শরীরে মাঝে মধ্যেই নানা অসুখ বাসা বাঁধতেই থাকে। এই সমস্যা থেকে নিজেকে মুক্ত করতে সকলেই চান। কিন্তু তার বদলে ডাক্তারের থেকে  মুঠো মুঠো অসুধ কিনে নয়, সুস্থ থাকুন নিজের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে। দীর্ঘদিন শরীরকে রোগ মুক্ত রাখতে নির্দিষ্ট কয়েকটি নিয়মের মধ্যে নিজেকে বেঁধে রাখুন। 

আরও পড়ুনঃ লিভার, স্তন ও প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ছে এই কারণে! জানাচ্ছেন চিকিৎসকরা
নিয়ম মেনে সারাদিন সাজিয়ে নিন নিয়ম মেনেঃ
১) প্রতিদিন নিয়ম করে সাত ঘন্টা ঘুমতে হবে। ঘুমের বিকল্প কিছু হয় না। তাই বিশ্রামের জন্য ঘুম একান্ত জরুরী। 
২) প্রতিদিন ঘুম থেকে উঠে বেশ কিছুটা সময় প্রাণায়ম করুন, যোগ ব্যায়াম করুন। এতে শরীর ভালো থাকবে। ও দিনভর সতেজ থাকবে শরীর।
৩) রাস্তার খাবার বর্জন করুন। এতে শরীরের হজম ক্ষমতা নষ্ট হয়। সংক্রমক রোগের সম্ভাবণা বেড়ে ওঠে। তাই এই খাবার এড়িয়ে চলাই উচিত।
৪) নির্দিষ্ট সময় পরিমাণ মতন খাবার খান। শরীরে অতিমেদও ভালো নয় যেমন তেমনই আবার প্রোটিনে অভাব দেখা দিলেও সমস্যা হবে শরীরে।
৫) প্রতিদিন পরিমাণ মতন জল পান করুন। দিনে অন্তত পক্ষে চার লিটার জল খাওয়া শরীরের জন্য একান্ত প্রয়োজন। তা অন্য কোনও পানীয় মিলিয়েও হতে পারে। 
৬) মন ভালো রাখুন। হাসি খুশি থাকুন। এতে শরীর ভালো থাকে। দুশ্চিন্তা কমিয়ে ফেলুন। চিন্তা থেকে শরীরে নানা সমস্যা দেখা দেয়।
৭) ফল, সবুজ শাকসবজি খান। খাদ্য তালিকা থেকে পাকা মাছ, খাসির মাংসের পরিমাণ কমিয়ে ফেলুন। সুস্বাদু নয়, স্বাস্থ্যকর খাবার খান।
৮) সময় পেলে হাওয়া বদল করে আসুন। কাছে পিঠে বা দূরে কোথাও গিয়ে কয়েকদিন কাটিয়ে আসলে, শরীর থেকে মন সবই সতেজ হয়ে যায়। 
৯) নিজের ক্ষমতার বাইরে গিয়ে কাজের চাপ নেবেন না। এতে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা কম থাকে।