চকোলেট খেতে কে না ভালোবাসে। ছোট থেকে বড় সবারই কম-বেশি পছন্দের তালিকায় রয়েছে চকোলেট। সে হট চকোলেটই হোক বা অন্য কিছু। চকোলেট খেতে ভালো বাসেনা এমন মানুষের সংখ্যা খুবই কম। আপনার প্রিয় চকোলেটের আছে নানান গুণ। চকোলেটে আছে প্রচুর ক্যালোরি যা খেলে ক্যাভেটিস হওয়ার সম্ভাবনা থাকে। আর সেই ভয়ে অনেকেই চকলেট খায়না। তবে এটা কি জানেন চকোলেটের রয়েছে প্রচুর উপকারিতা। দাঁতের যত্ন নিলে ক্যাভেটিস হওয়ার সম্ভাবনা কমে যাবে। তবে চকোলেট খেলে আপনি কী কী উপকার পাওয়া যায় তা জেনে নেওয়া যাক-

আরও পড়ুন- মিউজিক থেরাপির মাধ্য়মে কীভাবে মন হালকা রাখবেন, জেনে নিন

চকোলেটের মধ্যে থাকে কোকো যা মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। আসলে কোকোর মধ্যে থাকে প্রচুর পরিমানে ফ্ল্যাভোনলস যা মস্তিষ্কে রক্তের সঞ্চালনা বাড়িয়ে দেয়। যার ফলে শরীর, মন চনমনে হয়ে ওঠে যার ফলে চিন্তা শক্তি ও কার্যক্ষমতা বেড়ে যায়। অনেক বিজ্ঞানীরা আবার মনে করেন দীর্ঘদিন স্মৃতিশক্তি অটুট রাখতে চকলেট খুব ভালো কাজ করে। শুধু তাই নয় কোকো সমৃদ্ধ খাদ্য নিয়মিত খেলে উচ্চ রক্তচাপ এমনকি ক্যানসারও প্রতিরোধ করে। তবে এই নিয়ে এখনও সমিক্ষা চলছে।

আরও পড়ুন- ভূতের দেখা পেতে চান, এবার ভূত চতুর্দশীতে তবে যেতেই হবে কলকাতার এই জায়গা গুলিতে

চকোলেট নিয়ে বহুদিন ধরেই নানা গবেষণা চলছে। বহুদিন থেকেই এটা শোনা যায় চকলেট খেলে শরীর স্বাস্থ্য সুস্থ থাকে। সাম্প্রতিক জানা গিয়েছে যে ডার্ক চকোলেটকে হৃদযন্ত্রকে সুস্থ সবল রাখতে সাহায্য করে। প্রতিদিন ২৫ গ্রাম চকোলেট অর্থাৎ দু-তিন টুকরো চকলেট খেলে তা হৃদযন্ত্রের জন্য খুব ভালো। এছাড়াও চকোলেটের আরও নানা গুণ আছে। চকোলেট ত্বক, পাকস্থলি ও প্রস্টেটের ক্যানসার রোধ করতে সাহায্য করে। ত্বককে নরম ও মসৃণ করতে সাহায্য করে চকলেট। 

আরও পড়ুন- ফেশিয়াল করার আগে এই পাঁচটি বিষয় অবশ্যই মাথায় রাখুন

তবে অবশ্যই একথা মনে রাখতে হবে অতিরিক্ত চকোলেট শরীরের জন্য ক্ষতিকর। বেশি চকোলেট হতে পারে নেশার কারণ, এতে ক্যাফিন থাকে। তাছাড়া রক্তে কোলেস্টেরল বাড়ায় চকোলেট। এছাড়াও আরও নানা রকম সমস্যা হতে পারে চকোলেট থেকে তাই চকোলেট খান তবে খুব বেশি পরিমাণে  নয়।