এই পাঁচটি কারণে ত্বকের যত্নে ব্যবহার করুন থানকুনি পাতা, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

| Sep 28 2022, 12:31 PM IST

এই পাঁচটি কারণে ত্বকের যত্নে ব্যবহার করুন থানকুনি পাতা, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

সংক্ষিপ্ত

ত্বকের যত্নে ব্যবহার করুন থানকুনি পাতা। এই পাতা ত্বকের যাবতীয় সমস্যা দূর করে থাকে। এই পাতায় রয়েছে একাধিক উপকারী উপাদান। মূলত এই পাঁচ কারণে ত্বকের যত্নে ব্যবহার করুন থানকুনি পাতা। জেনে নিন কী কী।   

ত্বকের যত্ন ভেষজ উপাদানের ব্যবহার হয়ে আসছে বহু যুগ ধরে। ত্বক উজ্জ্বল করতে, ত্বকের দাগ দূর করতে, ত্বক নরম করতে কিংবা মুখের কালো প্যাক দূর করতে অনেকেই ব্যবহার করে থাকেন বিভিন্ন ভেষজ উপাদান। এবার ত্বকের যত্নে ব্যবহার করুন থানকুনি পাতা। এই পাতা ত্বকের যাবতীয় সমস্যা দূর করে থাকে। এই পাতায় রয়েছে একাধিক উপকারী উপাদান। মূলত এই পাঁচ কারণে ত্বকের যত্নে ব্যবহার করুন থানকুনি পাতা। জেনে নিন কী কী।   

ত্বক সতেজ রাখতে ব্যবহার করতে পান থানকুনি পাতা। এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। আছে উচ্চমানের অ্যামাইনো অ্যাসিড। য়া ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। তাই ত্বক প্রাণবন্ত ও সতেজ দেখাতে চাইলে ব্যবহার করুন থানকুনি পাতা। 

Subscribe to get breaking news alerts

ত্বকে ব্রণ ও ব্রণ-র দাগ দূর করতে উপকারী হব এই পাতা। ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ, লোমকূপ বন্ধ হয়ে যাওয়ার মতো কারণে ব্রণ দেখা দেয়। থানকুনি পাতাতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। আছে অ্যান্টি ইনফ্লামেটরি  

ত্বকের আর্দ্রতা ও কোমলতা ধরে রাখতে ব্যবহার করতে পারে থানকুনি পাতা। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড, বিটা ক্যারোটিন, ফ্যাটি অ্যাসিড ও ফাইটোক্যামিকেল ত্বক কোমল করে। এটি বয়সের ছাপ ফেলতে দেয় না তেমনই ত্বক করে উজ্জ্বল। 

তেমনই চুলের যত্নেও ব্যবহার করতে পারেন থানকুনি পাতা। এতে আছে অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। এটি মাথার ত্বকে রক্তসঞ্চালন বৃদ্ধি করে। চুলের স্বাস্থ্য ভালো রাখতে ব্যবহার করতে পারেন এই উপাদান। মিলবে উপকার। 

তাই এবার রূপচর্চায় ব্যবহার করুন থানকুনি নির্যাস। এটি ত্বক পরিষ্কার করতে, ময়েশ্চরাইজ করতে ব্যবহার করতে পারেন। তেমনই টোনার হিসেবে ব্যবহার করতে পারেন থানকুনি পাতা। এটি ত্বকের জন্য উপকারী। 

তেমন ত্বক উজ্জ্বল রাখতে ও ত্বক ও চুলে পুষ্টি জোগাতে রোজ খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ফ্যাট ও ভেজিটেবল রাখুন তালিকাতে। এই সময় রোজ সবজি সেদ্ধ খান। খান উপকারী ফল। এই সময় খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, মিনারেল, ফাইবার সহ খাবার। রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খান। সঙ্গে খেতে পারেন মরশুমি ফল। এতে ত্বক হবে উজ্জ্বল। দূর হবে ত্বকের যাবতীয় দাগ। সঙ্গে প্রচুর পরিমাণে জল খান। এতে শরীর থাকবে সুস্থ। দূর হবে লিভারের যাবতীয় সমস্যা।  

 

আরও পড়ুন- এবার স্বাস্থ্যের উন্নতি ঘটবে কলার খোসায়, একাধিক রোগ থেকে বাঁচতে কলার খোসা খান

আরও পড়ুন- লিভারের যাবতীয় রোগ থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার, জেনে নিন কী কী

আরও পড়ুন- মহিলাদের ক্লান্তি ও দুর্বলতা দূর করতে কার্যকরী উপায়, এই ৫টি জিনিস রাখুন ডায়েটে