Asianet News BanglaAsianet News Bangla

Winter Asthma-শীতের শুরুতেই বাড়ছে শ্বাসকষ্ট, ঘরোয়া উপায়ে রুখে দিন এই সমস্যাকে

যদি শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়, তাহলে কী করবেন। রয়েছে একাধিক ঘরোয়া টোটকা। 

Some Home Remedies to Treat Winter Asthma bpsb
Author
Kolkata, First Published Nov 19, 2021, 12:00 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

না শীত, না গরম। এই সময়েই যত রাজ্যে অসুখ বিসুখ বাসা বাঁধে শরীরে। ঠান্ডা লাগা(Cold), হাঁচি(Sneezing), কাশি (cough), গলাব্যথার (sore throat) মতো একাধিক শারীরিক কষ্ট যেন জাঁকিয়ে বসতে চায়। তার ওপর আছে করোনার প্রকোপ। শীতের শুরুর এই সময়ে সামান্য গলাব্যথা, শ্বাসকষ্টে (Winter Asthma) শারীরিক কষ্ট যত না হয়, তার চেয়ে বেশি ভয় হয় করোনা আক্রান্ত হওয়ার। তাই আগেভাগেই তৈরি রাখুন নিজেকে। 

Some Home Remedies to Treat Winter Asthma bpsb

তবে একান্তই যদি শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়, তাহলে কী করবেন। রয়েছে একাধিক ঘরোয়া টোটকা। এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেকটা কমে যায়। ফলে বাড়ে ধুলোর পরিমাণ। সেগুলিই ফুসফুসে ঢুকে শ্বাসের সমস্যা বাড়ায়। আর সবচেয়ে বড় কারণ হল, শীতকালে বায়ুদূষণের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। ফলে সমস্যাও পাল্লা দিয়ে বাড়ে। কী করে এই সমস্যার হাত থেকে বাঁচবেন? রইল উপায়

এই রোগে বেশি আক্রান্ত হয় শিশু ও বয়স্ক এবং যাদের আগে থেকেই শ্বাসতন্ত্র-সংক্রান্ত রোগ আছে তারা। অনেক ক্ষেত্রে শ্বাসতন্ত্রের রোগের চিকিৎসা যথাসময়ে করা না হলে নিউমোনিয়ার মতো মারাত্মক জটিলতাও তৈরি হতে পারে।

আদা শ্বাসনালীর প্রদাহ কমিয়ে অক্সিজেনের প্রবেশ স্বাভাবিক রাখে। আদা চা বা আদার রস ও মধু মিশিয়ে খান 

সরষের তেল হালকা গরম করে বুকে-পিঠে, গলায় ভালো করে ম্যাসাজ করুন শ্বাসকষ্ট কমে যাবে। ফুসফুস ঠিক মতো কাজ করলেই শ্বাস-প্রশ্বাসও স্বাভাবিকভাবে হতে শুরু করে।

ফুসফুসের কর্মক্ষমতা বাড়ায় ডুমুর। কয়েকটি ডুমুর সারা রাত জলেতে ভিজিয়ে রাখুন সকালে খালি পেটে সেই জল ও ডুমুর খেয়ে ফেলুন। 

খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খেলেই বেশি উপকার পাওয়া যায়। শ্বাসকষ্ট কমাতে আধ কাপ দুধ ও এক টেবিল চামচ রসুন কুচি ফুটিয়ে ঠাণ্ডা করে পান করুন।

কড়া এক কাপ কফি খেলে শ্বাসনালি খুলে যায়। বেশি খারাপ লাগলে দিতে তিন কাপ পর্যন্ত কফি পান করতে পারেন।

এক গ্লাস হালকা গরম জলে এক চামচ করে মধু মিশিয়ে পান করুন। নিয়মিত এই পানীয় পানে শুধু শ্বাসকষ্ট নয় মেদও কমে।

Narendra Modi-ব্যাঙ্কিং সেক্টরকে নয়া দিশা দেখিয়েছে কেন্দ্র, দাবি মোদীর

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

সাধারণভাবে, অনেকের সাইনোসাইটিস হলেও শ্বাসকষ্টের প্রকোপ বাড়ে। সাইনোসাইটিসের ক্ষেত্রে ঠিক ফুসফুস শ্বাসকষ্টের জন্য দায়ী নয়। এ ক্ষেত্রে নাকের ভেতরের গাত্র প্রদাহে আক্রান্ত হয়ে ফুলে যায়, তাই প্রয়োজনীয় বাতাস নাক দিয়ে ফুসফুসে ঢুকতে পারে না।

শীতকালে শ্বাসকষ্ট বাড়ার পিছনে কয়েকটি কারণ রয়েছে। সেগুলি নির্মূল করারও উপায় রয়েছে। বাড়ির বাইরে বেরোতে হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। বিশেষ করে যাঁদের শ্বাসের সমস্যা রয়েছে, তাঁরা এই সময়ে মাস্ক ব্যবহার করলে এই সমস্যা কিছুটা কমতে পারে। তবে শুধু বাড়ির বাইরে নয়, ঘরের ভিতরও পরিষ্কার রাখা উচিত এই সময়ে। না হলে ঘরের ধুলোও শ্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়াবে।

"

Follow Us:
Download App:
  • android
  • ios