Asianet News BanglaAsianet News Bangla

সমস্যা থেকে বাঁচতে ভাবছেন চাকরিটাই ছেড়ে দেবেন, এমন পদক্ষেপ নেওয়ার আগে নিজেকে কয়টি প্রশ্ন করুন

অফিসের সমস্যা থেকে বাঁচতে কিংবা একঘেঁয়ে জীবনে হাঁপিয়ে গিয়ে অনেকেই চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। এমন কথা আপনার মাথায়ও চলছে নাকি? এই ভাবনাকে একেবারেই প্রশ্রয় দেবেন না। চাকরি ছাড়ার আগে নিজেকে কয়টি প্রশ্ন করুন। 

Questions to ask yourself before quitting your job
Author
Kolkata, First Published Oct 25, 2021, 5:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতিদিনের একঘেঁয়ে জীবন। সকালে উঠে তৈরি হয়ে অফিস, সেখানে কমপিউটারে মুখ গুঁজে কাজ। সপ্তাহে একটা দিন ছুটি মিললেও বিশ্রাম নিয়ে দিন শেষ হয়ে যায়। এদিকে অফিসে সহকর্মীদের সঙ্গেও তেমন ভালো সম্পর্ক নেই। অনেকেই এমন রংহীন জীবনে অনেকেই হাঁপিয়ে উঠেছেন। এদিকে আবার রোজগার করতেই হবে। কিন্তু, মাসের শেষে অর্থ আসলেও জীবন থেকে আনন্দটা কেমন যেন ফিকে হয়ে যাচ্ছে। তাই রোজই অনেকে ভাবেন অজানার উদ্দেশ্যে পাড়ি দেবেন। কিন্তু, বাস্তব চিত্রটা ভাবতে গিয়ে তা হয় না। এমন ভাব রয়েছে অনেকেরই মাথায়। অফিসের সমস্যা থেকে বাঁচতে কিংবা একঘেঁয়ে জীবনে হাঁপিয়ে গিয়ে অনেকেই চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। এমন কথা আপনার মাথায়ও চলছে নাকি? এই ভাবনাকে একেবারেই প্রশ্রয় দেবেন না। চাকরি ছাড়ার আগে নিজেকে কয়টি প্রশ্ন করুন।

 

আরও পড়ুন: কাজ শেষে চেয়ারে বসেই ঘুমাচ্ছেন, এই অভ্যেস হতে পারে মৃত্যুর কারণ

চাকরি ছাড়ার পিছনে দুটি কারণ কাজ করে। প্রথমত, কেউ কেউ কাজের চাপ, বিষাক্ত কাজের পরিবেশ, মানসিক চাপ ইত্যাদির কারণে চাকরি ছাড়ার কথা ভাবেন। অনেকে একঘেঁয়ে জীবনে। কারণটা যাই হোক, এই কঠিন সিদ্ধান্ত নেওয়ার আগে ভালো করে ভাবুন। আপনি যা চাইছেন, তা কি সত্যিই এই চাকরিটা ছেড়ে দিলে পেয়ে যাবেন? চাকরিটা ছেড়ে দিলে কোনও সমস্যা থাকবে না তো? নতুন যে কাজ করবেন ঠিক করলেন, সেখান খুশি থাকবেন তো?

যদি আপনি বুঝতে পারেন যে আপনার বর্তমান কর্মক্ষেত্রে থাকাটা অসম্ভব, তাহলে ভেবে দেখুন এর নেপথ্যের কারণ। এর কারণ সহকর্মীরা হতে পারে, অথবা হতে পারে সংস্থার ম্যানেজমেন্ট টিম। এমন হলে, তাদের সঙ্গে সম্পর্কের উন্নতি ঘটাতে চেষ্টা করুন। এর জন্য আপনি কী পদক্ষেপ নিতে পারেন সে সম্পর্কে চিন্তা করুন। একটি ইতিবাচক মনোভাব নেওয়ার চেষ্টা করুন। দেখবেন কাজ করতে ভালো লাগবে। তাই তাড়াহুড়ো নয়, বুদ্ধি দিয়ে চিন্তা করুন।

নিজেকে জিজ্ঞাসা করুন যে, আপনি আপনার জীবনে ঘটতে থাকা অন্যান্য জিনিসের কারণে আপনার চাকরিতে অসন্তুষ্ট কিনা। শুধু অফিসের সমস্যা নাকি এই সমস্যায় প্রভাব ফেলছে ব্যক্তিগত জীবন। ব্যক্তিগত জীবনে এমন কিছু নিয়ে হতাশ হতে পারেন যা আপনি এখনও সনাক্ত করতে সক্ষম হননি। তাই সময় দিন। এর সঙ্গে ভেবে দেখুন চাকরি ছাড়লে আপনার আর্থিক কোনও সমস্যা হবে না তো? অর্থের প্রয়োজন কিন্তু সর্বত্র। তাই ভেবে দেখুন।

আপনার কাছে চাকরির গুরুত্ব কতটা। আপনার জীবনে সব থেকে প্রথমে কী প্রাধান্য পায়। এটি আপনার নিজেকে জিজ্ঞাসা করা প্রয়োজন। সুতরাং, আপনার অগ্রাধিকারগুলি সংজ্ঞায়িত করুন। আপনি যদি ক্যারিয়ার পরিবর্তন করার কথা ভাবছেন, তাহলে প্রয়োজনীয় সব পদক্ষেপের কথা ভাবুন। একই সঙ্গে ভেবে দেখুন, এই সিদ্ধান্তে আপনার পরিবার ও বন্ধু পাশে আছে কিনা। তাই সিদ্ধান্ত নেওয়ার আগে তাই প্রথমে আপনার পরিবারের সঙ্গে আলোচনা করা প্রয়োজন।

 

Follow Us:
Download App:
  • android
  • ios