পাকিস্তানের সেনা বাহিনী ভারতের মত আফগানিস্তানের ভূখণ্ডেও সীমান্ত নিয়ম লঙ্ঘন করেছে। একবার নয় বারবারই এই একই অভিযোগ তুলে সরব হয়েছে আফগানিস্তান। কিন্তু এবার আর  হাতে হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয়। এবার পাকিস্তানের সেনার বিরুদ্ধে সীমান্ত নীতি লঙ্ঘন করার অভিযোগে রাষ্ট্র সংঘের কাছে চিঠি লিখে নালিশ জানিয়েছে আফগানিস্তান। পাশাপাশি দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করা না হলে রাষ্ট্র সংঘকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হবে বলে দাবি করা হয়েছে। 

জাতি সংঘে আফগানিস্তানের স্থায়ী প্রতিনিধি অ্যাডেলা রাজ পাক সামরিক বাহিনীর মাধ্যমে আফগানিস্থান ভূখণ্ডের সর্বাধিক সীমান্ত লঙ্ঘনের বিষয়ে রিপোর্ট করতে জার্মানিতে সুরক্ষা কাউন্সিলের রাষ্ট্রপতিকে চিঠি লিখেছলেন। এবং বলেছিলেন এই পাক সেনাবাহিনীর এই নীতি কাবুলের উদ্বেগ বাড়িয়েছে। যা নিয়ে ২০১৯ সালেই সুরক্ষা কাউন্সিলের কাছে আফগানিস্তান উদ্বেগ জানিয়েছিল। 

চিনা ধনকুবের জ্যাক মা ও আলিবাবার বিরুদ্ধে ২০০ পাতার অভিযোগ, গুরুগ্রাম আদালতের দ্বারস্থ প্রাক্তন কর্ম...

রাজ আরও বলেছেন, ১৫ জুলাই পাকিস্তানের সারমিক বাহিনী কুনার প্রদেশের সারাকানো ও আসাদ আবাদ জেলার আফগানিস্তান সীমান্ত চৌকি ও সাধারণ নাগরিকদের বসতি লক্ষ্য করে জোরদার হামলা চালিয়েছিল। প্রায় ১২টি ভারি আর্টিলারি হামলা ও সারাকানো জেলায় গুলি চালানোর ঘটনাও ঘটেছিল। আফগানিস্থান জাতীয় সুরক্ষা ও প্রতিরক্ষা বাহিনীর চার সদস্যদের সঙ্গে প্রাণ গিয়েছিল দুই মহিলা ও ৬ নাগরিকে। আহতের সংখ্যা ৮। ক্ষয় ক্ষতি হয়েছে প্রচুর সম্পত্তির। 

করোনাভাইরাসকে হাতিয়ার করে ভারতে হত্যার নির্দেশ, জেহাদিদের জন্য বার্তা ইসলামিক স্টেটের

রাজস্থান ইস্যুতে সরব হলেও এড়িয়ে গেলেন পাইলট-গেহলট প্রসঙ্গ, রাহুলের টার্গেট সেই বিজেপি ... R

আফগানিস্থানের পক্ষ থেকে সরাসরি বলা হয়েছে দ্বিপাক্ষিক ব্যবস্থা গ্রহণের পাশাপাশি একাধিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে অবিলম্ব পাক বাহিনীতে আফগান সীমান্ত থেকে নিরস্ত্র করতে হবে। পাশাপাশি রাষ্ট্র সংঘের সনদের নিয়ম লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক আইন ও মানবাধিকার আইন লঙ্ঘনেরও অভিযোগ তুলে সরব হয়েছে। একই সঙ্গে নিয়ম বহির্ভূত কাজ করার জন্য পাকিস্তানের তীব্র নিন্দাও করা হয়েছে।