Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: বাচ্চা সারাক্ষণ ইন্টারনেট ঘাঁটছে, সতর্ক করতে এই কয়টি জিনিস বাচ্চাকে বোঝান

আজকাল লক্ষ করছেন বাচ্চা ফোনে আড়াল করে কিছু দেখছে। বাচ্চা সারাক্ষণ হাতে ইন্টারনেট অ্যাকসেস (Internet Access) পেলে সে খারাপ পথে যেতেই পারে। এটা নতুন কিছু নয়। তবে, মা-বাবাকেই রক্ষা করতে হবে বাচ্চাকে। তাকে সঠিক জিনিস শেখান। ইন্টারনেট প্রসঙ্গে কয়টি সীমারেখা তৈরি করে রাখুন। ভুল পথে যাওয়ার আগে বাচ্চাকে রক্ষা করুন।

parenting tips- safety rules you must tell your kids
Author
Kolkata, First Published Nov 16, 2021, 7:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার জেরে অতিষ্ট বিশ্ববাসী। ভ্যাকসিন আবিষ্কারের পরেও বন্ধ হয়নি করোনার সংক্রমণ। এখনও রাজ্যের কোথাও না কোথাও একাধিক মানুষ আক্রান্ত হচ্ছেন। এই করোনার (Corona) জেরে গত বছর থেকে ব্যহত জন জীবন। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও পুরোপুরি সব ঠিক হয়নি। স্কুল (School) খুলেছে ঠিকই, কিন্তু নির্দিষ্ট ক্লাসের জন্য। এখনও অধিকাংশ বাচ্চাই অনলাইনে পড়াশোনা করছেন। এখনকার বাচ্চাদের দুনিয়া বলতে মোবাইল (Mobile), ল্যাপটপ (Laptop) আর ইন্টারনেট (Internet)। সারাক্ষণ ফোন ঘেঁটে চলেছে। পড়াশোনা শেষ হলেও ব্যবহার করছে ইন্টারনেট। এদিক-ওদিক সাইট ঘেঁটে চলেছে। এখানেই শেষ নয়, আজকাল লক্ষ করছেন সে ফোনে আড়াল করে কিছু দেখছে। বাচ্চা সারাক্ষণ হাতে ইন্টারনেট অ্যাকসেস (Internet Access) পেলে সে খারাপ পথে যেতেই পারে। এটা নতুন কিছু নয়। তবে, মা-বাবাকেই রক্ষা করতে হবে বাচ্চাকে। তাকে সঠিক জিনিস শেখান। ইন্টারনেট প্রসঙ্গে কয়টি সীমারেখা তৈরি করে রাখুন। ভুল পথে যাওয়ার আগে বাচ্চাকে রক্ষা করুন।       

 

  • ইন্টারনেটে (Internet) বাচ্চা অনেক কিছুই ঘাঁটে। সে কী করছে, তা খবরদারি করবেন না। এতে আপনার থেকে আরও লুকোবে। আর পড়ার সময় ছাড়া ইন্টারনেট ব্যবহার বন্ধ করলেও বিপদ। এতে সে জেদি হয়ে যাবে। বাচ্চার ইন্টারনেট অ্যাক্সেস করার সময় নির্দিষ্ট করে দিন। পড়ার বাইরেও নেট ঘাঁটতে দিন। তবে, সবের জন্য সময় (Time) বরাদ্দ করুন। 

আরও পড়ুন: Children’s Day 2021- জেনে নিন এর ইতিহাস এবং গুরুত্ব সম্পর্কে

  • সোশ্যাল মিডিয়ায় (Social Media) ব্যক্তিগত তথ্য দিতে না করুন। তাকে বোঝান সোশ্যাল সাইটে ব্যক্তিগত তথ্য দিলে কী কী ক্ষতি হতে পারে। ভয় দেখাবেন না। খারাপ দিকগুলো (Bad Side) সম্পর্কে অবগত করুন। এতে সে ঠিক-ভুলের হিসেব করতে শিখবে। ভুল পথে চালিত হওয়ার সম্ভাবনা কমবে।  
  • তাকে ওয়াইফাই (WIFI)-এর পাসওয়ার্ড (Password) বলবেন না। এখন সব বাড়িতেই একাধিক লোক ইন্টারনেট ব্যবহার করেন। ফলে, বাড়িতে ওয়াইফাই সকলেরই আছে। বাচ্চার ফোন ও ল্যাপটপে ওয়াইফাই-এর অ্যাকসেস থাকতেই পারে। তবে, তাকে পাসওয়াড বলবেন না। বাচ্চার সঙ্গে যতই বন্ধুত্বপূর্ণ (Friendly) সম্পর্ক হোক, একটা সীমারেখা রাখা দরকার। 

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চা প্রেমে পড়েছে শুনে তাকে বকা দেবেন না, বুদ্ধি করে পরিস্থিতি সামাল দিন

  • ভুল সাইট সার্চ (Search) করলে সে কী সমস্যায় পড়তে পারেন, তাকে জানা। সাইবার ক্রাইম সম্পর্কে বাচ্চাকে বলুন। বাজে সাইট ঘেঁটে কে কী সমস্যায় পড়ছে বুঝিয়ে বলুন। মনে রাখবেন, বাচ্চাকে (Child) ঠিক পথে চালনা করতে সব সময় বকা দিলে হবে না। কখনও কখনও বুঝিয়ে বলার দরকার আছে। 
     
Follow Us:
Download App:
  • android
  • ios