মহিলাদের ক্লান্তি ও দুর্বলতা দূর করতে কার্যকরী উপায়, এই ৫টি জিনিস রাখুন ডায়েটে

| Sep 27 2022, 04:41 PM IST

মহিলাদের ক্লান্তি ও দুর্বলতা দূর করতে কার্যকরী উপায়, এই ৫টি জিনিস রাখুন ডায়েটে
মহিলাদের ক্লান্তি ও দুর্বলতা দূর করতে কার্যকরী উপায়, এই ৫টি জিনিস রাখুন ডায়েটে
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ক্লান্তি ও দুর্বলতা দূর করার জন্য প্রয়োজন সঠিক পুষ্টি। আপনার খাবারের প্রতি খুব যত্ন নিন। খাবারে এমন জিনিস রাখুন যা শরীরে শক্তি যোগায় এবং ক্লান্তি ও দুর্বলতা দূর করে। আসুন জেনে নিই ক্লান্তি ও দুর্বলতা কাটাতে নারীদের কী খাওয়া উচিত?
 

মহিলারা তাদের স্বাস্থ্যের প্রতি খুব উদাসীন, যে কারণে ৩৫-৪০ বছর বয়সে শরীরে ক্লান্তি এবং দুর্বলতা বাড়তে শুরু করে। মহিলাদের শরীরে ব্যথা ও নানা সমস্যা শুরু হয়। অনেক সময় দুর্বলতার সমস্যা এতটাই বেড়ে যায় যে দৈনন্দিন কাজ করাও কঠিন হয়ে পড়ে। ক্লান্তি ও দুর্বলতা দূর করার জন্য প্রয়োজন সঠিক পুষ্টি। আপনার খাবারের প্রতি খুব যত্ন নিন। খাবারে এমন জিনিস রাখুন যা শরীরে শক্তি যোগায় এবং ক্লান্তি ও দুর্বলতা দূর করে। আসুন জেনে নিই ক্লান্তি ও দুর্বলতা কাটাতে নারীদের কী খাওয়া উচিত?

১) - শুকনো ফল- প্রত্যেকের খাদ্যতালিকায় শুকনো ফল অন্তর্ভুক্ত করা উচিত। এটি শরীরকে সুস্থ ও প্রাণবন্ত রাখে। বাদাম খেলে শরীর অনেক রোগ থেকে দূরে থাকে। ড্রাই ফ্রুট খাওয়া শরীরকে সতেজ রাখে। শুকনো ফল খেলে চর্বি বাড়ে না এবং পরিপাকতন্ত্র শক্তিশালী হয়। প্রতিদিন শুকনো ফল খেলে ক্লান্তি ও দুর্বলতা দূর হয়। 
২) - দুধ- মহিলাদের খাদ্যতালিকায় দুধ অন্তর্ভুক্ত করতে হবে। এটি প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করে। দুধ পান করলে শরীর ক্যালসিয়াম পায় এবং হাড় মজবুত হয়। মহিলাদের অবশ্যই দুধ এবং দুধের পণ্য যেমন দই, পনির বা বাটার মিল্ক পান করতে হবে। দুধ পান করলে মাংসপেশির ব্যথা কমে। রাতে এক গ্লাস দুধ পান করলে নারীদের শারীরিক দুর্বলতা ও ক্লান্তি কমে যায়। 
৩) - আয়রন-শরীরে আয়রনের ঘাটতি থাকলে ক্লান্তি ও দুর্বলতা বেশি অনুভূত হয়। আয়রন আমাদের শরীরের কোষে অক্সিজেন পৌঁছে দিতে কাজ করে। যার কারণে ক্লান্তি ও দুর্বলতা লেগেই থাকে। তাই আয়রন সমৃদ্ধ খাবার যেমন পালং শাক, বীটরুট, ডালিম, মটরশুটি, মটর, ব্রকলি এবং মিষ্টি আলু খাদ্যে অন্তর্ভুক্ত করা উচিত। 

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

৪) প্রচুর জল পান করুন- শরীরে জলর অভাব থাকলেও মহিলাদের ক্লান্তি ও দুর্বলতার সমস্যা বেড়ে যায়। তাই শরীরকে সবসময় হাইড্রেটেড রাখার চেষ্টা করুন। ডিহাইড্রেশন অনেক রোগের দিকে পরিচালিত করে। ক্লান্তি ও দুর্বলতা দূর করতে দিনে অন্তত ২-৩ লিটার জল পান করুন। এ কারণে হজমশক্তিও ভালো হয়। 
৫) প্রচুর ফল খান-মহিলাদের খাদ্যতালিকায় ফলের পরিমাণ বাড়াতে হবে। প্রতিদিন ১টি করে কলা খান। কলা খেলে শরীর তাৎক্ষণিক শক্তি পায়। এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট পাওয়া যায়, যা শরীরে শক্তি যোগায়। কলা খাওয়া ক্লান্তি দূর করতে সাহায্য করে। খাদ্যতালিকায় আপেল, ডালিম এবং অন্যান্য মৌসুমি ফল অবশ্যই অন্তর্ভুক্ত করুন। 

null