ক্যানসারের মতো মারণ রোগের নাম শুনলে সবাই ভয় পান। তাই যাতে প্রথম থেকেই ক্যানসার এড়ানো যায়, সেদিকে খেয়াল রাখা প্রয়োজন। শরীরে মেদ জমা মোটেও স্বাস্থ্যকর নয়। এতে অন্যান্য রোগগুলিও জাঁকিয়ে বসার সুযোগ পেয়ে যায়। চিকিৎসকরা বলছেন, শরীরে অতিরিক্ত মেদ জমলে বিভিন্ন রকমের ক্যানসারের সম্ভাবনাও বেড়ে যায়। 

আরও পড়ুনঃ আপনার এই অভ্যেসই বাড়িয়ে দিচ্ছে ব্রেন টিউমরের ঝুঁকি

এক হেলথ ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, নিউ ইয়র্কের চিকিৎসকরা একটি গবেষণার মাধ্যমে জানিয়েছেন অতিরিক্ত মেদের কারণেই ক্যানসারের মতো রোগের কবলে পড়তে হতে পারে। তাঁরা জানাচ্ছেন প্রায় ১৩ রকমের ক্যানসারের পিছনে বড় কারণ হল অতিরিক্ত মেদ বা ওজন। এর মধ্যে রয়েছে লিভার, স্তন ও প্রস্টেট ক্যানসার। বিশেষ করে মহিলাদের স্তন ক্যানসার থেকে দূরে থাকতে মেদ নিয়ন্ত্রণে রাখা উচিত। পুরুষদের ক্ষেত্রে প্রস্টেট ক্যানসারের পিছনে অতিরিক্ত মেদ বড় ভূমিকা পালন করে। 

গবেষণাটি থেকেই জানা যাচ্ছে, বিশ্বে যত ধরনের ক্যানসার রয়েছে তার মধ্য়ে প্রায় ৩.৯ শতাংশ রোগীর ক্যানসারের জন্য দায়ি অতিরিক্ত মেদ। ওবেসিটিকেও এখন চিকিৎসা বিজ্ঞানে বড় রোগ হিসেবেই ধরা হয়। বর্তমান যুগের জীবনযাপন, খাওয়াদাওয়া ওবেসিটি সহজেই বাড়িয়ে তুলতে পারে। ওবেসিটির হারও তাই যত দিন যাচ্ছে বাড়ছে। তাই চিকিৎসকরা বলছেন, আগামী দিনে বাড়বে ক্যানসারের হারও। তাই ক্যানসারের কোপ থেকে দূরে থাকতে প্রথম থেকেই ওবেসিটি থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।