ঘুম এবং সঙ্গম এই দুটোই যেন একইসঙ্গে জড়িয়ে। সঙ্গমের পরেই যে ঘুমানোর জন্য় উপযুক্ত সময়। সঙ্গমে যাওয়ার পরও যেহেতু শারীরিক তৃপ্তি আসে ক্লান্তি কাটাতে পর্যাপ্ত ঘুমটাও খুব ভাল ভাবে মেটে। তাই শরীর পর্যাপ্ত ঘুম পেলে  জীবনও আরও সুন্দর হয়। আজ ১৩ মার্চ বিশ্ব ঘুম দিবসে সেই গোপন রহস্য়েরই উত্তরগুলি জেনে নেওয়া যাক।

আরও পড়ুন, রাতে ভালো ঘুমোতে চান , শহরবাসীর জন্য় থাকল সেরা ১২ টি উপায়

সাধারনত এখন সবাই নিউক্লিয়ার ফ্য়ামিলি। বিশেষ করে অনেকেই আবার কর্মসূত্রে পরিবারের থেকে দূরে থাকে। নবদম্পতি হয়তো দুজনেই সারাদিন কর্মের সূত্রে বাইরে কাটিয়ে ক্লান্ত হয়ে রাতে বাড়ি ফেরে। এক্ষেত্রে দুটো জিনিস হয়, অনেকেই বিবাহিত জীবনের প্রথম দিকে অনেক ইচ্ছে নিয়ে সারাদিন পর বাড়ি ফেরার পর সঙ্গমে লিপ্ত হয় এবং শেষে নিজেদের অজান্তেই ঘুমিয়ে পড়ে।  আসলে এর মাঝে গোপন রহস্য়েরই উত্তরটা আছে। তাই সঙ্গমের পরও যেহেতু শারীরিক তৃপ্তি আসে ক্লান্তি কাটাতে পর্যাপ্ত ঘুমটাও খুব ভাল ভাবে মেটে। তাই শরীর পর্যাপ্ত ঘুম পেলে স্বাভাবিকভাবেই জীবন আরও সুন্দর হয়ে ওঠে। 

আরও পড়ুন, করোনার সচেতনার নামে সক্রিয় প্রতারণা চক্র, সতর্ক-বার্তা সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের

অপরদিকে, সবাই প্রায় প্রতি রাতে আট ঘন্টা ঘুমানোর চেষ্টা করে। কিন্তু অনিদ্রার মতো রোগ থাকলে আট ঘণ্টা ঘুমানো বেশ কঠিন হয়ে পড়ে। অনেকেরই ঘুমের মধ্যে হাঁটা কিংবা কথা বলার সমস্যা থাকে। 'ইনসমনিয়া' সম্পর্কে জানলেও  'সেক্সসমনিয়া' সম্পর্কে খুব বেশি অনেকেরই ধারনা নেই। সেক্সসমনিয়া একটি ব্যাধি, যেখানে মানুষ ঘুমন্ত অবস্থায় যৌন কার্যকলাপে লিপ্ত হয়। ঘুমের মধ্যে কথা বলা কিংবা হাঁটার মতোই এই রোগ দেখা দেয় আরইএম চক্রে। এটি জনসংখ্যার প্রায় ৭.৬% মানুষের হয়ে থাকে এবং মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে এটি বেশি প্রচলিত। যাদের এই ব্যাধি আছে তারা যৌন কার্যকলাপ, হস্তমৈথুন, ওরাল সেক্স করে থাকে, তবে ঘুম থেকে ওঠার পর এ বিষয়ে তাদের আর কিছুই মনে পড়ে না।  তাই নিজের অজান্তে ঘুম বা সঙ্গম কোনওটাই তাই ভাল নয়।  বরং এর থেকে ঢের ভাল সঙ্গমের পরে জমিয়ে ঘুমানো। তাতে 'ইনসমনিয়া' কিংবা 'সেক্সসমনিয়া' দুটোই কেটে যায়।

আরও পড়ুন, দশ লক্ষ চাইল ফেসবুকের নাছোড় প্রেমিক, না পেয়ে মেডিক্য়াল ছাত্রীর ভুয়ো নগ্ন ছবি প্রকাশ