স্মৃতিশক্তি বাড়িয়ে তুলতে ওষুধ পথ্যের খোঁজ করেন অনেকেই। পড়া মুখস্থ করা থেকে শুরু করে হাজারও দরকারি নম্বর মনে রাখা। কিছু না কিছু কাজের জন্য মনে হয়েই থাকে স্মৃতিশক্তি লোপ পেল বোধ হয়। তরিঘড়ি ডাক্তারের কাছেও পৌঁছে যান কিছুজন। কিন্তু এতটা দুশ্চিন্তা না করে যদি নিয়ম করে এই কয়েকটি খাবার খাওয়া যায়, তবেই কেল্লা ফতে। স্মৃতিশক্তি তরতাজা হয়ে থাকবে বহুদিন।

আরও পড়ুনঃ আপনার এই অভ্যেসই বাড়িয়ে দিচ্ছে ব্রেন টিউমরের ঝুঁকি

জেনে নিন কী কী খেলে স্মৃতিশক্তি গাঢ় হবেঃ
১) আখরোটঃ আখরোট খেলে স্মৃতিশক্তি ভালো হয়। কারণ এতে ভিটামিন, মিনারেল, ওমেগা ত্রি প্রভৃতি থাকে। যা মস্তিষ্কের পক্ষে ভালো।
২) মাছঃ এতে থাকে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড। মাছ খেলে প্রোটিনের মাত্রাও বৃদ্ধি পায়। তাই স্মৃতিশক্তি ভালো করার জন্য মাছ খাওয়া প্রয়োজন।
৩) কফিঃ কফি থেকে মস্তিষ্কের ধারণ ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়। কফি এনার্জি জোগাতে সাহায্য করে। শরীর তরতাজা রাখার সঙ্গে সঙ্গে তা মস্তিষ্কের পক্ষেও উপকারী।
৪) ডিমঃ ডিমে প্রোটিনের মাত্রা বেশি থাকার ফলে তা শরীরকে সুস্থ রাখে এবং মস্তিষ্কের স্বাস্থ্যের পক্ষেও তা ভালো। তাই ডিম খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।
৫) ব্রাহ্মি শাকঃ এই শাক খাওয়ার কথা হয়তো কম বেশি অনেকেই শুনে থাকবেন। বাড়িতে প্রায়ই এই শাক খাওয়ার কথা বলে থাকেন বড়রা। এই শাক নিয়মিত খেলে দ্রুত ফল পাওয়া যায়।