প্রেমে পড়তে সময় লাগে না। কথা আছে লাভ এট ফার্স্ট সাইট। কিন্তু তা দিয়ে তো আর জীবন চলে না, অনেকেই হাড়ে হাড়ে টের পান সেই সমস্যা। পরবর্তীতে ছোট খাটো নানা সমস্যা যেন বড় হয়ে দাঁড়ায়। ঠিক কোন উপায়ে সম্পর্ক টিকিয়ে রাখা যায় তা অনেকেই ভেবে না পেয়ে, সেই সম্পর্ক থেকে বেড়িয়ে আসার সিদ্ধান্তও নিয়ে ফেলেন।

আরও পড়ুনঃ সম্বন্ধ করে বিয়ে! প্রথম দেখাতেই আলাপ পর্ব সারতে মাথায় রাখুন কয়েকটি টিপস

তাই সম্পর্ক তৈরি করার আগেই দেখে নিন আপনার প্রেমিকের মধ্যে এই গুণগুলো আছে কী না!
১) পরিস্থিতি বোঝার মতন ক্ষমতা রাখতে হবে তাঁকে। কখনই কোনও মানুষ সম্পূর্ণ সঠিক হতে পারে না। তাই আপনার ছোট খাটো ভুল যার জন্য আপনি নন দায়ী আপনার পরিস্থিতি, তা বুঝতে হবে আপনার প্রেমিককে।
২) আপনার থেকে যতটা সততা তিনি দাবী করবেন, ঠিক ততটাই যেন আপনার প্রতি সততা তিনিও দেখান। সেই দিকে নজর দিতে হবে।
৩) কথায় কথায় অসন্মান না করে নিজেদের সমস্যা যেন নিজেদের মধ্যেই মিটিয়ে নেওয়ার ক্ষমতা রাখেন তিনি। সেই দিকেও নজর দিতে হবে। 
৪) শান্ত ও নম্রস্বভাবের হতে হবে তাঁকে। কথায় কথায় মাথা গরম করে জিনিসপত্র ছুঁড়ে ফেলা কিংবা রাস্তাঘাটে অযথা বিরোক্তি প্রকাশ যেন তিনি না করেন। 
৫) কথা চালাচালি স্বভাব যেন তাঁর না থাকে। নিজের সম্পর্কের ভালো কিংবা খারাপ মুহুর্তগুলো ফলাও করে যেন তিনি সকলের সামনে তুলে না ধরেন। সেই দিকেও নজর দিতে হতে। 
৬) দায়িত্ব নিতে জানতে হবে। এখনকার দিনে সবাই স্বাবলীল। কেউ কারুর ওপর করে না, কিন্তু নূন্যতম দায়িত্ব বোধটুকু আপনার প্রতি যেন তাঁর থাকে।