Asianet News Bangla

'আর বলিউডের কপি না করাই ভালো', পাক চলচ্চিত্র নিমার্তাদের পরামর্শ ইমরান খানের

  • পাকিস্তানের সংস্কৃতিকে তুলে ধরা জরুরি 
  • পাকিস্তানের সমস্যাগুলিও উত্থাপন করা জরুরি 
  • বলিউডের কপি না করাই শ্রেয় 
  • দেশের চলচ্চিত্র নির্মাতাদের পরামর্শ ইমরান খানের 
Imran khan advice to Pakistani filmmakers do not copy Bollywood bsm
Author
Kolkata, First Published Jun 27, 2021, 3:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বলিউডের কপি নয়, মূল বিষয়বস্তু নিয়ে ছবি তৈরির পরামর্শ দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশে চলচ্চিত্র নির্মাতাদের উদ্দেশ্যে পাক প্রধানমন্ত্রী বলেন ভারতের বলিউডের কপি না করে দেশীয় বিষয়বস্তুর ওপর জোর  আর দেশীয় সংস্কৃতির উপর ফোকাস রেখেই ছবি করা জরুরি। স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র উৎসবে বক্তব্য রাখতে গিয়ে ইমরান বলেন, পাকিস্তানী ফিল্ম ইন্ডাস্ট্রি বলিউডের দ্বারা প্রভাবিত হয়ে পড়েছে। যা ছিল প্রথম থেকেই ভুল সিদ্ধান্ত ছিল। যার ফলস্বরূপ এমন একটি  সাংস্কৃতি তৈরি হয়েছিল যা অন্য জাতির সংস্কৃতি অনুসরণ করে আর আর অবলম্বন করার অনুশীলন অব্যাহত রাখে। পাক চলচ্চিত্র নির্মাতাদের এই সিদ্ধান্তে ক্ষতি হচ্ছে পাক সংস্কৃতির, তেমনও দাবি করেন ইমরান খান। 

তিব্বতে প্রথম বুলেট ট্রেন, অরুণাচলের কান ঘেঁসে ট্রেন ছুটিয়ে ভারতেকে হুঁশিয়ারি চিনের ...

ডন প্রত্রিকা অনুসারে ইমরান দেশের তরুণ চলচ্চিত্র নির্মাতাদের কাছে দেশীয় সংস্কৃতির কথা মাথায় রেখে ছবি তৈরির আবেদন জানিয়েছেন। পাশাপাশি তিনি বলেছেন, 'আমার দীর্ঘদিনের অভিজ্ঞতা দিয়ে বলছি মৌলিকত্বই বিক্রি হয়। নকল করার কোনও মূল্য পরবর্তীকালে পাওয়া যায় না।' নিজের কাজ আর সংস্কৃতিকে তুলে ধরা অত্যন্ত জরুরি। এখন নতুন কিছু চিন্তাভাবনা করার সময় এসেছে পাকিস্তানি ফিল্ম ইন্ডাস্ট্রির। যা বিশ্বের অন্য ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে পাকিস্তানকে আলাদা করে পরিচিতি দিতে পারে। 

মার্কিন ডেটাবেস থেকে করোনার তথ্য গায়েব, কোভিড ১৯ এর উৎস লুকাতেই কি চিনের কারসাজি ...

পাকিস্তানের জনপ্রিয় সংস্কৃতিতে হলিউড আর বলিউডের প্রভাবের কথা উল্লেখ করে ইমরান বলেন দেশের মানুষ বাণিজ্যিক স্পিন না থাকলে স্থানীয় বিষয়বস্তু লক্ষ্য় করে দেখেন না। আর সেই কারণেই তরুণ চিত্র পরিলাকদের কাছে তিনি আবেদন জানিয়ে বলেন ব্যর্থতার ভয় না পেয়ে সিনেমায় নিজস্ব চিন্তাভাবনাকে ফুটিয়ে তুলতে হবে। তাহলেই এগিয়ে যাওয়া সম্ভব। আর সেক্ষেত্র পাক সংস্কৃতির ওপরেই তিনি জোর দিয়েছেন। 

গর্ভবতীদের করোনা টিকায় ছাড়, শিশুদের কোভিড টিকা নিয়ে চিন্তাভাবনা কেন্দ্রের ...

ইমরান খানের কথা থেকে স্পষ্ট হয়ে গেছে পাকিস্তান বিশ্বব্যাপী তাঁর ধারনাকে সংশোধন করতে চাইছে। বিশ্বব্যাপী পাকিস্তানের ভাবমূর্তি অনুধাবন করা সম্পর্কে তিনি বলেন, সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধ নামক হিনমন্যতা ও রক্ষণাত্মকতার অনুভূতির কারণে দেশটিকে দুর্বল হিসেবে উপস্থাপন করা হয়েছে। বিশ্ব তাদরেকেই সম্মান করে যা নিজেদের সম্মান অর্জনের যোগ্য করে তুলতে পারে। তাই পাকিস্তানের ছবিতে পাকিস্তানের সংস্কৃতি, আদর্শ আর দেশের মানুষের চিন্তাভাবনা তুলে ধরাই জরুরি। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios