Asianet News BanglaAsianet News Bangla

বিশ্ব পরিবেশ দিবসে নিন বিশেষ অঙ্গিকার, সহজ কয়টি অভ্যেসের বদলে পরিবেশ রক্ষা করা সম্ভব

পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। প্রতি বছরই পরিবেশ রক্ষার স্বার্থে নানান বার্তা দেওয়া হয়। আজ রইল বিশেষ কিছু টিপস। পরিবেশ রক্ষা করতে চাইলে এই ছয় কাজ করুন। এতে পরিবেশ রক্ষা হবে আর এর সুপ্রভাবে আপনিও থাকবে সুস্থ।    

Take those steps on world environment day to save earth ABSC
Author
Kolkata, First Published Jun 5, 2022, 2:25 PM IST

পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। প্রতিবছর ৫ জুন দিনটিতে পরিবেশ রক্ষার সচেতনতা বৃদ্ধিতে ও নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘে পালন করা হয় দিনটি। প্রতি বছর এই দিন নির্দিষ্ট থিম গ্রহণ করা হয়। এবছর পরিবেশ দিবসের থিম হল একমাত্র পৃথিবী। পৃথিবী এক ও অদ্বিতীয়। তাই প্রত্যেকটি বিশ্ববাসীর উচিত পরিবেশকে রক্ষা করা। পরিবেশের প্রতি আরও যত্নশীল হওয়া। প্রতি বছরই পরিবেশ রক্ষার স্বার্থে নানান বার্তা দেওয়া হয়। আজ রইল বিশেষ কিছু টিপস। পরিবেশ রক্ষা করতে চাইলে এই ছয় কাজ করুন। এতে পরিবেশ রক্ষা হবে আর এর সুপ্রভাবে আপনিও থাকবে সুস্থ।    

জলের অপচয় বন্ধ করুন। জলের অপচয় বন্ধ করা আমাদের কর্তব্য। সব সময় মনে রাখুন এই কথা। অনেকেই প্রয়োজনের অতিরিক্ত জল ব্যবহার করেন। ব্যবহার করার পর জল খুলে রেখে দেন। এর থেকে কমছে জলের স্তর। যা দরুন ভবিষ্যতে আমাদের কঠিন পরিস্থিতির সম্মুখীন হব। তাই প্রয়োজন শেষ হয়ে গেলে সব সময় জলের কল বন্ধ করে দিন।   

পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করুন। এতে পরিবেশ দূষণ কম হবে। আজকাল বহু মানুষ গাড়ি ব্যবহার করেন। এতে আরামদায়ক যাত্রা হয় ঠিকই, কিন্তু পরিবেশ দুষিত হচ্ছে। মাথা পিছু রাস্তায় একটি করে গাড়ি চললে বাড়ছে যানযটের সমস্যাও। এবার থেকে চেষ্টা করুন যতটা পারবেন পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে।  

প্লাস্টিকের ব্যবহার কমান। প্লাস্টিক প্রকৃতির মারাত্মক ক্ষতি করে। এটি যত পারবেন কম ব্যবহার করুন। প্লাস্টিকের জন্য মাত্রাতিরিক্ত দূষণ ছড়িয়ে পড়ছে সমুদ্রে। যতটা পারবেন বন্ধ করুন প্লাস্টিকের প্যাকেট, বোতল ব্যবহার। আর অপ্রয়োজনীয় প্লাস্টিক যেখানে সেখানে ফেলবেন না।  

আমরা সর্বক্ষেত্রে এখন যন্ত্র নির্ভর হয়ে গিয়েছ। ফোন, ল্যাপটপ ছাড়া এক মুহূর্ত চলে না। তেমনই পাখা, ফ্যান, এসি-র ওপর নির্ভর করে থাকি সব সময়। এই সবের জন্য পরিবেশের ক্ষতি হচ্ছে, যা আমরা অনেকেই মানতে চাই না। তাই যতটা পারবেন যন্ত্র কম ব্যবহার করুন।  

খাদ্যের অপচয় বন্ধ করুন। গবেষণায় দেখা গিয়েছে যত পরিমাণ খাদ্য উৎপন্ন হয়, তার তিন ভাগের এক ভাগ নষ্ট হয়। তাই খাবারের অপচয় করবেন না। খাবার ফেলে না দিয়ে দরিদ্রদের দান করুন। এতে অসায় মানুষ উপকৃত হবেন। এবার থেকে মেনে চলুন এই কয়টি জিনিস। 

আরও পড়ুন- খাওয়ার পাশাপাশি আরও এই কয় ভাবে ব্যবহার করুন করলা, রইল প্যাকের হদিশ

আরও পড়ুন- সানস্ক্রিন লাগানোর কিছুক্ষণের মধ্যে ঘামে সব গলে যাচ্ছে? জেনে নিন কী করবেন

আরও পড়ুন- ঘুম ভাঙতে দেরি ? জামাইষষ্ঠীতে পাশে আছে রাজ্যের হোম ডেলিভারি, অর্ডার করলেই হাজির লোভনীয় পদ
 

Follow Us:
Download App:
  • android
  • ios