Asianet News BanglaAsianet News Bangla

প্রতিদিনের এই ছোট্ট ভুলগুলোর জন্য দ্রুত নষ্ট হয় স্মার্টফোন

প্রতিদিনের জীবনে স্মার্টফোনের গুরুত্ব অপরিসীম। আজকের দুনিয়া ফোন ছাড়া অচল।

Smartphones get damaged quickly due to these common mistakes bpsb
Author
Kolkata, First Published Aug 3, 2021, 5:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতিদিনের জীবনে (Daily Life) স্মার্টফোনের (Smartphones) গুরুত্ব অপরিসীম। আজকের দুনিয়া ফোন ছাড়া অচল। স্মার্টফোনের রমরমায় নিত্যু নতুন ফোন কিনি আমরা। কিন্তু অনেক ক্ষেত্রেই ব্যবহারের ভুলে তা দ্রুত নষ্ট (damage) হয়। প্রতিদিনের জীবনে কিছু খুব সাধারণ ভুল (common mistakes) আমরা করি, যাতে দ্রুত সাধের ফোনটি দেহ রাখে। অথচ এই ভুলগুলোর কথা হয়ত জানিও না আমরা। তাই একটু জেনে নিন, কি কি কারণে ফোন নষ্ট হতে পারে। 

Smartphones get damaged quickly due to these common mistakes bpsb

১. ভাইব্রেশন- সারাক্ষণ ফোন ভাইব্রেশনে দিয়ে রাখলে ব্যাটারি দ্রুত খরচ হয়। ফোনের আয়ু কমে যায়। তাই প্রয়োজন হলে ফোন সাইলেন্টে রাখা ভালো।

২. বজ্রপাতের সময় ফোন চার্জ- বজ্রপাতের সময় সবচেয়ে বেশি ফোন নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। বজ্রপাত হলে পাওয়ার কর্ড দিয়ে বিদ্যুৎ ফোনে ঢুকতে পারে। তাই বজ্রপাতের সময় ফোন চার্জে না দিয়ে অপেক্ষা করতে হবে।

৩. ভেতরের পরিচ্ছন্নতা- ফোনের ওপরের অংশ সবাই পরিষ্কার করতে পারেন। তবে ফোনের ভেতরটা সহজে পরিষ্কার করা যায় না। এর জন্য থাকতে হয় বিশেষ দক্ষতা। তাই ফোনকে ভেতর থেকে পরিষ্কার করতে সার্ভিসিং সেন্টারে পাঠাতে হবে।

৪. লো সিগন্যাল- সিগন্যাল দুর্বল থাকলে ফোন থেকে রেডিও ওয়েভ বেশি নির্গত হয়। এ কারণে ফোন গরমও বেশি হয়। এ সময় তাই হেডফোন ব্যবহার করা ভালো।

Smartphones get damaged quickly due to these common mistakes bpsb

৫. কভার ছাড়া ফোন- ব্যাগে ফোন রাখতে অবশ্যই কভার ব্যবহার করা উচিত। এতে ফোনের ওপর স্ক্র্যাচ পড়ে না এবং ধুলাবালি মুক্ত থাকে।

৬. সূর্যের আলো- রোদ পোহালে শরীরে ভিটামিন ডি পাওয়া যায়। তবে ফোনের জন্য সূর্যের আলো মোটেও উপকারী নয়। দীর্ঘক্ষণ ফোন রোদে থাকলে তা গরম হয়ে যায়। বেশি উত্তপ্ত হলে ফোনের সার্কিট বোর্ড গলে যাওয়া, স্ক্রিন ফেটে যাওয়া ও ব্যাটারি বিস্ফোরণের মতো সমস্যা দেখা দিতে পারে।

৭. পেছনের পকেটে ফোন- ফোন রাখার জন্য প্যান্টের পেছনের পকেট মোটেও ভালো কোনো জায়গা নয়। পকেটমারের খপ্পরে পড়ার ভয় তো থাকেই, সেই সঙ্গে ভুল করে ফোনের ওপর বসে পড়ারও আশঙ্কাও থাকে।

বাড়ির সদর দরজায় ছোট্ট কিছু পরিবর্তন, ফিরিয়ে দেবে আপনার অর্থ ভাগ্য

Vastu Tips: বেডরুমের এক কোণায় রেখে দিন নুন, সংসারে ফিরবে শান্তি-সমৃদ্ধি

সূর্যের গা থেকে ছিটকে বেরোচ্ছে আগুনের গোলা, ভয়ঙ্কর সুন্দর ভিডিও প্রকাশ করল নাসা

৮.  টুথপেস্ট- ফোন পরিষ্কার করতে অনেকে টুথপেস্ট ব্যবহার করেন। আসলে টুথপেস্ট লাগানোর পর ফয়েল পেপার দিয়ে ঘষলে তাতে কাজ হয় কি না, তা আগে নিশ্চিত হওয়া উচিত। এ ক্ষেত্রে কাজে লাগতে পারে অনলাইনে থাকা রিভিউ।

Follow Us:
Download App:
  • android
  • ios