Asianet News Bangla

ব্ল্যাকহেডসের সমস্যায় ভুগছেন, রইল অবর্থ্য ৫ ঘরোয়া টোটকা

  • তৈলাক্ত ত্বকে এই সমস্যা সব থেকে বেশি দেখা যায়
  • নাক, কপাল এবং গালের আশপাশে কালো ছোপ দেখা যায়
  • ত্বক দ্বারা নির্গত তেল বা মৃত কোষ দিয়ে ত্বকের রন্ধ্র ব্লক হয়ে যায়
  • ৫ ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যার সমাধান সম্ভব
To get rid of blackheads problem try Five effective home remedies
Author
Kolkata, First Published Feb 18, 2020, 3:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তৈলাক্ত ত্বকে এই সমস্যা সব থেকে বেশি দেখা যায়। ত্বকে এক ধরনের কালো কালো ছোপ যা নাক, কপাল এবং গালের আশপাশে দেখা দেয়। অনেকের ক্ষেত্রে পিঠে দেখা দেয় এই সমস্যা। মুখে তৈলাক্ত ভাব এবং ধূলোবালি জমে থাকার কারণে ত্বকে ব্ল্যাকহেডসের মতো সমস্যা দেখা দেয়। ব্ল্যাকহেডস হল এক ধরনের ব্রন, যা মূলত গঠিত হয় যখন ত্বক দ্বারা নির্গত তেল বা মৃত কোষ দিয়ে ত্বকের রন্ধ্র ব্লক হয়ে যায়। এছাড়াও অতিরিক্ত ধুমপান, দুশ্চিন্তা ও অপরিস্কার ত্বক থেকেও ব্ল্যাকহেডস হয়ে থাকে। ব্ল্যাকহেডসের সমস্যা কমবেশী আমাদের প্রায় সবারই রয়েছে। কিছু ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যার সমাধান সম্ভব। 

আরও পড়ুন- অয়েলি স্কিনের সমস্যা, ঘরোয়া উপায়ে যত্ন নিন এখন থেকেই

ডিম ও মধু- ব্ল্যাকহেডসের সমস্যার সমাধান এর জন্য আপনি ডিম ও মধু দিয়ে প্যাক তৈরী করে নিতে পারেন। ডিমের সাদা অংশ নিন ও মধু দিয়ে ভাল করে মিশিয়ে নিন। আপনার ত্বকের যে অংশে ব্ল্যাকহেডস রয়েছে সেখানে এই প্যাকটি লাগিয়ে নিন। শুকিয়ে এলে আপনি ত্বকে টান অনুভব করবেন তখন ঈশদউষ্ণ জলের সাহায্যে প্যাকটি তুলে ফেলুন। লক্ষ্য করে দেখবেন আপনার ব্ল্যাকহেডস অনেক হালকা হয়ে এসেছে।

বেকিং সোডা- ঘরোয়া পদ্ধতিতে বেকিং সোডার সাহায্যেও আপনি ব্ল্যাকহেডসের সমস্যার সমাধান করতে পারেন। বেকিং সোডার সঙ্গে কয়েক ফোঁটা জল মেশিয়ে নিন। ব্ল্যাকহেডস উপর এই স্ক্র্যাবারটি দিয়ে হালকা করে স্ক্র্যাব করে ধুয়ে ফেলুন। এর ফলে শুধু ব্ল্যাকহেডসের সমস্যার নয় একইসঙ্গে আপনার স্কিনে ব্লিচ ও হয়ে যাবে। যার ফলে আপনার ত্বক আরও উজ্জ্বল দেখাবে।

আরও পড়ুন- শুধুমাত্র বেস মেকআপ হিসেবে নয়, এইভাবেও ব্যবহার করতে পারেন কনসিলার

টমেটো-  টমেটোর রস ও বীজ ব্ল্যাকহেডস দূর করতে অনবদ্য, কারন এটি ব্ল্যাকহেডস কে পুরোপুরি শুকিয়ে দেয় এবং সহজেই সমস্যার সমাধান হয়। সম্ভব হলে ২-৩ ঘন্টা টমেটোর রস ও বীজ ব্ল্যাকহেড যেখানে রয়েছে লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার জলে মুখ ধুয়ে নিন।

 

চালের গুঁড়ো ও পাতিলেবুর রস- চালের গুঁড়ো, জল ও পাতিলেবুর রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। লেবুতে প্রচুর পরিমানে অ্যান্টিওক্সিডেন্ট এবং এ্যন্টিসেপটিক উপাদান রয়েছে যার ফলে রাতারাতি আপনি ব্ল্যাকহেডসের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। মুখে এই প্যাক লাগিয়ে ২০ মিনিটের মত রেখে দিন। এরপর ভাল করে মুখ ধুয়ে হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। 

চিনি ও মধু- ব্ল্যাকহেডসের জন্য চিনি ও মধু দিয়েও স্ক্রাবার বানিয়ে নিতে পারবেন। মধুর সঙ্গে চিনির পরিমান একটু বেশি নিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রনটি মুখে লাগানোর আগে ভাল করে মুখ ধুয়ে নিন। এরপর ত্বকের যে অংশে ব্ল্যাকহেডস রয়েছে সেখানে এই স্ক্র্যাবারটি দিয়ে ভাল করে স্ক্র্যাব করুন। ৫-১০ মিনিট স্ক্র্যাব করার পর মুখ ধুয়ে ফেলুন। এর সাহায্যে আপনার স্কিনের ব্ল্যাকহেডস এর সঙ্গে ডেড সেলও পরিষ্কার হয়ে যাবে।

Follow Us:
Download App:
  • android
  • ios