ব্লেড, আমাদের দৈনন্দিন জীবনে সেই কবে থেকে জায়গা করে নিয়েছে এই ছোট্ট একটা জিনিস। দেখতে ছোট হলেও, এর ধারের কাছে মাথা নোওয়াবে অনেক বড় বড় কাজও। কিন্তু একটা বিষয় কখনও খেয়াল করে দেখেছেন, কেন যুগের পর যুগ একই স্টাইল ধরে রেখেছে এই ব্লেড। বর্তমান সময়ে বিভিন্ন ধরণের ব্লেড বের হলেও, যদি কেউ হঠাৎ ব্লেড কথাটা উচ্চারণ করে তাহলে কিন্তু সেই একই নকশা চোখের সামনে ফুটে উঠবে। 

ব্লেড নিয়ে নানা ধরণের প্রশ্ন আগেও উঠে এসেছে। কখনও তার মাঝে একটি গোলাকার ছিদ্র নিয়ে যেমন প্রশ্ন উঠেছে, কখনওবা তার নকশা নিয়ে প্রশ্নও মাথাচাড়া দিয়ে উঠেছে। তবে কেন এই স্টাইল আজও একইরকম ভাবে নিজের জায়গা ধরে রেখেছে, এই প্রশ্নের উত্তর পেতে গেলে একটু অতীত ঘেঁটে দেখতে হবে। 

আরও পড়ুন-   নিধিবনে কৃষ্ণের রাসলীলা দেখে ফেললেই নাকি সর্বনাশ, এতোটাই রহস্যময় বৃন্দাবনের এই স্থান

১৯০১ সালে আমেরিকায় ব্যবসা শুরু করে জিলেট সংস্থাটি। এই বছরই জিলেট কসংস্থার প্রতিষ্ঠাতা কিং ক্যাম্প জিলেট এবং সহকর্মী উইলিয়াম নিক্সারসন একটি ব্লেডের ডিজাইন করেন। ১৯০৪ সালে প্রথম ১৬৫ টি ব্লেড প্রস্তুত করা হয়। এরপরে আর পিছন ফিরে তাকাতে হয়নি।

আরও পড়ুন-   চিকেনের মেটে বা লিভার খাওয়া কি শরীরের জন্য উপকারী না ক্ষতিকর

সে সময়ে ব্লেডের সঙ্গে রেজারের হাতল আটকানোর জন্য যে স্ক্রু ও নাট-বল্টু ব্যবহৃত হত তার সঙ্গে সামঞ্জস্য রাখা থেকে শুরু করে ব্লেডকে রেজারের সঙ্গে আটকে রাখতে পারবে, এইসব যাবতীয় চিন্তাভাবনা করেই ব্লেডের এই নকশা তৈরি হয়। প্রশ্ন উঠতে পারে, কেন অন্যান্য সংস্থাও এই স্টাইল অনুকরণ করল? কারণ হিসাবে জানা যায়, সে সময় একমাত্র জিলেটই রেজার তৈরি করত। তার সঙ্গে মানিয়ে ব্লেড প্রস্তুত করতে গেলে এই একই নকশা মানতেই হত। তাই অন্যান্য সংস্থাও একই পথে হাঁটা শুরু করল।