দিনে দিনে পরিবর্তন হচ্ছে তাপমাত্রার। কমছে তাপমাত্রা আর শুষ্ক হয়ে আসছে আবহাওয়া। তাই এই মরশুমেই বিশেষ যত্নের প্রয়োজন চুল ও ত্বকের। তাই এই মরশুমে ত্বক বা চুলের পরিচর্যা বছরের বাকি সময়ের মত নিলে চলবে না। এই সময়ে প্রয়োজন বারতি যত্নের। এই শুষ্ক মরশুমের ত্বক বা চুলের যত্ন নেওয়া ছাড়াও আমাদের বেশ কিছু শীতকালীন সমস্যার মুখোমুখি হতে হয়। তাই আজকের এই প্রতিবেদনে রইল শীতকালে হওয়া কিছু সমস্যা ও তার সহজ সমাধান। জেনে নেওয়া যাক সেই সমস্যাগুলি সহজ সমাধান সম্বন্ধে।

আরও পড়ুন- সময় বাঁচিয়ে লাঞ্চে রাখুন ভরপুর পুষ্টি, বেছে নিন স্বাস্থ্যকর এই পদগুলি

শীতকালের সবথেকে বড় সমস্যা হল শুষ্ক ত্বক। এই সময়ে আমাদের ত্বক রুক্ষ ও ম্লান দেখায়। এই ত্বকের সমস্যার হাত থেকে শীতে রক্ষা পেতে বেশি করে ফল ও টাটকা সবজি খেতে হবে। ডিহাইড্রেট হওয়ার হাত থেকে ত্বক-কে রক্ষা করতে প্রচুর জল পান করতে হবে। এর পাশাপাশি স্নানের সময় সপ্তাহে অন্তত একবার হাত-পায়ে স্ক্র্যাব করুন। এরপর বেবি অয়েল বা অলিভ অয়েল ব্যবহার করুন। 

শীতকালের আরও একটি বড় সমস্যা হল ঠোঁট ফাঁটা। এই সমস্যার সমাধানের জন্যও প্রচুর জল খান। রাতে শুতে যাওয়ার আগে ঠোঁটে ভালো করে লিপ বাম বা ময়েশ্চারাইজারের ব্যবহার করুন।

আরও পড়ুন- অযথা খরচ নয়, বাড়িতেই সহজে করে নিন হেয়ার স্পা

এই সময় খুসকির সমস্যা খুব বেশি বৃদ্ধি পায়। তাই এই সমস্যা সমাধানের জন্য মাথায় নারকেল তেল গরম করে নিয়ে ম্যাসাজ করে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুবার এই পদ্ধতিতে চুলের যত্ন নিন। বাইরে বেরনোর সময় চুলের সমস্য়া দেখা দিলে অবশ্যই হেয়ার সিরাম ব্যবহার করুন।

গরমকালের মত শীতকালেও রোদে বেরনোর আগে ত্বকে সানস্ক্রীন ব্যবহার করুন। নাহলে খুব সহজেই ত্বকে কালচে ভাব দেখা দেবে। দীর্ঘ সময় ধরে রোদে থাকলে মাঝে মাঝেই সানস্ক্রীন রি অ্যাপ্লাই করুন।

শীতকালে কখনোই মেক-আপ করার সময় সরাসরি ত্বকে ফাউন্ডেশন ব্যবহার করবেন না। এতে মুখ আরও ফ্যাকাশে হয়ে থাকবে। মেকআপ শুরু করার আগে ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করে নিন। এর পর  ফাউন্ডেশন ব্যবহার করুন।