Asianet News BanglaAsianet News Bangla

Pakistan: ইমরানকে বিপুল পরিমাণে অর্থ সাহায্য, পাকিস্তানের কাছে ত্রাতা হয়ে এলেন সৌদি রাজকুমার

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের তিন দিনের বিদেশ সফরের দুদিন পরেই সেদেশের তথ্য মন্ত্রী ফাওয়াদ চৌধুরী টুইট করে সৌদির সাহায্যের কথা জানিয়েছেন। 

Saudi to provide 4 2 billion dollar to pakistan Imran thanks prince bin Salman bsm
Author
Kolkata, First Published Oct 27, 2021, 11:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা পাকিস্তানের (Pakistan) ত্রাতা হয়ে দাঁড়ালেন সৌদির (Saudi Arabia) যুবরাজ তথা দেশের উপ প্রধানমন্ত্রী মহম্মদ বিন সলমন (MD Bin Salaman)। পাকিস্তানের অর্থনৈতিক সংকট কাটাতে সৌদি আরব ৪.২ বিলিয়ন মার্কিন ডলার বা ৪২০ কোটি টাকা অর্থ সাহায্য করতে রাজি হয়েছে। বুধবারই এই খবর জানান হয়েছে সৌদির পক্ষ থেকে। এই সপ্তাহেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) রিয়াদে সৌদির যুবরাজের দ্বারস্থ হয়েছিলেন। তারপরই আর্থিক সাহায্যে সম্মত হয় সৌদি। 

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের তিন দিনের বিদেশ সফরের দুদিন পরেই সেদেশের তথ্য মন্ত্রী ফাওয়াদ চৌধুরী টুইট করে সৌদির সাহায্যের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, সৌদি আরব ঘোষণা করেছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্কে আমানত হিসেবে ৩ বিলিয়ন মার্কিন ডলার দেবে। বছরে ১.২ বিলিয়ন মার্কিন ডলার পেট্রোলিয়াম পণ্যের সামগ্রী আনাতে পাকিস্তানের সহযোগিতা করবে। সৌদির এই সহযোগিতার পরই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সৌদির যুবরাজকে ধন্যবাদ জানিয়েছেন। আর্থিক সাহায্যের জন্য পাকিস্তান ও তিনি সৌদির যুবরাজকে ধন্যবাদ জানাতে চাই। পাকিস্তানের কঠিন সময়েই সৌদি আরব সর্বদাই পাকিস্তানের পাশে থেকেছে। বিশ্বে ক্রমবর্ধমান পণ্যের দাম বৃদ্ধির কারণে অন্য আরও দেশের সঙ্গে পাকিস্তানও সমস্যার মুখোমুখি হয়েছে। 

Agani-5: ব্যালাস্টিক মিসাইল অগ্নি-৫-এর সফল উৎক্ষেপণ, চিনকে কড়া বার্তা ভারতের
এর আগে ২০১৮ সালে সৌদি আরব পাকিস্তানকে ৩ বিলিয়ন আর্থ সাহায্য করেছিল। কিন্তু তারপরই নানা কারাণে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনিত হওয়ায় পাকিস্তানকে ২ বিলিয়ন ডলার ফেরত দিতে হয়েছিল। চলতি বছরই পাকিস্তান জানিয়েছিল সৌদির পেট্রোপণ্যের সহযোগিতার কথা। এদিন ইমরানের সফরের পরে তা আরও পরিষ্কার হয়ে যায়। পাকিস্তানের ডন সংবাদপত্র জানিয়েছে প্রধানমন্ত্রীর অর্থ ও রাজস্ব বিষয়ক উপদেষ্টা শওকত তারিন ও তেল মন্ত্রী হাম্মাদ আজহার আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন করবেন। পাকিস্তানের এক কর্মকর্তা জানিয়েছে ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত সৌদি আন্তর্জাতিক মুদ্রা তহবিলে এই অর্থ সাহায্য প্রদান করবে। 

Tripura: বিশ্ব হিন্দু পরিষদের সমাবেশের সময় আশান্তি, মসজিদে ভাঙচুর, ধর্মপুরে জারি ১৪৪ ধারা

Covid Vaccination: আগামী মাস থেকেই শুরু 'হার ঘর দস্তক', টিকাকরণে আরও জোর স্বাস্থ্যমন্ত্রীর

সন্ত্রাসবাদীদের অর্থ সাহায্য করার অভিযোগে বিশ্ব ব্যাঙ্ক পাকিস্তানকে অর্থ সাহায্য করা বন্ধ করে দিয়েছে। ২০২০ সালের পর থেকে রীতিমত আর্থিক সংকট শুরু হয়েছে পাকিস্তানে। দেশের অর্থনীতি তলানিতে গিয়ে ঠেকেছে। বিশ্বের পাশাপাশি পাকিস্তানের অভ্যন্তরেও রীতিমত কোনঠাসা ইমরান খান। এই অবস্থায় সৌদির থেকে বিপুল পরিমাণে অর্থ সাহায্য পাকিস্তানের সংকট কাটানোর পাশাপাশি ইমরান খানকেও স্বস্তি দেবে বলে মনে করছে বিশেষজ্ঞরা। 

Saudi to provide 4 2 billion dollar to pakistan Imran thanks prince bin Salman bsm

Saudi to provide 4 2 billion dollar to pakistan Imran thanks prince bin Salman bsm

Follow Us:
Download App:
  • android
  • ios