙ্কের স্পা করান, তেমনই চুল পড়া বন্ধ করতে অনেকে বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ পার্লার গিয়ে স্পা করান। তেমনই আছে ঘরোয়া টোটকার ব্যবহার। এতেও যে লাভ হয় এমন নয়। বর্ষার মরশুমে যেন বৃদ্ধি পায় সমস্যা। আজ রইল কয়টি বিশেষ কারণ। চুল পড়ার সমস্যার প্রধান কারণ এগুলো। জেনে বর্ষার মরশুমে কেন বাড়ে চুল পড়ার সমস্যা। 

বর্ষার সময় সহজে চুল শুকনো হয় না। বাতাসে আর্দ্রতার কারণে চুলের গোড়া ভিজে থাকে। এই কারণে চুল পড়ে। দুর্বল গোড়ার কারণে সহজে চুল ছিঁড়ে যায়। 

তেমনই ভিজে চুল না শুকোলে করলে বাড়ে চুল পড়ার সমস্যা। বর্ষার মরশুমে নানা কারণে চুল ভিজে যায়। চুল ভালো করে শুকনো করার দিকে তেমন কেউ খেয়াল রাখেন না। যে কারণে বাড়তে থাকে চুল পড়ার সমস্যা। 

ভুল প্রোডাক্টের কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। চুলের ধরন বুঝে আর অবশ্যই চুলের সমস্যা বুঝে প্রোডাক্ট বেছে নিন। তা না হলে এমন চুল পড়ার সমস্যা বেড়েই চলবে। 

জলের অভাবে দেখা দেয় সমস্যা। বর্ষার সময় অনেকেই হিসেব করে জল পান করেন না। সে কারণে শরীরে জলের অভাব দেখা দেয়। এর থেকে ত্বক যেমন রুক্ষ্ম হয়ে যায় তেমনই দেখা দেয় চুল পড়ার সমস্যা। তাই রোজ ৭ থেকে ৮ গ্লাস জল অবশ্যই পান করুন। মেনে চলুন এই বিশেষ উপায়। মিলবে উপকার। 

তেমনই জাঙ্ক ফুড খাওয়ার কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। এতে স্যাচুরেটেড ও মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। যা স্হূলতার কারণ ও কার্ডিওভাসকুলার রোগের জন্ম দেয়। সঙ্গে বাড়ে চুল পড়ার সমস্যা। সুস্থ থাকতে চাইলে ও চুল পড়া বন্ধ করতে জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করুন। মিলবে উপকার। 

এর সঙ্গে মদ্যপান ও ধূমপানের কারণে বৃদ্ধি পায় চুল পড়ার সমস্যা। চুল প্রধানত কেরাটিন নামক প্রোটিন দিয়ে তৈরি। অ্যালকোহন এই প্রোটিন সংশ্লেষণের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এতে চুল দুর্বল হয়ে যায় এবং সহজে চুল পড়ে যায়। এবার থেকে চুল পড়ার বন্ধ করতে চাইলে এই কয়টি বিষয় খেয়াল রাখুন। 
 

আরও পড়ুন- জানেন কি, প্রতিদিন ১ টাকা করে জমালেই পেয়ে যাবেন ১৫ লক্ষ টাকা

আরও পড়ুন- কোটি কোটি টাকার মালিক রাকেশ ঝুনঝুনওয়ালা, ভারতের ৩৬তম ধনী ব্যক্তি শেয়ার মার্কেটের বিগবুল

আরও পড়ুন- রাত পোহালেই ৭৫ তম স্বাধীনতা দিবস, জেনে নিন দিনটি কত মানুষের আত্মবলিদানের সাক্ষী

Follow Us:
Download App:
  • android
  • ios