করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ বিশ্বের বেশিরভাগ দেশের জন জীবন। এমন অবস্থায় আতঙ্কিত না হয়ে সচেতনতার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এই সময়ে বাড়িতে থেকেই যত্ন নিতে হবে নিজের এবং পরিবারের। অন্যদিকে বিশেষ নজর দিতে হচ্ছে খাবারেও। দেশের এমন এক পরিস্থিতিতে অনেকেই টাকা থাকলেও জিনিস কিনতে সমস্যা হচ্ছে। আবার অনেকেরই কম খরচের মধ্যেই সংসার সামলাতে হচ্ছে। এমন জটিল পরিস্থিতিতে পরিবারের স্বাস্থ্যের দিকেও রাখতে হচ্ছে বিশেষ নজর। তাই লকডাউন চলাকালীন বেশিরভাগ পরিবার মাছ-মাংস-ডিম এর পরিবর্তে সবজি উপরেই নির্ভর করছেন। 

আরও পড়ুন- ঘরবন্দিতে ছোটদের মন ভালো রাখতে স্বাদ বদলান, ব্রেকফাস্টে রাখুন স্বাস্থ্যকর এই পদ

লকআউট চলাকালীন যেহেতু খুব কম সময়ের মধ্যে প্রায় সারা সপ্তাহের বাজার সারতে হচ্ছে, তাই এই সময়ে বাজার করতে গিয়ে অবশ্যই মনে রাখুন এই বিষয়গুলি। লকডাউনে কয়েক দিনের সবজি এক সঙ্গে কিনে রাখছে হচ্ছে। তাই বিশেষজ্ঞরা এমন সময় শাকসবজি কেনার সময় এই বিষয়ে সঠিক ভাবে নজর রাখার পরামর্শ দিয়েছেন। যাতে কোনও ভাবেই আপনি ও আপনার পরিবারের স্বাস্থ্যের হানি না ঘটে।

আরও পড়ুন- নতুন অংশিদার পেয়েই বড় ঘোষণা, হোয়াটসঅ্যাপের সঙ্গে যুক্ত হয়ে ই-কমার্সে নয়া পদক্ষেপ জিও-র

বাজারে যেহেতু আর্থিক লেনদেন এর বিষয় থাকে তাই যাওয়ার সময় অবশ্যই মাস্ক এবং পাশাপাশি গ্লাভস ব্যবহার করুন।
প্যাকেটজাত মাশরুম, কর্ন, স্প্রাউটের মতো জিনিস বাজারে সহজলভ্য। এগুলি নেওয়ার সময়, নাক থেকে দূরে প্যাকেটটি রেখে তাদের গন্ধ দিন। সরাসরি নাকের কাছে নিয়ে আসবেন না যতই মাস্ক পরা থাক না কেন।
টাটকা ছাড়া ধনেপাতা ও টমেটো জাতীয় সবজি কিনবেন না। 
জলে ভিজে রয়েছে এমন শাক অথবা সবজি কিনবেন না। 
কোনও সবজিতে যদি কোনও ছিদ্র থাকে বা কাটা থাকে তবে সেটি নেবেন না। এ জাতীয় সবজিতে পোকামাকড় হওয়ার সম্ভাবনা বেশি। 
সবজি আলাদা আলাদা করে নিয়ে প্যাকেটে ভরে ফ্রিজে স্টোর করুন।