শীত কালে ঠোঁট ফাটার সমস্যায় প্রায় সকলেই ভোগেন। এই সময় অন্যতম প্রয়োজনীয় জিনিসের মধ্যে পড়ে লিপ বাম। প্রতিটি মহিলার কাছে সাজগোজের এই জিনিসটি পাবেনই। কিন্তু জানেন কি বাজারচলতি অনেক লিপ বাম সাময়িক ভাবে ঠোঁট ফাটা ঢেকে দিলেও, রাসায়নিকের ফলে ঠোঁটে কালো ছোপ ফেলে দেয়। এই সব সিন্থেটিক লিপ বাম থেকে ঠোঁট বেশি শুকিয়ে যেতে পারে। তাই বাড়িতেই বানিয়ে নিন নিজের লিপ বাম। 

কার্যকরী এই লিপবাম বানাতে লাগবে-

আরও পড়ুন- মাত্র ৪০০০ টাকার মধ্যেই পাওয়া যাবে রিয়েলমি-এর এই স্মার্টফোন, রইল বিস্তারিত

ভার্জিন কোকোনাট অয়েল: ১/২ চা চামচ। এই নারকেল তেল ঠোঁট যেমন ময়শ্চারাইজ করবে তেমনই এর অ্যান্টিঅক্সিড্যান্ট ঠোঁট শুকিয়ে যেতে দেবে না। লিপ বাম ঘন করতে প্রয়োজন নারকেল তেল।
আমন্ড তেল: ১/২ চা চামচ আমন্ড তেল এখানে লিক্যুইড ক্যারিয়ার অয়েল হিসেবে কাজ করবে। যা সব কিছুর মিশ্রণ স্মুদ করতে সাহায্য করবে।
কাঁচা মধু: ১/৮ চা চামচ। ঠোঁট ময়শ্চারাইজ করতে সাহায্য করে মধু। এর অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ ঠোঁট ফাটতে দেয় না।
ভ্যানিলা এক্সট্রাক্ট: ১/২ চা চামচ। লিপ বামে সুন্দর গন্ধ যোগ করে ভ্যানিলা এক্সাট্রাক্ট।
অরগ্যানিক চিনি: ১ টেবল চামচ

আরও পড়ুন- কনকনে ঠান্ডায় চায়ের বদলে চুমুক দিন স্বাস্থ্যকর এই পানীয়ে, রইল রেসিপি

এই লিপবাম বানাতে, প্রথমেই একটি কাঁচের বাটিতে সমস্ত উপকরণ এক সঙ্গে নিয়ে প্লাস্টিকের স্প্যাটুলা দিয়ে ভাল করে ম্যাশ করে মিশিয়ে নিন যতক্ষণ না স্মুদ হয়ে যাচ্ছে। হাফ আউন্স কাঁচের কন্টেনারে ভরে রেখে দিন। এই মিশ্রণে চিনির দানা থাকার কারণে এই বাম ঠোঁট এক্সফোলিয়েট করতে সাহায্য করে। আঙুলে সামান্য লিপ বাম নিয়ে ঠোঁট স্ক্রাব করুন। হালকা গরম জলে পরিষ্কার কাপড় ভিজিয়ে ঠোঁট মুছে নিন।