Asianet News BanglaAsianet News Bangla

ঘরের এই কয়েকটি জিনিসে রয়েছে কমোডের চেয়েও বেশি জীবাণু! সতর্ক হয়ে যান

সবাই আমরা কমবেশি ঘর বাড়ি পরিষ্কার রাখার চেষ্টা করি। ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধে নিজেদের বাথরুম ও কমোডও পরিষ্কার করেন। কিন্তু ঘরের এমন কয়েকটি জিনিস আছে যা পরিষ্কার করার কথা মনেই রাখেন না।

These few household items have more germs than a commode-Be careful bpsb
Author
First Published Aug 11, 2022, 5:09 AM IST

ঘরকে সুন্দরভাবে সবাই সাজিয়ে তুলতে চান। তবে দামি জিনিস দিয়ে ঘর সাজিয়ে তোলা সবার জন্য সম্ভব হয়না। বাড়িতে থাকা খুব সাধারণ জিনিস দিয়েও সাজিয়ে তুলতে পারেন ঘর। তবে শুধু ঘর সাজালেই হল না। তাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখাও আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। সবাই আমরা কমবেশি ঘর বাড়ি পরিষ্কার রাখার চেষ্টা করি। ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধে নিজেদের বাথরুম ও কমোডও পরিষ্কার করেন। কিন্তু ঘরের এমন কয়েকটি জিনিস আছে যা পরিষ্কার করার কথা মনেই রাখেন না।

জানলে অবাক হবেন যে, সেই জিনিসগুলোতে বাথরুমের কমোডের চেয়েও বেশি জীবাণু থাকতে পারে! এমনকি, তা থেকে হতে পারে ব্যাকটেরিয়ার সংক্রমণও! কমোডে হাত দিলে তো সঙ্গে সঙ্গে সাবান দিয়ে ধুয়ে নিচ্ছেন। কিন্তু এই সব জিনিসের ক্ষেত্রে কী করেন? জেনে নেয়া যাক ঘরের কোন জিনিসে কমোডের থেকেও বেশি জীবাণু থাকে-

টুথব্রাশ হোল্ডার

দাঁতের যত্ন নেবেন বলে সময়ে সময়ে ব্রাশ তো পাল্টাচ্ছেন! কিন্তু টুথব্রাশ হোল্ডারের দিকে তাকিয়েছেন কি? দাঁত মাজা হয়ে গেলে সাধারণত টুথব্রাশ হোল্ডারে ভেজা ব্রাশ রেখে চলে যাওয়ার অভ্যাস আছে অনেকেরই। তা থেকেই কিন্তু হোল্ডারে জন্মাতে পারে ব্যাকটেরিয়া। কমোডে যে কলিফর্ম মাত্র ৫ শতাংশ মেলে, তা টুথব্রাশ হোল্ডারে পাওয়া যায় প্রায় ২৭ শতাংশ! কাজেই শরীর ভালো রাখতে নিয়মিত টুথব্রাশ হোল্ডার পরিষ্কার করুন। কিছুদিন অন্তর তা বদলেও নিন।

কার্পেট

বাড়ি সাজাতে কার্পেট ব্যবহার করেন অনেকেই। তবে এই কার্পেটের উপরই ত্বকের মৃত কোষ, খাবারদাবার, ধুলো, পোষ্যর শরীরের লোম ইত্যাদি জমছে, যা অনেকেরই অজানা। এর ফলে ই কোলাই, স্ট্যাফিলোককাস ও সালমোনেলারমতো ব্যাকটেরিয়া সহজেই বাসা বাঁধে কার্পেটে। কার্পেট নিয়মিত পরিষ্কার রাখতে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। আর বছরে অন্তত একবার পুরো কার্পেট তুলে পরিষ্কার করিয়ে আনুন।

পোষা প্রাণীর খাবারের বাটি 

এনএসএফ ইন্টারন্যাশনালের গবেষণা অনুসারে, পোষা কুকুর বা বিড়ালকে যে পাত্রে খেতে দেন তা হলো ঘরের সবচেয়ে জীবাণুযুক্ত জিনিসগুলোর একটি। কুকুর কমোডের সিট চাটলে প্রতি বর্গ ইঞ্চি ২৯৫ ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসবে, কিন্তু কুকুর একটি খাবারের বাটি চাটলে প্রতি বর্গ ইঞ্চিতে ২,১১০ ব্যাকটেরিয়া তৈরি হতে পারে। এ কারণে পোষা প্রাণীকে সুস্থ রাখতে খাওয়ানোর পর খাবারের থালা বা বাটি গরম জল ও সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

ওয়াশিং মেশিন
আন্ডারওয়্যার থেকে ওয়াশিং মেশিনে লক্ষ লক্ষ ই. কোলাই ব্যাকটেরিয়া (ডায়রিয়া সৃষ্টিকারী ব্যাকটেরিয়া) স্থানান্তর হতে পারে। একারণে আন্ডারওয়্যার ওয়াশিং মেশিনের সংস্পর্শে এলে যন্ত্রটিও ব্যাকটেরিয়ার ব্রিডিং গ্রাউন্ড (বংশবৃদ্ধির স্থান) হয়ে যায়। ফ্রন্টিয়ারস ইন মাইক্রোবায়োলজিতে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, ওয়াশিং মেশিনের ব্যাকটেরিয়া অন্যান্য কাপড়েও ছড়িয়ে পড়ে। ফ্রন্ট লোডিং ওয়াশারে ব্যাকটেরিয়ার সংখ্যা বেশি, কারণ তলাতে যে জল থেকে যায় তা ব্যাকটেরিয়ার জন্য আদর্শ পরিবেশ তৈরি করে।

Follow Us:
Download App:
  • android
  • ios