Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: বাচ্চা প্রেমে পড়েছে শুনে তাকে বকা দেবেন না, বুদ্ধি করে পরিস্থিতি সামাল দিন

বাচ্চা প্রেমে পড়বে এ তো স্বাভাবিক। কিন্তু, এই পরিস্থিতি বুদ্ধি করে পরিস্থিতি সামাল (Manage) দিন। বাচ্চাকে বকা দিলে বা রাগ করলে হিতে বিপরীত হতে পারে। জেনে নিন কী করে পরিস্থিতি সামাল দেবেন।

Parenting tips- How to handle your childs first love
Author
Kolkata, First Published Nov 14, 2021, 5:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কদিন আগেই ক্লাস ইলেভেন (Class 11) উঠল দিয়া। নতুন ক্লাস, নতুন বন্ধু- বেশ মজায় আছে সে। বন্ধুপ্রীতিটা ইদানিং বেড়েছে একটু। করোনার দৌলতে ল্যাপটপ (Laptop) আর মোবাইল (Mobile) দুই-ই হাতে পেয়ে গিয়েছে অনেকদিন আগেই। আজকাল সারাক্ষণ ফোন নিয়েই আছে। বন্ধুদের সঙ্গে কথা বলে, ভিডিও কল সবই চলেছে। মাঝে মধ্যে আনমনে থাকছে। মনে মনে গান গাইছে। এই বন্ধু যে শুধু বন্ধু নয়, তা অনেক আগেই বুঝে গিয়েছে মা। এবার নিশ্চিত হল। সে নিজেই জানাল যে, সদ্য প্রেমে পড়েছে সে। রাহুলের সঙ্গে তার প্রেম(Love Relation) চলছে। এমন কথা শুনে হতবাক মা। শুরু হল তুমুল অশান্তি। এই পরিস্থিতি অনেকের বাড়িতেই হতে পারে। বাচ্চা প্রেমে পড়বে এ তো স্বাভাবিক। কিন্তু, এই পরিস্থিতি বুদ্ধি করে পরিস্থিতি সামাল (Manage) দিন। বাচ্চাকে বকা দিলে বা রাগ করলে হিতে বিপরীত হতে পারে। জেনে নিন কী করে পরিস্থিতি সামাল দেবেন। 

আরও পড়ুন: Children’s Day 2021- জেনে নিন এর ইতিহাস এবং গুরুত্ব সম্পর্কে

১. বাচ্চা নিজের মুখে তার প্রেমের (Love Relation) কথা স্বীকার করলে, ভুলেও রাগ দেখাবেন না। তার প্রেমিককে আপনার পছন্দ না-ই হতে পারে। তাই বলে সে কথা বাচ্চাকে বলার প্রয়োজন নেই। এমন কিছু করবেন না, যাতে সে আপনাকে সব কথা গোপন করে। এতে বাচ্চার ভুল পথে চালিত হওয়ার সম্ভাবনা বিস্তর। তাই তার প্রেমের কথা মন দিয়ে শুনুন। প্রেমিককে যতই অপছন্দ হোক, প্রকাশ করবেন না। তেমনই পছন্দ হলেও তা জানাবেন না। বাচ্চার সঙ্গে কথা বলে বোঝার চেষ্টা করুন সে সম্পর্কটা নিয়ে কতটা সিরিয়াস।  

আরও পড়ুন: Stress: বাড়িতেই মানসিক চাপ কমাতে চান, মেনে চলুন কয়েকটি বিষয়

২. অল্প বয়সে যখন-তখন প্রেম (Love) হতে পারে। আজ কাউকে ভালো লাগলো তা কাল অন্য কাউকে। তাই ভয় পাবেন না। আজ সে প্রেমে পড়েছে বলে এর সঙ্গেই সংসার করবে এমন নয়। তা আগে থেকে নিজের মতো ভবিষ্যত (Future) ভেবে বাচ্চাকে বকা দেবে না। তার প্রেমের কাহিনি উপভোগ করুন। তার বন্ধু হয়ে উঠুন। তবেই বুঝবে সে ভুল পথে যাচ্ছে কি না।  


৩. সব সম্পর্কের একটা সীমারেখা (Limitation) থাকে, তা বাচ্চাকে বোঝাতে হবে। এটা সব সময় মাথায় রাখবেন। তাই কথায় কথায় বোঝার চেষ্টা করুন, বাচ্চার প্রেম কত দূর এগলো। তাকে সম্পর্কের সীমারেখা বোঝান। কোন ক্ষেত্রে সে কী সমস্যায় পড়তে পারে তা বলুন। তবে, তাকে কোনও বিষয় নির্দেষ দেবেন না। এমন ভাবে গল্প করে বোঝান, যাতে তা তার মনে গেঁথে যায়।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios