দিন কয়েক আগেই ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে জানানো হয়েছিল, সাইবার ফ্রন্টে বা নেট দুনিয়াতেও ভারতে বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে পাকিস্তান। এইবার মহারাষ্ট্রের সাইবার সেল-এর স্পেশাল ইন্সপেক্টর অব পুলিশ ব্রিজেশ সিং সতর্ক করলেন পাকিস্তানের কার্যকলাপ সম্পর্কে। জানালেন সতর্ক না হলে যে কোনও ভারতীয়ই পড়তে পারেন রাষ্ট্রদ্রোহিতার দায়ে।

তৈরি হচ্ছে ভুয়ো অ্যাকাউন্ট

এদিন মহারাষ্ট্র পুলিশের সাইবার সেল থেকে দাবি করা হয়েছে, সোশ্য়াল মিডিয়ায় ভারতীদের নামে অসংখ্য ভুয়ো অ্যাকাউন্ট খুলছে পাকিস্তান। এই অ্যাকাউন্টগুলি থেকে উস্কানিমূলক পোস্ট করা হচ্ছে। এই অ্যাকাউন্টগুলি তৈরি করা হচ্ছে পাকিস্তান থেকেই। এটাকে একটা প্রচারের স্তরে নিয়ে গিয়েছে ইসলামাবাদ। শুধু ভারতীয়দের নামে তৈরি ভুয়ো অ্যাকাউন্ট থেকেই নয়, পাকিস্তানের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকেও ভারত বিরোধী প্রচার চালানো হচ্ছে।

কী ধরণের পোস্ট করা হচ্ছে?   

ব্রিজেশ সিং জানিয়েছেন এই অ্যাকাউন্টগুলি থেকে কাশ্মীরে ভারতের গণহত্যা চালানোর ভুয়ো ভিডিও ছবি প্রকাশ করা হচ্ছে। সেইসব ছবি ভিডিওতে কাশ্মীরিদের উপর ভারতীয় সেনা অথবা পুলিশ কর্মীদের অত্যাচার করতে দেখা যাচ্ছে। ভারত সরকারকে নানাভাবে খারাপ দেখানোর চেষ্টা করা হচ্ছে।

ভারতীয়দের ভয় কোথায়?

ভুয়ো ভারতীয় অ্যাকাউন্ট ব্যবহার করে উস্কানিমূলক পোস্ট করলে অসুবিধার কিছু নেই। কারণ সেই অ্যাকাউন্টগুলি যে ভুয়ো, তা পুলিশ ধরে ফেলবে। সমস্যা হল এই অ্যাকাউন্টে যে ছবি বা ভিডিও বা খবর প্রকাশ হচ্চে, তা কোনও ভারতীয় সত্যি মনে করে শেয়ার করলে। কোনও কনটেন্ট শেয়ার করার আগে সেটি সত্যি না ভুয়ো যাচাই করে নেওয়ার জন্য সাইবার সেল থেকে সতর্ক করা হয়েছে। নাহলে ভারত সরকারের বা জাতীয় কোনও প্রতিষ্ঠানের ভাবমূর্তি খারাপ হতে পারে এই রকম কোনও পোস্ট শেয়ার করলে সেই ব্যক্তির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করা হতে পারে।