Asianet News BanglaAsianet News Bangla

Pakistan: বিক্ষোভ সমাবেশ ঘিরে রক্তাক্ত পাকিস্তান, নিষিদ্ধ সংগঠনের গুলিতে নিহত ৩ পুলিশ কর্মী

নিষিদ্ধ ইসলামিক সংগঠনের নেতা সাদ রিজভিক আটকার প্রতিবাদ করেছিল চলতি বছর এপ্রিল মাসে। সেই সময়ই সংগঠনের পক্ষ থেকে ফরাসী রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানান হয়েছিল। 

3 policeman shot dead 70 injured at islamist rally in pakistan bsm
Author
Kolkata, First Published Oct 27, 2021, 11:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সমাবেশ ঘিরে উত্তাল পাকিস্তান (Pakistan)।একটি জন সমাবেশ থেকে  নিষিদ্ধ ইসলামি সংগঠের সদস্যরা গুলি চালালে তিন পুলিশ কর্মীর মৃত্য হয়। এই ঘটনায় আহতের সংখ্যা ৭০। এই ঘটনায় রীতিমত আতঙ্ক ছড়িয়ে পড়ে পঞ্জাব প্রদেশে (Punjab Province)।  ফ্রান্স বিরোধী কার্যকলাপের জন্য পাকিস্তান আগেই নিষিদ্ধ করেছিল তেহরিক - ই - লাব্বাইক পাকিস্তান (টিএলপি) (LTP) কে। চলতি বছর শুরু দিকে দূতাবাসের সমস্ত ফরাসি কর্মী ও নাগরিকদের দেশ ছেড়ে চলে যাওয়ার জন্য সতর্কতা জারি করেছিল। তারপরই এই সংগঠন নিষিদ্ধ করা হয়ে পাকিস্তানে। 

নিষিদ্ধ ইসলামিক সংগঠনের নেতা সাদ রিজভিক আটকার প্রতিবাদ করেছিল চলতি বছর এপ্রিল মাসে। সেই সময়ই সংগঠনের পক্ষ থেকে ফরাসী রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানান হয়েছিল। তারপরই দলটিকে নিষিদ্ধ করা হয়েছিল। পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর এই দলের সদস্যরা এদিন কালাশনিকভ দিয়ে পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। ঘটনাস্থালেই শহিদ হয় তিন পুলিশ কর্মী। এই ঘটনায় আহতের আট জনের অবস্থায় আশঙ্কাজনক। 

Agani-5: ব্যালাস্টিক মিসাইল অগ্নি-৫-এর সফল উৎক্ষেপণ, চিনকে কড়া বার্তা ভারতের

Pakistan: ইমরানকে বিপুল পরিমাণে অর্থ সাহায্য, পাকিস্তানের কাছে ত্রাতা হয়ে এলেন সৌদি রাজকুমার

TMC vs BJP: মমতার গোয়া সফরের আগে রাজনৈতিক তরজা তুঙ্গে, মুখ্যমন্ত্রীর বিকৃত ছবি ঘিরে বিতর্ক

পঞ্জাব প্রদেশের পুলিশের প্রধান রাও সরদার আলি খান জানিয়েছেন বুধবার পুলিশের চার কর্মার মৃত্যু হয়েছে। পাল্টা পুলিশের বিরুদ্ধে দলীয় সমর্থকদের লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ তুলেছে টিএসপি। তাদের অভিযোগ পুলিশের গুলিতে তাদের দলের চার সদস্যের মৃত্যু হয়েছে। যদিও পঞ্জাব পুলিশ গুলি বা রাবার বুলেট ব্যবহার করার অভিযোগ অস্বীকার করেছে। তবে কতদন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে তা নিয়ে মুখ খুলতে নারাজ পুলিশ। 

পাকিস্তান প্রশাসন জানিয়েছে, শুক্রবার থেকেই লাহোরের বিস্তীর্ণ এলাকায় বিক্ষোভ দেখাচ্ছে টিএলপি। দলের সংগঠন মজবুত করতেই হিংসার রাস্তা নিচ্ছে বলে অভিযোগ স্থানীয় প্রশাসনের। শুক্রবারই পুলিশের সঙ্গে সংঘর্ষে দুই পুলিশ কর্মীর মৃত্যু হয়েছে বলে দাবি। পাল্টা এলটিপির অভিযোগ তাদের পাঁচ সদস্যের মৃত্যু হয়েছে শনিবার। বুধবার পাকিস্তানের তথ্য মন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন ইমরান খান ও নিরাপত্তা পরিষেবাগুলি টিএলপিকে জঙ্গি গোষ্ঠী হিসেবে বিবেচনা করতে রাজি হয়েছে। দেশের অন্যত্র যাতে বিক্ষোভ না ছড়ায় তার জন্য লাহোরকে ঘিরে ফেলা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে রাস্তা। 

টিএলপি মূলত ফ্রান্স বিরোধী কার্যকলাপের মধ্যেই নিজেকে সীমাবদ্ধ রেখেছে এখনও পর্যন্ত। নবী মহম্মদকে চিত্রিত করা কার্টুনের বিরোধীতা করে রাস্তায় নেমেছিল। এই কাজ অনেক মুসলমানই সমর্থন করেনি। কিন্তু তারপরেও দলটি ফ্রান্সের বিরুদ্ধে উগ্র প্রচার চালিয়ে গিয়েছিল। 

 

3 policeman shot dead 70 injured at islamist rally in pakistan bsm

3 policeman shot dead 70 injured at islamist rally in pakistan bsm

Follow Us:
Download App:
  • android
  • ios