রাস্তার ঘুরে কাজ করে থাকেন অনেকেই। তাদের ক্ষেত্রে সারাদিন টয়লেন চেপে রাখা কখনই উচিত নয়। কিন্তু শহরের রাস্তার শৌচালয়ের যা পরিস্থিতি তা থেকে শরীরে নানা সমস্যার সৃষ্টি হতে পারে। সংক্রমক রোগ থেকে শুরু করে ইনফেকশন। প্রভৃতি সমস্যাই দেখা দিতে পারে। কিন্তু তা বলে টয়লেট যাওয়া বন্ধ করা যাবে না। তা থেকেও শরীরে রোগ বাসা বাঁধে। তাই এই টয়লেট ব্যবহার করার আগে মেনে চলুন কয়েকটি নিয়ম।

কনট্যাক্ট লেন্স পরে চোখের মেক আপ! মাথায় রাখুন ৫টি বিষয়

জানুন কোন কোন উপায় আপনি নিরাপদে থাকতে পারবেনঃ
১) কখনই টয়লেটের মেঝেতে কিছু রাখবেন না। উচু কোনও অংশে ব্যাগ বা সঙ্গে থাকা জিনিস রাখুন। টয়লেটের মেঝেতে জিবানুর পরিমাণ বেশি থাকে।
২) টয়লেট গিয়ে সিট স্যানিচাইজার ব্যাবহার করা উচিত। না হলে জীবাণু দ্বারা সংক্রমিত রোগ হতে পারে। ইউরিন ইনফেকশনও হয়ে থাকে।
৩) হ্যান্ড স্যানিটাইজার ব্যাবহার করুন। টয়লেট ফ্লাশ ব্যবহার করার পর হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিন। নইলে তা থেকে শরীরের সমস্যা দেখা দেবে। 
৪) ফ্লাশ ব্যবহার করুন টয়লেট ব্যবহার করার আগে। পরেও ফ্লাশ করে দিন। অন্য কেউ ফ্লাশ নাও করে থাকতে পারে। তাই করে নেওয়াই ভালো।
৫) টয়লেটে কিছু ধরার জন্য ব্যবহার করুন টিস্যু পেপার। এতে হাতে জীবাণু লাগার সম্ভাবনা কম থাকবে।
৬) লিকুইড সোপ থাকলে তা ব্যবহার করুন। সাবান না ব্যবহার করাই উচিত। রাস্তার টয়লেটে গিয়ে সাবান ব্যবহার না করাই ভালো। সঙ্গে পেপার সোপ রাখতে পারেন।