Asianet News BanglaAsianet News Bangla

ডায়েট ছাড়াই পুজোর আগে হুড়মুড়িয়ে কমবে ওজন, রইল পাঁচটা টিপস

ভারসাম্যপূর্ণ ওজন মানে সুস্থ শরীর, এটা সবাই জানে, কিন্তু লাখো চেষ্টার পরেও যদি আপনার ওজন একই থাকে, তাহলে ব্যায়াম ও জিমের পাশাপাশি আপনার ডায়েটের দিকেও নজর দিতে হবে। 

Weight Loss Diet Include these 5 things in your weight loss journey before Durga Puja 2022 bpsb
Author
First Published Sep 2, 2022, 5:53 PM IST

পুজো আসতে আর মাত্র কয়েক দিন বাকি। সেদিকেই তাকিয়ে সবাই। পুজোর আগে নিজেকে ফিট করে তুলতে সবাই চান। নির্মেদ শরীর, সুন্দর ত্বক নিয়ে পুজোর সাজ-জমে যাবে গোটা পুজো। তবে তার আগে একটু খাটতে হবে ওজন কমানোর জন্য। এরকম ধারণা সবার। তবে আমরা কিন্তু তা বলছি না। ভারসাম্যপূর্ণ ওজন মানে সুস্থ শরীর, এটা সবাই জানে, কিন্তু লাখো চেষ্টার পরেও যদি আপনার ওজন একই থাকে, তাহলে ব্যায়াম ও জিমের পাশাপাশি আপনার ডায়েটের দিকেও নজর দিতে হবে। 

বিশেষজ্ঞদের মতে, একজন মানুষ যদি শুধুমাত্র তার খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ করে, তাহলে সে সহজেই তার ওজন কয়েক কিলো কমাতে পারে। আপনিও যদি আপনার ওজন কমানোর যাত্রায় থাকেন, তাহলে আপনার ডায়েটে এই পাঁচটি জিনিস অন্তর্ভুক্ত করে আপনি আপনার ওজন নিয়ন্ত্রণ করতে পারেন।

আমলকি
আমলকি ফাইবারের উপস্থিতি মলত্যাগ সহজ করে কোষ্ঠকাঠিন্য এবং হজম দূর করতে সহায়ক। আমলা মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। মেটাবলিজম যত দ্রুত হবে, তত দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- পুজোর আগে হেয়ার ডাই করতে কেমিক্যাল নয়, কাজে লাগান অব্যর্থ দাওয়াই কারি পাতা

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

পেঁপে
পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা ক্ষুধা কমাতে এবং পেট ভরা অনুভব করতে সাহায্য করে। শুধু তাই নয়, পেঁপেতে জলের পরিমাণ বেশি এবং ক্যালরি কম, যা ওজন কমাতে সাহায্য করে।

ডিম-
আপনি যদি ডিম খান তবে অবশ্যই এটি আপনার সকালের নাস্তায় অন্তর্ভুক্ত করুন। ডিম প্রোটিনের একটি চমৎকার উৎস। এটা খাওয়ার পর অনেকক্ষণ ক্ষুধা লাগে না। এছাড়াও এটি আপনার শরীরে শক্তি যোগায়।

Weight Loss Diet Include these 5 things in your weight loss journey before Durga Puja 2022 bpsb

স্যালাড-
দুপুরের খাবারের সঙ্গে স্যালাড খেলে শরীরে ক্যালরির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। গবেষকদের মতে, স্যালাড খেলে আপনার ক্ষুধা কম লাগে। এছাড়া এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন ই, ফলিক অ্যাসিড এবং লাইকোপিন। এসবের উপস্থিতি শরীরে চর্বি জমতে বাধা দেয়। তাই লাঞ্চে স্যালাড পুজোর আগে আপনাকে অতিরিক্ত ফ্যাটের হাত থেকে বাঁচায়। 

শিম মসুর ডাল-
মুগ ডাল যেমন হালকা ও হজমযোগ্য, তেমনি এতে প্রচুর পরিমাণে প্রোটিনও রয়েছে। যারা ওজন কমাতে চান তাদের ডায়েটে অবশ্যই এটি অন্তর্ভুক্ত করতে হবে। আপনি আপনার ডায়েটে মুগ ডাল খিচড়ি অন্তর্ভুক্ত করতে পারেন। এছাড়া সকালের নাস্তায় আস্ত মুগ স্প্রাউট খাওয়া যেতে পারে। এক কাপ অঙ্কুরিত মুগ ডালে প্রায় ২৬ ক্যালরি থাকে।

Follow Us:
Download App:
  • android
  • ios