ত্বকের অযাচিত দাগ ছোপ ত্বকের সৌন্দর্যের অন্তরায় হয়ে দাঁড়ায়। মুখের সৌন্দর্য বজায় রাখতে হলে প্রয়োজন ত্বকের যত্নের। প্রকৃত সৌন্দর্যের জন্য প্রয়োজন দুটি জিনিস। একটি নিঁখুত ত্বক অপরটি হল সুন্দর চুল। নিঁখুত সুন্দর ত্বক পেতে পার্শ্ব প্রতিক্রিয়ার ভয় কাটিয়ে কাজে লাগান ঘরোয়া পদ্ধতি। তবে ত্বকের দাগ-ছোপের সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যা দূর করতে পার্লারে লেজার ট্রিটমেন্টের মত ব্যয়বহুল চিকিৎসাও করান অনেকেই। ঘরোয়া কিছু সহজ উপায়েই ত্বকের কালো ছোপ দূর করা যায়। জেনে নেওয়া যাক সেই উপায়গুলি-

আরও পড়ুন- মাত্র ৫ মিনিটের চার্জে টানা ৫ ঘন্টা কলিং, এক নজরে দেখে নিন Oppo F19 অন্যান্য স্পেসিফিকেশন

ত্বকের কালো জেদি দাগ দূর করতে কাজে লাগাতে পারেন গুঁড়ো দুধ ও গ্লিসারিন এর পেস্ট। এই দুই উপাদান একসঙ্গে মিশিয়ে ত্বকে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এছাড়া শীতকালীন ফল কমলা লেবুর খোসা শুকিয়ে তা গুঁড়ো করে তা দুধের সঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হালকা হাত ঘষে মুখ ধুয়ে ফেলুন। এই উপায়ে দ্রুত ফল পাবেন। তবে ত্বকে কালো দাগের সমস্যা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই কোনও প্রোডাক্ট ব্যবহার করুন। 

আরও পড়ুন- ডিপ্রেসন কাটাতে সাহায্য করে এই সবজি, গর্ভস্থ ভ্রুণের স্বাস্থ্যও রক্ষা করতে কার্যকর 

এছাড়া ত্বকে ব্রণর জেদি দাগ দূর করতে হলে প্রতিদিন রাতে ঘুমানোর আগে রসুন ও লবঙ্গের পেস্ট কাজে লাগাতে পারেন। এতে ব্রণর জেদি দাগ থেকে সহজেই মুক্তি পাবেন। এছাড়া প্রতিদিন দাগের উপরে মধু লাগাতে পারেন এই নিয়মেও সহজেই উপকার মিলবে। দ্রুত উপকার পেতে চন্দনের গুঁড়ো ও গোলাপ জল একসঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে লাগালে উপকার পাবেন। এছাড়া টমোটোর রস লাগিয়ে ১০-১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন, এতেও উপকার পাবেন।