Asianet News BanglaAsianet News Bangla

Health Tips : ঘুম থেকে উঠেই চা পান করছেন, কোনটা শরীরের জন্য উপকারি

ঘুম থেকে উঠেই চোখটা খুলতে না খুলতেই চা-এর জন্য মনটা যেন কেমন আনচান করে। অনেকেই আছেন শীতকালে বেড টি খেতে পছন্দ করেন। অনেকে আবার ফ্রেশ হয়ে তারপর চা টা খান খবরের কাগজ হাতে নিয়ে।সুতরাং চা খাওয়ার নিয়ে বাঙালির নানা মত রয়েছে। তবে কোন চা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারি, সেটা সবার আগে জেনে নিতে হবে।

which tea is most beneficial for health in morning BRD
Author
Kolkata, First Published Nov 20, 2021, 6:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ঘুম থেকে উঠেই চোখটা খুলতে না খুলতেই চা-এর জন্য মনটা যেন আনচান করে। অনেকেই আছেন শীতকালে বেড টি খেতে পছন্দ করেন। অনেকে আবার ফ্রেশ হয়ে তারপর চা টা খান খবরের কাগজ হাতে নিয়ে। সুতরাং চা খাওয়ার নিয়ে বাঙালিরনানা মত রয়েছে। তবে সকালে উঠে খালি পেটে চা তো খাচ্ছেন। বর্তমানে দূষণের মাত্রা এতটাই বেড়ে গেছে যে, মানুষের জীবন নাভিশ্বাস হয়ে উঠছে। গাড়ির ধোঁয়া, দূষণ, ধুলোবালিতে ঢেকে রয়েছে গোটা বায়ুমন্ডল।  শুধু দূষণের জন্যই নয়, মানুষের কার্যকলাপেও দূষিত হচ্ছে গোটা পরিবেশ। প্রত্যেককেই কাজের প্রয়োজনে দিনের বেশিরভাগ সময়টাই বাড়ির বাইরে থাকতে হয়। আর দূষিত পরিবেশে নিজেকে সুস্থ ও ফিট রাখাটাই সবচাইতে বড় চ্যালেঞ্জ। তবে কোন চা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারি, সেটা সবার আগে জেনে নিতে হবে।


লেবু, আদা, মধু দিয়ে তৈরি চা

শরীরের জন্য আদা অত্যন্ত ভাল একটি উপাদান। আদা খেলে জমে থাকা কফ, এবং রক্ত জমার হাত থেকেও মুক্তি পাওয়া যায়।  মধু কাশি কমাতে সাহায্য করে। আর লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। সেই কারণে আদা, লেবু, মধু সহযোগে চা পান করুন। এতে আপনার ফুসফুস যেমন ভাল থাকবে তার পাশাপাশি মনও সতেজ থাকবে।

গ্রিন টি

ঘুম থেকে উঠে গ্রিন টি এখন কমবেশি প্রত্যেকেই পান করেন।  গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা হজমে সাহায্য করে এবং ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। সকালে ও বিকালে দুইবার করে এই চা পান করুন। গ্রিন টি খেলে শরীরের রক্ত পরিষ্কার হয়, এর পাশাপশি হজম শক্তিও বাড়ে।

 

আরও পড়ুন-Farm Laws Repealed: আনন্দে ধান ঝাড়তে নেমে পড়লেন TMC মন্ত্রী, কী বললেন সিঙ্গুরের বেচারাম

আরও পড়ুন-TMC vs Cong- অধীর ঘনিষ্ট কংগ্রেস নেতার উপর প্রাণঘাতী হামলা বহরমপুরে, কাঠগড়ায় তৃণমূল

আরও পড়ুন-Paytm IPO Loss-১৮ নভেম্বর ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হল পেটিএমের শেয়ার,উদ্ভোধনের দিনই শেয়ারে পতন

 

হলুদ-আদা চা

আদা শরীরের জন্য কতটা উপকারি তা সকলেরই জানা। তেমনই প্রাকৃতিক অ্যান্টিসেপটিক হিসেবে দারুণ কার্যকরী হলুদ। হলুদ, আদা দিয়ে ও চা বানিয়ে খেতে পারেন। হঠাৎ করে শরীর খারাপ লাগলে বা কাশি হলে অনায়াসেই খেতে পারেন এই চা। 

মশলা চা

মশলা চা পানীয় হিসেবে অত্যন্ত জনপ্রিয়। নানা রকমের মশলা মিশিয়ে এই চা প্রস্তুত করা হয়। সমস্ত প্রাকৃতিক উপাদান যেমন আদা, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ, এবং তুলসীপাতা মিশিয়ে  এই চা প্রস্তুত করা হয়। বিশেষত শীতকালে সর্দি, কাশি কমাতেও এই চা খুবই উপকারী। বিভিন্ন রোগ ভোগ থেকেও অনায়াসেই মুক্তি দেবে এই চা। তেমনই শরীরকে সুস্থ রাখতেও সাহায্য করে এই চা।

Follow Us:
Download App:
  • android
  • ios