কাঁচা-পাকা চুলের সহাবস্থান, ‘সল্ট অ্যান্ড পেপার’ লুকেই বাজিমাত পুজোয়! পরামর্শে ট্রাইকোলজিস্ট বব

| Sep 25 2022, 12:08 PM IST

কাঁচা-পাকা চুলের সহাবস্থান, ‘সল্ট অ্যান্ড পেপার’ লুকেই বাজিমাত পুজোয়! পরামর্শে ট্রাইকোলজিস্ট বব
কাঁচা-পাকা চুলের সহাবস্থান, ‘সল্ট অ্যান্ড পেপার’ লুকেই বাজিমাত পুজোয়! পরামর্শে ট্রাইকোলজিস্ট বব
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ঢাকে কাঠি পড়ল বলে। চুলের দিকে নজর দিয়েছেন? চুলের ছাঁট, চুলের সাজ শেষ? আপনারা সত্যিই ‘অতি উত্তম’! ব্যস্ততা সামলে এখনও যাঁরা পারেননি, ঘাবড়াবেন না। আপনাদের কেশ নিয়ে শেষ পরামর্শ দিতে এশিয়ানেট নিউজ বাংলায় ট্রাইকোলজিস্ট বব। ঝটিতি চোখ বুলিয়ে নিন। ২০২২-এর পুজো আপনারই...
 

চুল কাটবেন মুখ দেখে। এই ধারণা এখন প্রাচীন। নতুন যুগের দাবি, চেহারার গড়ন, বয়স, পেশা, গায়ের রং— সব দেখতে হয়। আর খেয়াল রাখতে হয়, নতুন কী চলছে? ভাবনা আপনার। স্বপ্নপূরণের দায়িত্ব হেয়ার ডিজাইনারের। রকমারি কাঁচি, রেজার, চিরুণি চালিয়ে নিত্য দিন যিনি নিত্য নতুন চুলের ছাঁদের জন্ম দিচ্ছেন। যেমন, গরম মানেই ঘাড়ের উপরে চুলের দিন অতীত। সব ঋতুতেই আপনি চুল ছোট রাখতে পারেন। যদি এই বিশেষ ছাঁটের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারেন।

ঠিকঠাক হেয়ার কাট পেতে ষষ্ঠীর ১০ দিন আগে চুল কেটে নেওয়াই ভাল। অনেকে ভাবেন, সদ্য সদ্য কাটলে সেটিং ঠিক থাকে। আমি কিন্তু সেটিং করে চুল কাটি। এতে ওই হেয়ার কাটের পরে বাড়িতে গিয়ে চুল ধুলেও সেটিংয়ে খুব একটা বদল ঘটে না। আর এ বছরের পুজোয় কালো চুলে রুপোলি ঝিলিক হট কেকের মতো জনপ্রিয়। আমরা একে ‘সল্ট অ্যান্ড পেপার’ লুক বলি। যেন সাদা নুনের গায়ে কালো গোলমরিচের ছিটে! ক্যারি করতে পারলে আপনার উপরে চোখ আটকাবেই আট থেকে আটান্নর।  

Subscribe to get breaking news alerts

যাঁদের পাতলা চুল তাঁরা আনইভেন হেয়ার কাট করাতে পারেন। ছোট-বড় করে কাটা চুল সাজানো মুখের চারপাশে। পাতলা চুলও ঘন দেখাবে। এই হেয়ার কাট রেজার দিয়ে কাটা হয়। সামনেটা বড় ঘাড়ের কাছের চুল ছোট। কোঁকড়া চুলে এই কাট ভাল বোঝা যায়।

যে কোনও ছোট হেয়ার কাটই সাধারণত বব কাট নামে পরিচিত। চুলের ধরন বুঝে হেয়ার কাটের নাম এবং ধরনও বদলায়। চুলে ঢেউ না থাকলে সেই চুলে গ্র্যাজুয়েশন হেয়ার কাটটাই চলে বেশি। এই বিশেষ কাটে ধাপে ধাপে চুল নেমে আসে।  

 

আবার চওড়া কপাল ঢাকতে চাইলে ক্লাসিক হেয়ার কাট সেরা। এই কাটিংয়ে চুলের পিছনের দিক অসমান করে কাটা থাকে। আর সামনের বড় করে রাখা চুল কপাল-চোয়াল ঢেকে দেয়।

আপনি খুব লম্বা, ফর্সা? আপনার জন্য লেডি ডায়না কাট দুর্দান্ত। চুলে আউটওয়ার্ড করে স্লিক কাট দেওয়া হয়। তাই একে স্লিম কাটও বলে। একই সঙ্গে ব্লন্ড হাইলাইট বা কালার করে নিলে কেয়াবাত! 

তেমনই লম্বা মুখে ক্লাসিক বব অনবদ্য। শুধু লক্ষ্য রাখতে হবে, চোয়াল থেকে চুলের নীচের অংশ পর্যন্ত যেন ফেদার লুক বা পয়েন্ট কাট থাকে।

চুল খুব ফ্রিজি হলে রোপ কাট করিয়ে নিন। তবে ইচ্ছে থাকলেও চুল কিন্তু ঘাড়ের উপরে উঠবে না। কাঁধ বা তার নীচ পর্যন্ত চুলের দৈর্ঘ হবে। 

বাকি রইল কেশবতী কন্যের কথা। লম্বা চুল সাধারণত চট করে কেউ কাটতে চান না। আবার সব সময় লম্বা চুল দেখতে দেখতেও একঘেয়েমি আসে। তাই সামান্য ছোট করে তাতে নতুনত্ব আনতেই পারেন ট্রানজিয়েন্ট লেয়ার, ফেদার লুক, ফ্রন্ট গ্র্যাজুয়েশন কেটে।

এ বছরের পুজো ফ্যাশনে ফ্যাশানিস্তাদের পছন্দ লং লেয়ার কাট, পিক্সি হেয়ার কাট, আফটার শর্ট ওয়েজ ব্লান্ট, ফিউশন মিক্স, রোপ কাট। রং নিয়ে রংবাজি করতে বেছে নিন গোল্ড হাইলাইটসের সঙ্গে চকোলেট ব্রাউন গ্লোবাল হেয়ার কালার। কিংবা কপার হাইলাইট। চাইলে কপার-গোল্ড মিশিয়ে চুল হাইলাইট করতে পারেন। সাহসী পুরুষ নিজের লুক বদলাতে পারেন মুখের গড়ন বুঝে। যেমন, লম্বা মুখের জন্য আন্ডার কাট, সাইড পার্টেড শর্ট, ফ্রিঞ্জ আপ কাট চলছে। চৌকো মুখে আন্ডার কাট ছাড়াও ভাল মানায় স্লিকড ব্যাক সাইড পার্ট। গোল মুখের জন্য আন্ডার কাট, ফ্রিঞ্জ আপ, কুইফ যা খুশি। মুখ লম্বাটে হলে বাজ কাট, সাইড ফ্রিঞ্জ দুর্দান্ত।   

পিক্সি কাট

শর্ট ওয়েজ ব্লান্ট কাট
অনুলিখন- উপালি মুখোপাধ্যায়, সাক্ষাৎকার সংগ্রাহক প্রতিনিধি- উপালি মুখোপাধ্যায় 
আরও পড়ুন-  
Skin Texture উন্নত হবে এই পাঁচ উপায়, জেনে নিন কী করলে পুজোর আগে ত্বকে আসবে জেল্লা
আনারসের খোসা দিয়ে বানিয়ে ফেলুন স্ক্রাবার, পুজোর আগে ত্বকে আসবে জেল্লা   
সকলের নজর কাড়তে পুজোর আগে করাতে পারেন এই পাঁচটি বিউটি ট্রিটমেন্ট, জেনে নিন কী কী

 

Read more Articles on