Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: বাচ্চার গোপন চ্যাট পড়ে আকাশ ভেঙে পড়েছে মাথায়, বকা না দিয়ে বুঝিয়ে বলুন

মেয়ের ফোন ঘাঁটতে গিয়ে অপ্রস্তুতে পড়ে গিয়েছে মা। বন্ধুর সঙ্গে তার চ্যাট (Chat) দেখে কী করবেন বুঝে পারছেন না। এমন পরিস্থিতিতে অনেকে পড়তেই পারেন। ভয় পাবেন না। বুদ্ধি করে বাচ্চাকে সঠিক পথে চালনা করুন।

Parenting Tips- Follow this tips after Reading a disturbing chat between you daughter and her friend
Author
Kolkata, First Published Nov 21, 2021, 11:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সদ্য ১৩-তে পা দিয়েছে এষণা। জন্মদিনে মোবাইল (Mobile) উপহার পেয়েছে সে। যদিও, অনলাইন (Online) পড়াশোনার জন্য এতদিন মায়ের ফোনে পড়ত। এখন থেকে তার ব্যক্তিগত ফোন। জন্মদিনের পর থেকেই, ফোন নিয়ে বেশ ব্যস্ত থাকে সে। বন্ধুদের সঙ্গে ভিডিও কল (Video Call) ও চ্যাট (Video Chat) চলছে। আর এতেই বিপত্তি। মেয়ের ফোন ঘাঁটতে গিয়ে অপ্রস্তুতে পড়ে গিয়েছে এষণার মা। বন্ধুর সঙ্গে তাঁর চ্যাট (Chat) দেখে কী করবেন বুঝে পারছেন না। এমন পরিস্থিতিতে অনেকেই পড়তেই পারেন। ভয় পাবেন না। বুদ্ধি করে বাচ্চাকে সঠিক পথে চালনা করুন।    


বয়সের সঙ্গে সঙ্গে বাচ্চার (Child) মধ্যে অনেক রকম পরিবর্তন হয়। শারীরিক পরিবর্তন, মানসিক বৃদ্ধি, যৌন চেতনার বিকাশ ঘরে এই বয়সে। এই সময় হরমোনের পরিবর্তন ঘটে। ফলে যৌন চাহিদা দেখা দেওয়া স্বাভাবিক। তাই এমন অস্বস্তিকর মেসেজ (Disturbing Message) দেখলে ভয় পাবেন না। বুঝতে হবে বাচ্চা বড় হচ্ছে। তার মধ্যে এমন পরিবর্তন আসবে এটাই স্বাভাবিক। তাই ঘাবড়ে গিয়ে তাকে কিছু বলে ফেলবেন না। আরও পড়ুন: Parenting: ক্রমে বাড়ছে বাচ্চার লাজুক স্বভাব, সোশ্যাল অ্যাংজাইটি ডিসঅর্ডারে ভুগছে না তো

লুকিয়ে আপনি যে তার চ্যাট পড়েছেন একথা বলার প্রয়োজন নেই। এতে আপনার ওপর তার বিশ্বাস (Trust) উঠে যেতে পারে। তাই বিষয়টা গোপন রাখুন। এমন মেসেজ দেখলে বাচ্চাকে বকা দেবেন না।  বাচ্চার বন্ধু (Friend) হন। বুঝবেন, মা-মেয়ের সম্পর্কটা বন্ধুত্বে পরিবর্তন করার সময় এসেছে। বাচ্চার সঙ্গে এই ধরনের বিষয় আলোচনা করুন। তার সঙ্গে সম্পর্ক সহজ করুন। 

আরও পড়ুন: Parenting Tips: ক্রমে বাড়ছে বাচ্চার ডানপিটে স্বভাব, জেনে নিন কী করে সামলাবেন জেদি বাচ্চাকে

এই বয়সে যৌন চাহিদা জাগতেই পারে। কোন বয়সে শারীরিক সম্পর্কে (Physical Relation) লিপ্ত হওয়া উচিত। ভুল বয়সে কারও সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হলে কী কী ক্ষতি হতে পারে তা জানান। প্রয়োজনে অন্য লোকের উদাহরণ দিন। তার কোনও ভুল পদক্ষেপের জন্য কত বড় সমস্যা তৈরি হতে পারে বাচ্চাকে বোঝান। তাকে সতর্ক করুন। 

আজকাল প্রচুর সেক্স অ্যাপ (Sex Apps) বাজারে এসেছে। ইন্টারনেটের (Internet) দৌলতে তা সহজেই খুঁজে পাচ্ছে বাচ্চারা। কিন্তু, এই সকল অ্যাপ কতটা ক্ষতিকর তাকে বলুন। সেক্স অ্যাপ নিয়ে বাচ্চার (Children) সঙ্গে আলোচনা করুন। এগুলো থেকে দূরে থাকতে বলুন। বাচ্চাকে সীমারেখা সম্পর্কে অবগত করুন। কিন্তু, ভুলেও বকা দেবেন না। এগুলো রাগ করে নয়, বরং বুঝিয়ে বলুন।
 

Follow Us:
Download App:
  • android
  • ios