Asianet News BanglaAsianet News Bangla

পাকিস্তানে নিরাপদ নয় মিত্রদেশ চিনা নাগরিকরাও, এবার হামলা করাচিতে

পাকিস্তানের করাচিতে দুই চিনা নাগরিককে লক্ষ্য করে গুলি চালাল দুষ্কৃতীরা। চিন বিষয়টিতে গুরুত্ব দিতে নারাজ। 
 

days after led attack two Chinese nationals shot in Karachi Pakistan bsm
Author
Kolkata, First Published Jul 28, 2021, 5:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পাকিস্তানে নিরাপদ দেশটির সবথেকে কাছে আর সহযোগী দেশ চিনের নাগরিকরাও। বুধবার আবারও পাকিস্তানে হামলার সম্মুখীন হল চিনা নাগরিকরা। এবার করাচিতে। দুই চিনা নাগরিকের গাড়ি লক্ষ্য করে একদল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী হামলা চালায়। গাড়ি লক্ষ্য করে গুলি চালায়। দুই চিনা নাগরিককেই করাচি সিভিল হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুজনেরই অবস্থা সংকটজনক বলেও জানিয়েছে হাসপাতাল।

পেগাসাস ইস্যুতে সরব মমতা বন্দ্যোপাধ্যায়, অথচ বিরোধীদের বৈঠকে গরহাজির তৃণমূল কংগ্রেস 

চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিডিয়ান জানিয়েছেন এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। চিনা নাগরিক আর পাকিস্তানের সম্পদ রক্ষায় পাকিস্তানের ওপর চিনের সম্পূর্ণ আস্থা রয়েছে। 

পেগাসাস সফটওয়্যারটি মোদী সরকার কিনেছে কিনা, একটাই প্রশ্ন করলেন রাহুল গান্ধী

গত ১৪ জুলাই খাইবার পাখতুন আপার কোহিস্তানের দাসু বাঁধ এলাকা চিনা ইঞ্জিনিয়ানদের একটি বাসে করে নিয়ে যাওয়া হচ্ছিল। সেই বাসে এলইডি হামলা চালায় দুষ্কৃতীরা। তসেই ঘটনায় কমপক্ষে ১৩ জন চিনা নাগরিকের মৃত্যু হয়েছিল। দাসু বাঁধ প্রকল্পটি চিন আর পাকিস্তানের যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে। সেই হামলার ১৪ দিন পরেই এদিন করাচিতে চিনা নাগরিকদের লক্ষ্য করে গুলি চালান হল। দুটি ঘটনায় কোনও জঙ্গি সংগঠন জড়িয়ে রয়েছে কিনা তারও কোনও প্রামান পাওয়ায় যায়নি। কারণ কোনও জঙ্গি সংগঠন এখনও পর্যন্ত দায় স্বীকার করেনি। চলতি বছর এপ্রিল মাসে দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের কোয়েটায় চিনা রাষ্ট্রদূতের ওপর হামলা চালান হয়েছিল। সেই ঘটনায় চার জনের মৃত্যু হয়েছিল। 

Dangerous বালির ঝড় চিনে , 'ভয়ঙ্কর সুন্দর' ভিডিওটি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

বর্তমান বিশ্বে চিন আর পাকিস্তান নিকটতম মিত্র দেশ হিসেবেই পরিচিত। পাকিস্তানে সবথেকে বড় বিনিয়োগকারী দেশগুলির মধ্যে প্রথমেই রয়েছে চিন। প্রতিরক্ষাখাতেও দুটি দেশ যৌথ উদ্যোগে কাজ করে। পাকিস্তান সেনা বাহিনীর ১৫ হাজার সেনা সমন্বিত দুটি বিশেষ সুরক্ষা বিভাগ চিনে প্রশিক্ষণ নিচ্ছে। চিন প্রচুর পরিমাণে অর্থও ব্যয় করছেন। কিন্তু তারপরেও কেন এজাতীয় হামলার বারবার ঘটছে তা নিয়েই উঠছে প্রশ্ন।   
 

Follow Us:
Download App:
  • android
  • ios