এর আগে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করার বিষয়ে নাক গলিয়েছিলেন ইমরান খান। গোটা বিশ্বের সামনে জম্মু ও কাশ্মীরে ভারত অনৈতিক কাজকর্ম চালাচ্ছে বলে তুলে ধরতে গিয়েছিলেন। জ্বালাময়ী ভাষণ দিয়েছিলেন রাষ্ট্রসংঘে। কিন্তু সব জায়গাতেই মুখ পুড়েছিল তাঁর। বহির্বিশ্ব মেনে নিয়েছিল ৩৭০ ধারা বাতিল ভারতের অভ্যন্তরীনন বিষয়। তাই নিয়ে পাকিস্তানের কিছু বলার থাকতে পারে না। এবার ভারতে নাগরিকত্ব (সংশোধনী) বিল, ২০১৯ পাস হওয়া নিয়েও আপত্তি তুললেন পাক প্রধানমন্ত্রী।

সোমবারই লোকসভায় নাগরিকত্ব (সংশোধনী) বিল, ২০১৯ পাস হয়েছে। মঙ্গলবার বিকেলে রাজ্যসভায় বিলটি নিয়ে আলোচনা হবে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সাফ জানিয়েছেন আফগানিস্তান, বাংলাদেশের পাশাপাশি পাকিস্তানের অমুসলিম শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যেই এই বিল আনা হচ্ছে। এই নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, প্রস্তাবিত ভারতীয় নাগরিকত্ব আইন-টি অত্যন্ত নিন্দনীয়।

আরও পড়ুন - সহজেই প্রথম বাধা কাটাল নাগরিকত্ব বিল, কংগ্রেসের বিরুদ্ধে উঠল গুরুতর অভিযোগ

আরও পড়ুন - নাগরিকত্ব বিল কি সংখ্যালঘু বিরোধী, জবাবে ০.০০১ শতাংশের অঙ্ক দিলেন অমিত শাহ

আরও পড়ুন - নাগরিকত্ব বিল নিয়ে উদ্বীগ্ন আমেরিকাও, মার্কিন মুলুকে নিষিদ্ধ হতে পারেন অমিত শাহ

টুইট করে পাক প্রধানমন্ত্রী এদিন বলেছেন, প্রস্তাবিত ভারতের নাগরিকত্ব (সংশোধনী) বিল 'আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তির সমস্ত ধারা লঙ্ঘন করছে'। শুধু তাই নয়, তিনি মোদী সরকার-এর পাশাপাশি বিজেপি-র নীতি নির্ধারক সংগঠন, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস-কে লক্ষ্য করেও আক্রমণ শানিয়েছেন। তাঁর দাবি, নাগরিকত্ব বিলটি বিজেপি ও আরএসএস-এর 'হিন্দু রাষ্ট্র' সম্প্রসারণের নকশারই একটি অংশ।

লোকসভায় ২৯৩-৮২ ভোটে পাস হয়েছে নাগরিকত্ব বিল। রাজ্যসভায় অবশ্য মোদী সরকারের সংখ্যাগরিষ্ঠতা নেই। তবে বিজেডি-র মতো কিছু নিরপেক্ষ দলের কাছ থেকে সমর্থন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। যেভাবে এর আগে ৩৭০ ধারা বাতিল ও তিন তালাক বিল পাস হয়েছে। নাগরিকত্ব (সংশোধনী) বিল নিয়ে ভারতে বিতর্ক কম নেই। সমালোচকদের বক্তব্য এই বিলটি অসাংবিধানিক। এদিন মার্কিন আন্তর্দাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক কমিশন-ও এই বিল নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। একে তারা 'ভুল দিকে বিপজ্জনক মোড়' বলেছে। বিলটি রাজ্যসভাতেও পাস হলে অমিত শাহ-কে মার্কিন মুলুকে নিষিদ্ধ ঘোষণার সুপারিশ করেছে তারা।