ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে  একের পর এক পরিবর্তন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট।  আধার, প্যানের  ভোটার কার্ডের পর রেশন কার্ডকেও ডিজিটাল কার্ডের আওতায় আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। নয়া এই রেশন কার্ড একদম নতুন ভাবে আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। হাতে আর মাত্র ১ দিন। এর পরেই বন্ধ হয়ে যাবে সময়সীমা।

আরও পড়ুন-ফ্ল্যাট চটি পড়েন, ভয়ঙ্কর বিপদের মুখে পড়তে চলেছেন আপনি...

ডিজিটাল রেশন কার্ডের ক্ষেত্রে বিশেষ শিবিরের আয়োজন করা হয়েছিল। কিন্তু বিশেষ শিবির বন্ধ হয়ে যাওয়ার পরে ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ড আবেদন করা যাবে এমনটাই জানানো হয়েছে খাদ্য দফতরের তরফে।  এছাড়া অনলাইনের মাধ্যমেও তৈরি করা যাবে ডিজিটাল রেশন কার্ড। বিশেষ শিবির খোলা হলেও এখনও পর্যন্ত বহু মানুষ এই কার্দ করে উঠতে পারেন নি । তাদের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩০ নভেম্বর পর্যন্ত রেশন কার্ডের বিশেষ শিবির চলার কথা ছিল। কিন্তু মুখ্যমন্ত্রীর নির্দেশে ওই সময়সীমা বাড়িয়ে ১৫ ডিসেম্বর করা হয়। অর্থাৎ আগামীকাল রবিবারই তার শেষ দিন। যারা যারা এখনও পর্যন্ত এই কার্ড করার আবেদন করেন নি তারা আর দেরি না করে কালই করিয়ে নিন। 

আরও পড়ুন-ভিটামিন-ই ক্যাপসুলের অজানা কয়েকটি ব্যবহার, যা অবাক করবে আপনাকে...

সময়সীমা বাড়ানোর জন্য নবান্ন থেকে এখনও পর্যন্ত কোনও নির্দেশ পাওয়া যায়নি। কিন্তু অনলাইনে এই কার্ডের জন্য যে ব্যবস্থা চালু করা হয়েছে তা চলবে।  ইতিমধ্যে অনলাইনে ১৮ লক্ষ আবেদন জমা পড়েছে।  ভর্তুকিযুক্ত রেশন কার্ড ছেড়ে অনেকেই এই ভর্তুকীহীন রেশন কার্ডের জন্য আবেদনও করেছেন।