Asianet News BanglaAsianet News Bangla

তিন বছরে স্তন ক্যান্সারের সংখ্যা বেড়েছে ৫০ শতাংশ, গবেষণায় উঠে এল নেপথ্যের কারণ

ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি ক্যান্সারে আক্রান্ত হন। সমীক্ষা বলছে ৬ টি মৃত্যুর মধ্যে ২ টি মৃত্যুর কারণই এই ক্যান্সার।  গবেষণায় উঠে এল নেপথ্যের কারণ। কেন এই রোগে আক্রান্ত হচ্ছেন  মেয়েরা। 

The number of breast cancers has increased by 50 percent in three years, according to a study on the causes of breast cancer
Author
Kolkata, First Published Oct 25, 2021, 1:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হার্ট অ্যাটাকের পরেই বিশ্বে সবচেয়ে বেশি মহিলার মৃত্যু হয় যে অসুখে, তা হল স্তন ক্যান্সার (Breast Cancer)। মহিলাদের মোটামুটি যে ৯ ধরনের ক্যান্সারে (Cancer) সবচেয়ে বেশি আক্রান্ত হতে দেখা যায়, তার মধ্যে একেবারে শীর্ষে রয়েছে স্তন ক্যানসার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-র পরিসংখ্যান জানাচ্ছে, গত বছর মহামারীর সময় বিশ্বে ২৩ লক্ষ মহিলা স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যাও তার কাছাকাছি। গোটা বিশ্বজুড়ে ক্যান্সার রোগের ত্রাসে ভীত কমবেশি সকলেই। সমীক্ষা বলছে ৬ টি মৃত্যুর মধ্যে ২ টি মৃত্যুর কারণই এই ক্যান্সার। গবেষণা বলছে, সচেতনতার অভাবের কারণে  ভারতে বেশিরভাগ মহিলাই স্তন ক্যান্সারে আক্রান্ত হন।

 

আরও পড়ুন: দয়া করে আরও সচেতন হন, স্তন ক্যান্সার নিয়ে মিথিলার বার্তা

ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের (Indraprastha Apollo Hospital) চিকিৎসকদের গবেষণায় উঠে এসেছে এক চমকপ্রদ তথ্য। জানা গিয়েছে, ভারতে গত তিন বছরে মধ্যবয়সী মহিলাদের মধ্যে ক্যান্সারের প্রবণতা বাড়ছে। ৩৫ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের মধ্যে বেশ ছড়াচ্ছে ক্যান্সার। ইন্দ্রপ্রস্থ অ্যাপোলা হাসপাতালের সার্জিক্যাল অনকোলজিস্টের সিনিয়র কনসালটেন্ট ডাক্তার রমেশ সারিন বলেন, "গত তিন বছরের রেকর্ডের ভিত্তিতে, আমরা দেখেছি যে স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা ৫০ শতাংশ বেড়েছে। ক্যান্সারে আক্রান্তের বয়স ৩৫ থেকে ৫০ বছরের মধ্যে।" তিনি আরও জানান, স্তন ক্যান্সার নিয়ে চিকিৎসা করতে আসা মহিলাদের মধ্যে ৫৩ শতাংশ মহিলা প্রাথমিক পর্যায়ে এবং ৪৭ শতাংশ দ্বিতীয় পর্যায়ে এবং ২০ শতাংশ মহিলা তৃতীয় পর্যায়ের স্তন ক্যান্সারে ভুগছেন। বর্তমানে সীমিত সচেতনতার জন্য প্রায় ২০ জন মহিলার মধ্যে একজন এই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।  

 

আরও পড়ুন: রাতের বেলা 'ব্রা' পরে ঘুমোচ্ছেন, 'স্তন' ক্যান্সারে আক্রান্ত হওয়ার আগে সাবধান হোন এখন থেকেই


গবেষণায় বলা হয়েছে, মেনোপজের পরে ওবিসিটিতে আক্রান্ত মহিলাদের স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা প্রায় ২০-৪০ শতাংশ বৃদ্ধি পায়। তবে, অল্প বয়সী মহিলারা ঠিক কী কারণে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন তা এখনও জানা যায়নি। তবে, এর কারণ স্থূলতা হতে পারে বলে অনেকেরই অনুমান। ওজন বাড়লে শরীরে নানা রকম পরিবর্তন ঘটে। অতিরিক্ত চর্বির ফলে একজন মহিলার শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বাড়ে। এই পরিবর্তন স্তন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। এছাড়া, বংশগতিক কারণে দেখা দেয় ব্রেস্ট ক্যান্সার। বাবা-মায়ের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পাওয়া ত্রুটিপূর্ণ জিন এর কারণ হতে পারে। অথবা পরিবারের কারওর স্তন ক্যান্সারের ইতিহাস থাকলে তা হতে পারে। এছাড়া, উৎশৃঙ্খল জীববযাপন, ধূমপান, মদ্যপানের মতো কারণও অনেক সময় স্তন ক্যান্সারের জন্য দায়ী। 

Follow Us:
Download App:
  • android
  • ios