Asianet News BanglaAsianet News Bangla

Teacher’s Day: এই পাঁচ কারণে শিক্ষকদের প্রতি সারাজীবন কৃতজ্ঞ থাকা প্রয়োজন, জেনে নিন কী কী

প্রতিটি মানুষের জীবনে সাফল্যের পিছনে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শিক্ষকেরা। আজ রইল বিশেষ কয়টি কারণ। জেনে নিন কেন জীবনের প্রতি পদক্ষেপে শিক্ষকদের প্রতি আমরা সকলে কৃতজ্ঞ থাকা উচিত।

Teachers Day these 5 reasons teachers are important in every one life ABSC
Author
First Published Sep 3, 2022, 10:29 AM IST

১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ সেপ্টেবর পালিত হয় শিক্ষক দিবস। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিন উপলক্ষে এই দিনটি পালিত হয়। এই দিনটি প্রত্যেকেই তাঁর নিজের শিক্ষককে সম্মান প্রদান করে থাকেন। এই দিন শিক্ষককে শ্রদ্ধা জ্ঞাপন ও উপহার দেওয়ার চল দেখা যায় সর্বত্র। তবে, বছরের এই একটি দিন নয়। সারা বছর ও জীবনের প্রতিটি মুহূর্তে আমাদের উচিত শিক্ষকদের সম্মান জানানো। প্রতিটি মানুষের জীবনে সাফল্যের পিছনে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শিক্ষকেরা। আজ রইল বিশেষ কয়টি কারণ। জেনে নিন কেন জীবনের প্রতি পদক্ষেপে শিক্ষকদের প্রতি আমরা সকলে কৃতজ্ঞ থাকা উচিত। 

জীবনে সফল হতে কিংবা এগিয়ে যেতে প্রয়োজন বিদ্যার। আর এই বিদ্যা অর্জন সম্ভব শিক্ষকদের সাহায্যে। তারাই আমাদের শিক্ষা প্রদান করে। বিদ্যা ছাড়া কোনও ক্ষেত্রে যেমন সফল হওয়া সম্ভব নয় তেমনই জীবনে চলাও সমস্যা হয়ে যেতে পারে। 

জ্ঞান প্রদান করেন শিক্ষকেরা। সফল হতে শুধু পুঁথিগত বিদ্যা নয়, প্রয়োজন পারিপার্শ্বিক জ্ঞানও। আর সেই জ্ঞান প্রদান করেন শিক্ষকেরা। প্রতিটি ব্যক্তি তার জ্ঞান বৃদ্ধি করতে পারেন শিক্ষকদের সাহায্যে।  এই সকল কারণে শিক্ষকদের প্রতি আমরা সকলে কৃতজ্ঞ। 

আমাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করেন শিক্ষকের। প্রতিটি ছাত্রছাত্রীর ক্ষমতার মূল্যায়ন করে তার ভবিষ্যত গড়ে তুলতে তাকে সঠিক শিক্ষা প্রদান করেন শিক্ষকেরা। সে কারণে মা-বাবার সমতুল্য মনে করা হয় শিক্ষককে। 

একজন ছাত্র ছাত্রীকে সঠিক পথে চালনা করেন শিক্ষকেরা। ভুল পথে পা বাড়ালে যে কারও ভবিষ্যত ধ্বংস হয়ে যেতে পারে। সেই ভুল পথ থেকে ছাত্র-ছাত্রীকে রক্ষা করে শিক্ষকদের প্রধান দায়িত্ব। তারা সব সময় এই মহৎ দায়িত্ব পালন করে থাকেন। 

একজন ছাত্রকে অনুপ্রেরণা দেওয়া ও সঠিক নির্দেশিকা দেওয়া একজন শিক্ষকের গুরু দায়িত্ব। এই দায়িত্ব তারা সব সময় পালন করে থাকে। ছাত্র ছাত্রীদের ভবিষ্যত সুন্দর ভাবে গড়ে তুলতে সব সময় তাদের সঠিক নির্দেশ দেন। তাদের অনুপ্রেরণা জোগায়। তাদের এই পরিশ্রমকে আমাদের উচিত সব সময় সম্মান জানানো। তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা। এবছর টিচার্স ডে পালন করুন একেবারে অন্য ভাবে। শুধু উপহার প্রদান নয়, এমন ভাবে দিনটি পালন করুন যাতে তা স্মরণীয় হয়ে থাকবে। 
 

আরও পড়ুন- ৫০ হাজারের নীচে নামল ২২ ক্যারেট সোনার দাম, অনেকটাই সস্তা হল রূপো, কলকাতার দর কত

আরও পড়ুন- যৌন শক্তি বাড়াতে ওষুধের মত কাজ করে কাঁচা ছোলা, তাই রোজ পাতে রাখুন ছোলা

আরও পড়ুন- ত্বকের যত্নে ব্যবহার করুন স্কিন টাইটেনিং মাস্ক, জেনে নিন কীভাবে বানাবেন

Follow Us:
Download App:
  • android
  • ios