সামনেই পুজো। তার তোড়জোড় এখন তুঙ্গে। কোনদিন কোন ড্রেস পরবেন সে প্ল্যানিং ও প্রায় শেষ। তবে মেক আপ সামগ্রীর মধ্যে লিপস্টিককে কোনও ভাবেই হালকা ভাবে নেওয়া যাবে না।  লিপস্টিক, মেক আপের এক অন্যতম গুরুত্বপূর্ণ সামগ্রী। লিপস্টিক ছাড়া মেক একেবারে অসম্পূর্ণ। বরং শুধুমাত্র লিপস্টিকের সাহায্যেই কমসময়ে তাক লাগিয়ে দেওয়া যায় সকলকে। তবে লিপস্টিকের সমস্ত জৌলুসটা ফুটিয়ে তুলতে হলে পরতেই হবে গায়ের রঙের সঙ্গে মানানসই শেড। চলুন জেনে নেওয়া যাক কোন লিপস্টিকের শেড কোন গায়ের রঙের সঙ্গে সবচেয়ে বেশি মানাবে। 

ফর্সা রং - 

যে সব মেয়েদের গায়ের রং ফর্সা তাদের ত্বকের আন্ডারটোন সাধারণত একটু গোলাপি ঘেঁষা হয়। তাই গোলাপি রঙের যে কোনও শেড তারা অনায়াসেই পরতে পারেন। হালকা গোলাপি, বেবি পিঙ্ক, ফুশিয়া এই ধরণের রংই উপযোগী। এমনকী চড়া মেক আপের ক্ষেত্রে ফর্সা রঙের মহিলারা নিয়ন পিঙ্ক শেডও ব্যবহার করতে পারেন। 

মাঝারি রং - 

যেসব মহিলাদের গায়ের রং মাঝারি তাদের সাধারণত হলুদ আন্ডারটোন থাকে। তাই লিপস্টিকের শেডের ক্ষেত্রে তাদের প্রচুর সুবিধা রয়েছে। বেশিরভাগ লিপস্টিক শেডই তাদের জন্য উপযুক্ত। মভ, পিঙ্ক ন্যুড, বেরি, কফি, ব্রাউন, লাল এসমস্ত শেডেই সুন্দর মানাবে তাদের। 

শ্যামবর্ণা ত্বক - 

অনেকেরই ধারণা শ্যামবর্ণা হলে লিপস্টিকের শেড নিয়ে কোনও প্রকার এক্সপেরিমেন্ট করা যায় না। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল এবং অপ্রাসঙ্গিক। যে কোনও গাঢ় শেডের লিপস্টিকই মানাবে তাদের। ওয়াইন, রাস্ট, লাল, খয়েরি এ সমস্ত শেড বেশ ভালো মানাবে তাদের।