এটিএম এমন একটা জিনিস যা প্রত্যেকেরই কাজে লাগে। এটি ছাড়া একমুহূর্ত আমরা যেন চলতে পারি না। এখন প্রায় প্রত্যেকেরই কাছে ডেবিট কার্ড রয়েছে। কিন্তু আপনার ডেবিট কার্ড নিয়ে নতুন একটি সমীক্ষায় জানা গেছে, ৩১ ডিসেম্বর অর্থাৎ আর মাত্র ১ দিনের মধ্যে আপনার ডেবিট কার্ড ব্লক হয়ে যেতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা থেকে জানা গেছে,  আপনার ডেবিট কার্ডে ইএমভি না থাকে বা আপনার কার্ডটি যদি মাস্টার কার্ড বা ভিসা কার্ড না হয় তাহলেই বড় বিপদ। যে কোনও সময়েই সরকারি, বা বেসরকারি ব্যাঙ্ক ব্লক করে দেবে আপনার ডেবিট কার্ড।

আরও পড়ুন-নতুন বছরে এটিএম থেকে টাকা তুলতে গেলে মানতে হবে এই নিয়মগুলি, না জানলেই বিপদ...

রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কের প্রতিটি গ্রাহকেকে ম্যাগনেটিক চিপ কার্ডের বদলে ইএমভি বা পিন কার্ড যুক্ত ডেবিট কার্ড দিতে হবে। ফলে অনলাইন লেনদেনের ক্ষেত্রে বাড়তে থাকা প্রতারণা এর ফলে কিছুটা হলেও বন্ধ করা সম্ভব হবে।

আরও পড়ুন-শীতকালে রাতে মোজা পরে ঘুমোনোর অসাধারণ উপকারিতাগুলি জেনে নিন...

কীভাবে লগ ইন করবেন জেনে নিন আবেদনের পদ্ধতি। প্রথমে ব্যাঙ্কের নেট ব্যাঙ্কিং পোর্টালে গিয়ে লগ ইন করুন। তারপর ই-সার্ভিস এ গিয়ে এটিএম কার্ড সার্ভিস  অপশনে ক্লিক করুন। তারপর অ্যাকাউন্ট নম্বর দিন। তারপর যেই নামে ডেবিট কার্ড দিতে চান সেই নামটি দিন। তারপর কার্ডের টাইপ সঠিক ভাবে নির্বাচন করুন। তারপর টার্মস এন্ড কন্ডিশন অ্যাকসেপ্ট করে সাবমিট এ গিয়ে ক্লিক করুন। এবার নিজের অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিন।  সমস্ত তথ্য যাচাই করে তারপরেই সাবমিট করুন। তারপরেই একটি কনফারমেশন মেসেজ আসবে এবং আপনার ঠিকানায় পৌঁছে যাবে আপনার ডেবিট কার্ড।